Asianet News BanglaAsianet News Bangla

৪০-এ পাকিস্তান মাত্র ২, পরীক্ষায় বসার আগেই ফেল কপালে নাচছে ইমরান খানের


এফএটিএফ-এর বৈঠকের আগেই বড় ধাক্কা খেল পাকিস্তান

পরীক্ষায় বসার আগেই ফেল করা নিশ্চিত হল ইমরানের

৪০ সুপারিশের মধ্যে তারা করতে পেরেছে মাত্র ২টো

এফএটিএফের বৈঠকের আগেই জানালো এপিজি

AGP finds pakistan has complied with only of 40 FATF steps to fight terror funding ALB
Author
Kolkata, First Published Oct 12, 2020, 10:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফ-এর বৈঠকের আগেই বড় ধাক্কা খেল পাকিস্তান। এ যেন পরীক্ষায় বসার আগেই যেনে যাওয়া যে, পাস করা হচ্ছে না। এফএটিএফ-এর একটি আঞ্চলিক গ্রুপ সোমবার জানিয়েছে, পাকিস্তানে সন্ত্রাসবাদে অর্থায়ণ এবং অর্থপাচার আটকাতে যে সব ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে, তা যথেষ্ট নয়। অস্ট্রেলিয়া ভিত্তিক এফএটিএফের এশিয়া-প্যাসিফিক গ্রুপ জানিয়েছে ৪০টি সুপারিশের মধ্যে পাকিস্তান করতে পেরেছে মাত্র ২টি। তাই তাদেরকে 'এনহ্যান্সড ফলো-আপ' তালিকায় রাখা হয়েছে। এফএটিএফের বৈঠকে এই পর্যবেক্ষণের বড় প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

২০১৮ সালের জুন মাসে প্রথম  এফএটিএফ পাকিস্তানকে তাদের 'ধূসর তালিকায়' ফেলেছিল। ২০১৯ সালের শেষের মদ্যে অর্থ পাচার ও সন্ত্রাসবাদে তহবিল জোগান বন্ধের জন্য একটি কর্মপরিকল্পনা গড়ে দিয়ে তা বাস্তবায়নের জন্য ইসলামাবাদকে বলেছিল। কোভিড -১৯ মহামারির কারণে এর এই সময়সীমা বাড়ানো হয়েছে। তবে ৪০ টি সুপারিশের মধ্যে যদি মাত্র দুটিতে পাকিস্তান অগ্রগতি করে থাকে, তাহলে তাদের কালো তালিকাভুক্ত হওয়াটা প্রায় পাকা।

ঋণের জালে জড়িয়ে থাকা পাকিস্তান এফএটিএফ এর 'ধূসর তালিকা' থেকে বেরিয়ে আসার আপ্রাণ চেষ্টা করছে। চলতি বছরের অগাস্টেই সেই দেসের ৮৮টি সন্ত্রাসবাদী সংগঠন এবং তাদের মাথাদের উপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে তারপরেও এদিনের এই পর্যবেক্ষণ বলে দিচ্ছে এইসব পদক্ষেপের বিশেষ প্রভাব পড়েনি। কালো তালিকাভুক্ত হয়ে গেলে পাকিস্তানের উপর বাড়তি আর্থিক নিষেধাজ্ঞা চাপবে। সেইক্ষেত্রে তাদের অর্থনীতি ধ্বংস হয়ে যেতে পারে। পাকিস্তানকে কোন তালিকায় রাখা হবে সেই বিষয়ে চলতি মাসেই সিদ্ধান্ত নেওয়া হবে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios