পেঁয়াজের খোসা দিয়ে বানিয়ে ফেলুন শ্যাম্পু, রইল চুলের যত্নের বিশেষ টিপস

| Oct 02 2022, 02:24 PM IST

পেঁয়াজের খোসা দিয়ে বানিয়ে ফেলুন শ্যাম্পু, রইল চুলের যত্নের বিশেষ টিপস

সংক্ষিপ্ত

চুলের যত্নে ঘরোয়া টোটকা কিংবা ভেষজ উপাদান ব্যবহারের চল বহু পুরনো। সে কারণে চুলের যত্ন নিতে ডিম ও দুই দিয়ে প্যাক অনেকে। কেউ ব্যবহার করেন পাতিলেবুর প্যাক। আবার কেউ কেউ লাগান পেঁয়াজের প্যাক। তেমনই কেউ লাগান কেশুতি পাতা তো কেউ ব্যবহার করেন নিমপাতার মতো ভেষজ উপাদান। এবার শুধু হেয়ার প্যাক নয়, শ্যাম্পু বানান ঘরোয়া উপায়। চুলেয়র যাবতীয় সমস্যা দূর করতে ব্যবহার করুন পেঁয়াজের খোসার শ্যাম্পু।  

চুলের যত্নে ঘরোয়া টোটকার ব্যবহার হয়ে আসছে বহু যুগ ধরে। চুল পড়া বন্ধ করতে, খুশকি দূর করতে কিংবা চুলের যত্নে ঘরোয়া টোটকা কিংবা ভেষজ উপাদান ব্যবহারের চল বহু পুরনো। সে কারণে চুলের যত্ন নিতে ডিম ও দুই দিয়ে প্যাক অনেকে। কেউ ব্যবহার করেন পাতিলেবুর প্যাক। আবার কেউ কেউ লাগান পেঁয়াজের প্যাক। তেমনই কেউ লাগান কেশুতি পাতা তো কেউ ব্যবহার করেন নিমপাতার মতো ভেষজ উপাদান। এবার শুধু হেয়ার প্যাক নয়, শ্যাম্পু বানান ঘরোয়া উপায়। চুলেয়র যাবতীয় সমস্যা দূর করতে ব্যবহার করুন পেঁয়াজের খোসার শ্যাম্পু।  

পেঁয়াজের খোসা দিয়ে শ্যাম্পু বানাতে প্রয়োজন পেঁয়াজের খোসা, মেথী বীজ, অ্যালোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল। এক্ষেত্রে , প্রথমের পেঁয়াজের খোসা ছাড়িয়ে খোসাগুলো একটি পাত্রে নিন। এবার সেই পাত্রে পরিমাণ মতো জল দিন। দিন মেথি বীজ ও চা পাতা। এবার এই জল ফুটিয়ে নিন। জলের রঙ পরিবর্তন হলে তা একটি পাত্রে ঢেলে নিন। এবার ঠান্ডা করুন। ছেঁকে নিয়ে একটি বোতলে ঢেলে দিন। এবার এই বোতলে অ্যালোভেরা জেল ও ভিটামিন ই ক্যাপসুন যোগ করুন। এবং যোগ করতে পারে শ্যাম্পু। এভাবে ৮ থেকে ১২ ঘন্টা রেখে দিন। তারপর তা ব্যবহার করুন।     

Subscribe to get breaking news alerts

পেঁয়াজের তৈরি শ্যাম্পু ব্যবহারে দূর হবে চুলের যাবতীয় সমস্যা। যারা খুশকির সমস্যায় ভুগছেন তারা খুশকি দূর করতে ব্যবহার করুন এই শ্যাম্পু। তেমনই পেঁয়াজের খোসায় আছে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। যা চুল পড়া বন্ধ করবে। সঙ্গে আছে ভিটামিন ই, এ ও সি। যা চুলে পুষ্টি জোগায়। মেনে চলুন এই বিশেষ টোটকা। চুলের যত্নে ব্যবহার করুন পেঁয়াজের খোসা দিয়ে তৈরি শ্যাম্পু। মিলবে উপকার।

তেমনই পেঁয়াজের রস ব্যবহার করতে রপারেন চুলের যত্নে। ক্যাস্টর অয়েলের সঙ্গে মেশাতে পারেন পেঁয়াজের রস। এতে অকাল পক্কতার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আবার দইয়ের সঙ্গে পেঁয়াজের রস মেশান। এবার তা তুলোয় করে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে দূর হবে চুলের যে কোনও সমস্যা। কিংবা পাতিলেবুর রসের সঙ্গে সম পরিমাণ পেঁয়াজের রস মেশান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। দ্রুত মিলবে উপকার। চুলের যত্নে বেশ উপকারী পেঁয়াজ। এতে থাকা একাধিক উপাদান যাবতীয় সমস্যা দূর করে। 
 
 

আরও পড়ুন- হু হু করে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, বারাসতে আক্রান্তের সংখ্যা ছুঁল ৮

আরও পড়ুন- চুলের ভলিউম হারিয়ে যাচ্ছে, এসব পদ্ধতিতে চুল আবার ঘন হবে

আরও পড়ুন- ওজন কমানোর প্রক্রিয়ায় এই সাধারণ ভুলগুলো করছেন না তো, মিলিয়ে নিন রোজকার রুটিন

null