চুল শুকনোর জন্য প্রাকৃতিক উপায় সবচেয়ে নিরাপদ। তবে সেটা কর্মব্যস্ত জীবনে সব সময় সম্ভব হয়ে ওঠে না। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহার করলে চুলে নানান পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। দিনে দিনে পরিবর্তন হচ্ছে তাপমাত্রার। দিনে দিনে ক্রমশ শুষ্ক হয়ে আসছে আবহাওয়া। এই মরশুমেই বিশেষ যত্নের প্রয়োজন ত্বক ও চুলের। 

আরও পড়ুন- মরশুম বদলের আগেই নিন যত্ন, শীতকালে দূরে রাখুন পা ফাটার সমস্যা

ঠান্ডায় দ্রুত চুল শুকনোর জন্য আমরা বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করে থাকি হেয়ার ড্রায়ারের। প্রতিদিনের ব্যস্ততার ফলে সাধারণ উপায়ে চুল শুকনো অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। তাই নিয়মিত ব্যবহার করতে হয় হেয়ার ড্রায়ারের। তবে নিয়মিত হেয়ার ড্রায়ারের ব্যবহার আদৌ চুলের জন্য ভালো কি না তা জেনে নিয়ে তবেই ব্যবহার করুন। জেনে নিন এই বিষয়ে কি মত বিষেশজ্ঞদের।

আরও পড়ুন- ভুল করেও বাথরুমে রাখবেন না এই জিনিসগুলি, অজান্তেই ডেকে আনছেন বিপদ

প্রতিদিন হেয়ার ড্রায়ার ব্যবহার করলে, চুলের ভিতরের স্তর নষ্ট হয়ে যায়। ড্রায়ারের প্রচুর তাপের ফলে চুলে আগা ফেটে যায়। ফলে সময় বাঁচাতে গিয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে চুল।
তাই ড্রায়ার ব্যবহার করার আগে সব সময় চুল ভালো করে মুছে নিয়ে তারপর ড্রায়ার ব্যবহার করা উচিৎ। চুলের থেকে কিছুটা দুরত্ব বজায় রেখে তারপর ড্রায়ার ব্যবহার করুন । আর তা না হলেই দ্রুত নষ্ট হয়ে যাবে চুলের স্বাভাবিক আদ্রতা । 

 অতিরিক্ত ড্রায়ার ব্যবহারের ফলে নষ্ট হয় চুলের আদ্রতা ও পুষ্টি। ফলে চুল হয়ে পড়ে প্রাণহীন ও নিস্তেজ। এর ফলে চুলের স্বাভাবিক সৌন্দর্য দ্রুত হারিয়ে ফেলে। এর ফলে চুলের গঠন  আকৃতি নষ্ট হয়ে যায়। তাই যতটা সম্ভব স্বাভাবিক উপায়েই চুল শুকনোর চেষ্টা করুন। আর যদি হেয়ার ড্রায়ারের ব্যবহার করতেই হয় তবে থার্মাল প্রোটেক্টর ব্যবহার করুন। ড্রায়ার দিয়ে চুল শুকনোর সময় অবশ্যই হেয়ার ব্রাশ বা চিরুনি ব্যবহার করুন।