শাহজাহান আলি : মর্মান্তিক!পায়ে হেঁটে বাড়ি ফিরতে চেয়ে খাদ্যাভাবে মৃত্যু পশ্চিম মেদিনীপুরের দাসপুরের পরিযায়ী শ্রমিকের। লকডাউনে বাড়ি ফিরতে মরিয়া চেষ্টা করেছিলেন দাসপুর থানার চকপ্রসাদ গ্রামের বাসিন্দা সেখ রাজু আলি(৩০)। মুম্বইয়ের কর্মস্থল  থেকে এক মাস আগে পায়ে হেঁটেই দাসপুরের উদ্দেশ্যে রওনা দেয় সে। 

পরিবার সূত্রে জানা গিয়েছে, ধীরে ধীরে টাকাকড়ি যা ছিল সব শেষ হতে থাকলে খাদ্যাভাবে শরীর অবসন্ন হতে থাকে রাজুর। চলার ক্ষমতা হারায়। পরিবারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। পরে ২০ শে মে পুলিশ সূত্রে খবর আসে ভূসাওল রেলওয়ে স্টেশনের কাছ থেকে মহারাষ্ট্র  পুলিশ তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে। খানিকটা স্বস্তি পেয়েছিল পরিবার। 

পরেরদিনই অন্ধকার ঘনিয়ে আসে চকপ্রসাদের নুরুল হকের পরিবারে। পুলিশ জানায় -২১ মে মৃত্যু হয়েছে দাসপুরের বছর ৩০ এর এই পরিযায়ী শ্রমিকের। মর্মান্তিক এই খবরে শোকাহত এলাকা। খবর পেয়ে সোমবার দাসপুরের নন্দনপুর ১ গ্রাম পঞ্চায়েত এলাকার ওই পরিযায়ী শ্রমিকের বাড়ি পৌঁছে যান দাসপুরের প্রাক্তন বিধায়ক সিপিএম নেতা সুনীল অধিকারী ও অন্যান্যরা। 

মৃতের পরিবার জানিয়েছে, রাজুর  ইচ্ছে ছিল বাড়ি পৌঁছে মা বাবা পরিবারের সাথে এই বিপদের দিন কাটানোর। গরিব পরিবারটির দেহ ফিরিয়ে আনার ক্ষমতাটুকুও নেই। এখন দেহ ফেরাতে স্থানীয় জনপ্রতিনিধিই ভরসা।