Asianet News BanglaAsianet News Bangla

কমনওয়েলথে কুস্তিতে সোনা নবীন কুমারের, ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী মোদী

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ছেলেদের ফ্রিস্টাইল ৭৪ কেজি বিভাগে সোনা জিতলেন নবীন কুমার (Navin Kumar)। শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

Commonwealth Games 2022 India s Naveen Kumar win Gold Medal in 74 kg freestyle wrestling spb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 3:08 PM IST

কমনওয়েলথ গেমসের নবম দিনটাও ভারতের পক্ষে খুবই ভালো গিয়েছে। সোনায় সোহাগা বললেনও ভুল  বলা হবে না। কারণ শনিবারও কুস্তিতে ভারতের ঝুলিতে এসেছে ৩টি সোনা সহ একাধিক পদক। প্যারা টেবিল টেনিসেও এসেছে সোনা। কুস্তিতে যে তিনজন শনিবার সোনা পেয়েছে তাদের মধ্যে অন্যতম হল  নবীন কুমার। এছাড়া রবি কুমার দাহিয়া ও ভিনেশ ফোগট সোনা জিতেছেন। রবি ও ভিনেশের পর শনিবার পুরুষদের  ৭৪ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে নবীন কুমারের হাত ধরে ভারতের ঝুলিতে এসেছিল তৃতীয় সোনা। আর সোনা  জয় আরও বিশেষ হয়ে উঠেছে করেন নবীন কুমার সোনা পেয়েছেন ভারতের চিরপ্রতীদ্বন্দ্বী প্রতিবেশী দেশ পাকিস্তানের কুস্তিগীর মহম্মদ শারিফকে হারিয়ে। নবীনের সাফল্যে উচ্ছ্বসিত গোটা দেশ।

প্রতিযোগিতার শুরু থেকেই দুরন্ত ছন্দে ছিলেন নবীন কুমার। আত্মবিশ্বাস নিয়ে একের পর এক ফাইট জিতে ফাইনালের টিকিট পাকা করেছিলেন। ফাইনালে ওঠার পথে সেমিফাইনালে নবীন ইংল্যান্ডের চার্লি বাউলিংকে হারিয়ে পৌঁছে গেছিলেন ফাইনালে। ১২-১ ফলে সেই ম্যাচ তিনি টেকনিক্যাল সুপিরিয়রিটিতে জিতে ফাইনালে টিকিট পা করেছিলেন। গোল্ড মেডেল ম্যাচে ৩২ বছর বয়সি নবীন ফাইনাল জিতলেন ৯-০ ফলে। রাউন্ড-১'এ দুই পয়েন্টে এগিয়ে যায় ভারতীয় রেসলার নবীন। সেই লিডকেই তিনি ধরে রেখে বাজিমাত করেন। প্রতিপক্ষের বিরুদ্ধে লিড নেওয়ার পরে ' লেগ লক' মুভে যান নবীন। সফলতাও আসে। শরীফের পা জড়িয়ে ধরে লক করে তাকে ম্যাটে ফেলে দিয়ে একের পর এক মোচড় দিতে থাকেন। সেই সঙ্গে নিজের ঝুলিতে প্রতি মোচড়ে ভরতে থাকেন দুটি করে পয়েন্ট। শেষমেশ ৯-০ ফলে বিরাট ব্যবধানে সোনা জয় নিশ্চিত করেন।

সোনা জয়ের পর নবীন কুমারকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্য়ুইটারে তিনি লিখেছেন, আমাদের কুস্তিগীরদের আরও গৌরবের জন্য ধন্যবাদ। স্বর্ণপদক জেতার জন্য নবীন কুমারকে অভিনন্দন। তার অসাধারণ আত্মবিশ্বাস এবং চমৎকার কৌশল সম্পূর্ণ প্রদর্শন করে সোনা জিতেছেন। তার আসন্ন প্রচেষ্টার জন্য শুভ কামনা।

 

 

ভারতীয় কুস্তি দলকে এবার কমনওয়েলথের অন্যতম শক্তিশালী ধরা হচ্ছিল। ভারতীয় কুস্তিগীররা অনেক পদক জিতবেন তেমনটাই আশা ছিল। যাদের সোনা জয়ের দাবিদার ভাবা হচ্ছিব তাদের মধ্যে নবীন কুমার অন্যতম। দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে পেরে খুশি নবীন কুমার। 

Follow Us:
Download App:
  • android
  • ios