সুস্থ থাকার জন্য যেমন স্বাস্থ্যকর খাবারের প্রয়োজন হয়, তেমনি খাওয়া দাওয়ার পাশাপাশি নিয়মিত শরীরচর্চারও  কোনও বিকল্প নেই। মেদ কমাতে কিংবা সুস্থ থাকতে আমরা অনেকেই শরীরচর্চা করে থাকি।  কিন্তু  শরীরচর্চার আসল সময় কখন, এটা আমরা অনেকেই জানি না। কোন সময়ে  শরীরচর্চা করলে ভাল ফল পাওয়া যায়, এটা কিন্তু সবার আগে জানা দরকার। সময়ের মধ্যে সবকিছু করে ওঠা কারোর পক্ষে সবসময় সম্ভব হয় না। কিন্তু নিয়ম মেনে শরীরচর্চা করলে অনেক ভাল ফল পাওয়া যায়। 

আরও পড়ুন-স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ছে , জেনে নিন কয়েকটি অব্যর্থ টিপস...

গবেষণায় জানা গেছে, বেলা ১ টা থেকে ৪ টের মধ্যে ব্যায়াম করলে ভাল ফল পাওয়া যায়। এই সময় শরীর খুব গরম থাকে। এর পাশাপাশি  হার্টরেট ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়। এই সময় ব্যায়াম করলে ক্যালোরি খরচ বেশি হয়। ওজন নিয়ে ব্যায়াম করলে বেশি টেস্টোস্টেরন তৈরি হয়। পেশির বৃদ্ধি ও শক্তি বাড়ানোর জন্য যার বিশেষ প্রয়োজন।

আরও পড়ুন-আলসার থেকে ক্যান্সার প্রতিরোধ, ম্যাজিকের মতো কার্যকরী বাঁধাকপি...

অনেকেই আছেন কাছের চাপের জন্য দুপুরে বা বিকেলে শরীরচর্চা করার সময় পান না। তখন তারা অফিস থেকে ফিরে বা নিজের প্রয়োজনীয় কাজ মিটিয়ে সন্ধ্যের সময় শরীরচর্চা করেন। সন্ধ্যে ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত যারা ব্যায়াম করবেন তারা  বেশি হার্ডকোর ব্যায়াম করবেন না। রাতের বেলায় ফ্রি হ্যান্ড, হালকা ব্যায়াম করুন।