বুধবার পাকিস্তানের ভূমি থেকে ভূমি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'গজনবি'র নাইট ট্রেনিং লঞ্চ সফল হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানি সেনাবাহিনী। ভারতের সঙ্গে ক্রমেই সম্পর্ক খারাপ হচ্ছে পাকিস্তানের। ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকেই নানাভাবে কাশ্মীর সমস্যাকে আন্তর্জাতিক সমস্যা হিসেবে তুলে ধরতে চাইছে পাকিস্তান। এরমধ্যেই রাত্রিবেলা এই ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

করাচির কাছে সোনমিয়ানি ফ্লাইট টেস্ট রেঞ্জ থেকে এই পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে। বুধবার সকালেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য আকাশপথে ও জলপথে সতর্কতা জারি করা হয়েছিল। বৃহস্পতিবার সকালে পাক সেনা সেই পরীক্ষার একটি ভিডিও প্রকাশ করে জানিয়েছে, যা যা াশা করা হয়েছিল পরীক্ষা সেই সবই সফল হয়েছে।

আরও পড়ুন - উত্তেজনা কমাতে সহায়তা করলেন ট্রাম্প! হোয়াইট হাউসের দাবি, কিন্তু কখন, কীভাবে

আরও পড়ুন - ক্রমে বাড়ছে উত্তেজনা, শীঘ্রই শুরু ভারত-পাক 'শেষ যুদ্ধ'! দিন-ক্ষণ জানালেন মন্ত্রী, দেখুন ভিডিও

আরও পড়ুন - ভারতের সব শহরই আওতায়! ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফল পাকিস্তান

আরও পড়ুন - বেআইনিভাবে ভারতীয় দূতাবাস দখলের চেষ্টা করাচিতে, পাক প্রশাসনের কাছে ক্ষোভ কেন্দ্রের

পাক সেনার পক্ষ থেকে আরও জানানো হয়েছে এই ভূমি থেকে ভূমি ক্ষেপণাস্ত্রটির পাল্লা ২৯০ কিলোমিটার। একসঙ্গে একাধিক ওয়ারহেড বহন করার ক্ষমতা রয়েছে এর। এই সফল অস্ত্র পরীক্ষার জন্য সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন পাক প্রেসিডেন্ট আরিফ আলভি ও প্রধানমন্ত্রী ইমরান খান।

গত সোমবারই পাক প্রধানমন্ত্রী পরমাণু যুদ্ধের হুমকি দিয়েছিলেন। আর বুধবার আবার তাদের রেলমন্ত্রী কয়েকমাসের মধ্য়েই পুরোদমে ভারত-পাক যুদ্ধের সম্ভাবনা প্রকাশ করেছেন। এরই মধ্যে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা, পূর্ব নির্ধারিত, নাকি ভারতকে প্রচ্ছন্ন হুমকি দেওয়া, এই নিয়ে আলোচনা শুরু হয়েছে।