Asianet News BanglaAsianet News Bangla

Vitamin E: রুক্ষ আবহাওয়ায় ত্বক ও চুলের বিশেষ যত্নে ব্যবহার করুন এই ভিটামিন তেল

Vitamin E সমৃদ্ধ খাবার চুলের যত্নে অত্যন্ত উপকারী। এছাড়াও চুলের যত্নে Vitamin E তেলও ব্যবহার করতে পারেন।
 

Use Vitamin E Vitamin Oil for special skin and hair care in Winter BDD
Author
Kolkata, First Published Dec 12, 2021, 2:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের সময়ে রুক্ষ চুল ও ত্বক থেকে রক্ষা পেয়ে স্বাস্থ্যকর চুল এবং ত্বকের জন্য Vitamin E প্রতিদিনের ডায়েটে রাখতে পারেন। Vitamin E সমৃদ্ধ খাবার চুলের যত্নে অত্যন্ত উপকারী। এছাড়াও চুলের যত্নে Vitamin E তেলও ব্যবহার করতে পারেন। আপনি সহজেই ঘরে বসে Vitamin E যুক্ত হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। আপনি এই Vitamin E তেল চুলের অন্যান্য পুষ্টিকর উপাদানের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি ত্বকের জন্য সবচেয়ে ভালো কাজ করে।

চুলে Vitamin E তেল লাগান-

চুলের ঘনত্ব এবং দৈর্ঘ্যের উপর নির্ভর করে কয়েকটি Vitamin E ক্যাপসুল খান। একটি পাত্রে এই ক্যাপসুলগুলো থেকে তেল বের করে নিন। মাথার ত্বকে Vitamin E তেল লাগান এবং কয়েক মিনিটের জন্য আলতোভাবে ম্যাসাজ করুন। এটি ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন এবং একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি প্রতি সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করা যেতে পারে। এটি চুলের যত্নে Vitamin E তেল ব্যবহার করার সবচেয়ে সহজ উপায়।

Vitamin E তেল এবং অ্যালোভেরা জেল-

দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন এবং এতে ২ চা চামচ Vitamin E তেল মেশান। এটি একসঙ্গে মিশ্রিত করুন এবং মিশ্রণটি সমস্ত চুলের পাশাপাশি মাথার ত্বকে লাগান এবং কিছুক্ষণ আঙ্গুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। চুলের মাস্কটি ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ বার ব্যবহার করা যেতে পারে।

Vitamin E তেল এবং অ্যাভোকাডো-

একটি পাকা অ্যাভোকাডো অর্ধেক করে কেটে নিন। বীজ এবং চামড়া ছাড়িয়ে একটি কাঁটাচামচ দিয়ে আভাকাডো ম্যাশ করুন। ম্যাশ করা অ্যাভোকাডোতে এক টেবিল চামচ Vitamin E তেল মেশান এবং একসঙ্গে মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন। এটি চুলে এবং মাথার ত্বকে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন।

Vitamin E তেল, ডিম এবং বাদাম তেল-

একটি ডিম ভেঙে একটি পাত্রে রাখুন। ৪টি Vitamin E ক্যাপসুল থেকে তেল বের করে ডিমে মিশিয়ে নিন। এছাড়াও ২ চা চামচ বাদাম তেল মেশান। হেয়ার মাস্ক প্রস্তুত করতে সব কিছু একসঙ্গে মিশিয়ে নিন। গোড়া থেকে আগা পর্যন্ত চুলে লাগান। চুল ধোয়ার আগে এক ঘন্টা রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

আরও পড়ুন- গুগলে এই প্রশ্নগুলিই সবচেয়ে বেশি সার্চ হয়েছে, দেখে নিন সেই তালিকা

আরও পড়ুন- Biological Weapons: যা বিস্ফোরণ ছাড়াই ধ্বংস করতে পারে যে কোনও দেশ, জেনে নিন কীভাবে ব্যবহার করা হয়

আরও পড়ুন- ভারতীয় সেনাবাহিনীতে দীর্ঘ ৪৩ বছর, জেনে নিন বিপিন রাওয়াত সম্পর্কিত অজানা তথ্য

আরও পড়ুন- Google Doodle: পিৎজা লাভারদের জন্য বিশেষ গেমস রয়েছে গুগল ডুডলে, জেনে নিন কারণটা কী

 

Follow Us:
Download App:
  • android
  • ios