Asianet News BanglaAsianet News Bangla

Laxmi Puja 2021: লক্ষ্মীপুজোতে কলকাতার বাজারে আগুন মাথায় হাত ক্রেতাদের

মূল্যবৃদ্ধির বাজারে ওষ্ঠাগত মানুষের প্রাণ। দুর্গাপুজোতে একটানা পেট্রোপণ্যের দাম বৃদ্ধি হয়েছে। এবার লক্ষ্মীপুজোতেও মিললো না ছাড়। পুজোর বাজারে আগুন ছোঁয়া দাম সবজি থেকে ফলের। 
 

Vegetable and fruit price hike in kolkata for laxmi puja
Author
Kolkata, First Published Oct 19, 2021, 2:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজো শেষ হয়ে এবার কোজাগরী লক্ষ্মীপুজো (Laxmi Puja)। পুজোতে কম বেশি সকলেরই খরচ হতে থাকে। তারপর যদি বাজারদর হয় আগুন তবে তার থেকে বড় সমস্যা আর কি বা হতে পারে।  চলতি বছরে লক্ষ্মীপুজোর বাজারে এমনটাই ছবি দেখা গেল সর্বত্র। মঙ্গলবার সন্ধ্যায় শুরু লক্ষ্মীপুজোর (Laxmi Puja) তিথি। এদিন সকাল থেকেই বাজারে আকাশ ছোঁয়া দাম। সবজির মূল্য সেঞ্চুরি হাঁকিয়েছে। 

আরও পড়ুন- Laxmi Puja 2021: কালীপুজোর রাতে ও করা হয় লক্ষ্মী পুজো জেনে নিন এই পুজোর মাহাত্ম্য

লঙ্কার (Chilli) দাম যেখানে ছিল ৬০-৮০ টাকা কেজি তা এখন হয়ে দাঁড়িয়েছে ৮০ থেকে ১০০ টাকা। পেঁয়াজের (Onion) দাম ৩০ থেকে বেড়ে হয়েছে ৫০-৬০ টাকা। পটলের (Patal) কেজি ছিল ৪০ টাকা, তা এখন বেড়ে হয়েছে ৬০ থেকে ৮০ টাকা। ৪০ টাকার ঢ্যাঁড়স কিনতে হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দিয়ে। টোম্যাটো (Tomato) বিক্রি হচ্ছে ১০০ টাকায়। ক্যাপসিকাম (Capsicum) বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে। ৩০ টাকার গাজরের দাম এখন ৫০ টাকা। বিনের দাম দ্বিগুণ ছাড়িয়ে বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। ৫০-৬০ টাকার বেগুন কিনতে হচ্ছে ৭০-৮০টাকায়। 

Vegetable and fruit price hike in kolkata for laxmi puja

ফলের বাজারে (Fruit Market) ও দাম আগুন। ১০- ২৫ পিসকমলালেবু ১০-১২ টাকাযা বিক্রি হচ্ছে। নারকেলের দাম ৪০-৬০ টাকা, ন্যাসপাতি ১৫০ টাকা, খেজুর ১০০ টাকা, পেয়ারা ১০০ টাকা। বেদনা দাম আজ ২০০ টাকা। মা লক্ষ্মীর পুজোর জোগাড় করতে হিমসিম মধ্যবিত্তরা। 

আরও পড়ুন- জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোয় কোন উপায়ে দেবী হবেন সন্তুষ্ট- সংসারে আসবে সমৃদ্ধি

তবে শুধু সবজি (Vegetables) কেন পাল্লা দিয়ে বাড়ছে মাছ-মুরগির মাংসের দামও। কয়েক মাস আগে ও রুই-কাতলা যেখানে, প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছিল, সেখানে এখন তা বেড়ে হয়েছে ৩৫০ থেকে ৪০০ টাকা। মাঝারি সাইজের চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকায়। গত মাসে যা পাওয়া যাচ্ছিল ৪০০ থেকে ৫০০ টাকায়। ছোট চিংড়ির দাম ৩০০ টাকা। ট্যাঙরা, পার্শে, পাবদা, ভেটকি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৬০০ টাকা কেজিতে। অন্যদিকে মুরগির মাংস পেড়িয়েছে ২০০-এর গন্ডী। মুরগির মাংসের দাম বেড়ে হয়েছে ২৩০ টাকা। সর্ষের তেল এক লিটারের প্যাকেট বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২২০ টাকায়।

আরও পড়ুন- কোজাগরী লক্ষ্মীপুজো কী- জানুন বাড়িতে পুরোহিত ছাড়াই কোজাগরী লক্ষ্মী পুজোর পদ্ধতি

অতিমারির দাপটে কেউ চাকরি হারিয়েছেন তো কারোর বেতন কাটছাঁট হয়েছে। এই অবস্থায় পুজোর বাজারে (Puja Market) পেট্রোপণ্য, রান্নার গ্যাস থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের এই মূল্যবৃদ্ধি নিয়ে মানুষের প্রাণ ওষ্ঠাগত। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios