Asianet News BanglaAsianet News Bangla

CDS Bipin Rawat: ভারতীয় সেনাবাহিনীতে দীর্ঘ ৪৩ বছর, জেনে নিন বিপিন রাওয়াত সম্পর্কিত অজানা তথ্য

এই চপারে বিপিন রাওয়াতের স্ত্রীও ছিলেন বলে জানা গেছে। এই দুর্ঘটনার বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। দুর্ঘটনার খবর পাওয়ার পরে, দেশের অনেক সেলিব্রিটি ভিপিন রাওয়াত এবং বিমানে থাকা অন্যান্য ব্যক্তিদের জন্য প্রার্থনা করছেন।

Life of 43 years of army know about unknown information about CDS Bipin Rawat BDD
Author
Kolkata, First Published Dec 8, 2021, 4:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তামিলনাড়ুর কুনুরে বিধ্বস্ত হয়েছে সেনাবাহিনীর চপার। ভারতীয় বায়ুসেনার দেওয়া তথ্য অনুযায়ী, সেনা চপার MI-17V5 বিধ্বস্ত হয়েছে, যাতে সিডিএস জেনারেল বিপিন রাওয়াতও ছিলেন এবং এখন সিডিএস জেনারেল রাওয়াতকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এই চপারে বিপিন রাওয়াতের স্ত্রীও ছিলেন বলে জানা গেছে। এই দুর্ঘটনার বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। দুর্ঘটনার খবর পাওয়ার পরে, দেশের অনেক সেলিব্রিটি ভিপিন রাওয়াত এবং বিমানে থাকা অন্যান্য ব্যক্তিদের জন্য প্রার্থনা করছেন।
ভারতীয় জওয়ান বিপিন রাওয়াত দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS)। চিফ অফ স্টাফ হিসাবে, জেনারেল রাওয়াত তিনটি পরিষেবা সম্পর্কিত প্রতিরক্ষা মন্ত্রীর মুখ্য সামরিক উপদেষ্টা হিসাবে কাজ করছেন। এর আগে, জেনারেল দলবীর সিং সুহাগের স্থলাভিষিক্ত হয়ে জেনারেল বিপিন রাওয়াত ২৭ তম সেনা প্রধান (COAS) হিসাবে ১৭ ডিসেম্বর ২০১৬-তে ভারতীয় সেনাবাহিনীর কমান্ড গ্রহণ করেন।
বিপিন রাওয়াত ১৬ মার্চ ১৯৫৮ সালে উত্তরাখণ্ডের পাউরিতে জন্মগ্রহণ করেন। তার বাবা লক্ষ্মণ সিং লেফটেন্যান্ট জেনারেল হিসেবে অবসর গ্রহণ করেছিলেন। তিনি মিরাট বিশ্ববিদ্যালয় থেকে মিলিটারি-মিডিয়া স্ট্র্যাটেজিক স্টাডিজে পিএইচডিও করেছেন। জেনারেল বিপিন রাওয়াত ন্যাশনাল ডিফেন্স একাডেমি, ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ এবং হাইকমান্ড ন্যাশনাল ডিফেন্স কলেজের প্রাক্তন ছাত্র।
তিনি ফোর্ট লিভেনওয়ার্থ, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কমান্ড এবং জেনারেল স্টাফ অধ্যয়ন করেন। সেনাবাহিনীতে তার দীর্ঘ কর্মজীবনে, জেনারেল রাওয়াত সেনাবাহিনীর পূর্ব সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর একটি সেনা ব্যাটালিয়নের নেতৃত্ব দিয়েছেন। এর পাশাপাশি তিনি কাশ্মীর এবং উত্তর-পূর্বে সেনা ইউনিটের নেতৃত্ব দিয়েছেন।
ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (NDA) এবং ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি (IMA) এর প্রাক্তন ছাত্র, রাওয়াত ১৯৭৮ সালের ডিসেম্বরে সেনাবাহিনীতে যোগ দেন। তিনি সেনাবাহিনীতে দ্বিতীয় লেফটেন্যান্ট হিসেবে যাত্রা শুরু করেন এবং বর্তমানে সিডিএস জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। তার চার দশকের চাকরির সময়, রাওয়াত একজন ব্রিগেড কমান্ডার, জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (GOC-C), জেনারেল স্টাফ অফিসার গ্রেড ২ হিসাবেও কাজ করেছেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্যও ছিলেন।
জেনারেল রাওয়াত কঙ্গো প্রজাতন্ত্রে বিভিন্ন দেশের সেনাবাহিনীর একটি ব্রিগেডেরও নেতৃত্ব দিয়েছেন। সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডে একাধিক সামরিক অভিযান পরিচালনার অভিজ্ঞতা রয়েছে তার। সেনাপ্রধান হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি সেনাবাহিনীর ভাইস চিফ হিসেবে দায়িত্ব পালন করেছেন। জেনারেল রাওয়াত সেনাবাহিনীতে তার ৪২ বছরেরও বেশি অভিজ্ঞতার ভিত্তিতে তার বিশিষ্ট পরিষেবার জন্য বেশ কয়েকটি বীরত্ব এবং অতি বিশেষ সেবা পদক পেয়েছেন।

আরও পড়ুন- বিমান বাহিনীর বিশ্বস্ত Mi-17 V5 বিধ্বস্ত, জেনে নিন কী কী বৈশিষ্ট্য রয়েছে এই চপারে

BREAKING: জেনারেল বিপিন রাওয়াতকে নিয়ে ভেঙে পড়ল সেনার কপ্টার

CDS Bipin Rawat Chopper Crash: কেন দুর্ঘটনার কবলে বিপিন রাওয়াতের Mi-17, জানালেন প্রাক্তন বায়ুসেনা কর্মী

Follow Us:
Download App:
  • android
  • ios