টেস্ট ম্যাচের প্রথম দিন ৫০৬ রান, পাকিস্তানের বিরুদ্ধে নতুন রেকর্ড ইংল্যান্ডের

| Dec 01 2022, 07:59 PM IST

Joe Root-Ollie Pope

সংক্ষিপ্ত

পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডি টেস্ট ম্যাচের প্রথম দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৪ উইকেটে ৫০৬। ইংরেজ ব্যাটারদের সামনে অসহায় পাকিস্তানের বোলাররা।

সম্প্রতি টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। সেই মেজাজেই রাওয়ালপিন্ডি টেস্ট ম্যাচের প্রথম দিন ব্যাটিং করলেন ইংল্যান্ডের ব্যাটাররা। প্রথম দিনের স্কোর দেখে বোঝা যাচ্ছে না এটা টেস্ট ম্যাচ না টি-২০। দিনের শেষে ৭৫ ওভারে ইংল্যান্ডের স্কোর ৪ উইকেটে ৫০৬। শতরান করলেন ৪ জন ব্যাটার। ওপেনার জ্যাক ক্রলি ১২২, বেন ডাকলেট ১০৭, ৩ নম্বরে ব্যাটিং করতে নামা অলি পোপ ১০৮ এবং ৫ নম্বরে ব্যাটিং করতে নামা হ্যারি ব্রুক ১০১ রান করলেন। এর মধ্যে ব্রুক দিনের শেষে অপরাজিত। পাকিস্তানের কোনও বোলারই এদিন সুবিধা করতে পারেননি। সবচেয়ে বেশি মার খান জাহিদ মাহমুদ। তিনি ২৩ ওভার বল করে ১৬০ রান দেন। ২ উইকেটও অবশ্য নেন জাহিদ। নাসিম শাহ ১৫ ওভার বল করে কোনও উইকেট না নিয়ে দেন ৯৬ রান। মহম্মদ আলি ১৭ ওভার বল করে ৯৬ রান দিয়ে নেন ১ উইকেট। হ্যারিস রউফ ১৩ ওভার বল করে ৭৮ রান দিয়ে নেন ১ উইকেট। আগা সলমন ৫ ওভার বল করে দেন ৩৮ রান। তিনি কোনও উইকেট পাননি। সৌদ শাকিল ২ ওভার বল করে দেন ৩০ রান। তিনিও কোনও উইকেট পাননি।

এদিন ৫০৬ রান করে টেস্ট ম্যাচের ইতিহাসে যে কোনও একটি দিনে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়ল ইংল্যান্ড। এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার দখলে। ১৯১০ সালে সিডনি টেস্টের প্রথম দিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬ উইকেটে ৪৯৪ রান করেছিল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার সেই রেকর্ড ভেঙে দিল ইংল্যান্ড। এদিন ইংল্যান্ড ৭৫ ওভারেই ৫০৬ রান করে ফেলে। রান রেট ৬.৭৫। যে ৪ ব্যাটার এদিন শতরান করেছেন, তঁদের সবারই রান রেট ১০০-এর বেশি। এই প্রথম কোনও টেস্ট ম্যাচের প্রথম দিন ৪ জন ব্যাটার শতরান করলেন।

Subscribe to get breaking news alerts

ইংল্যান্ডের ২ ওপেনার ক্রলি ও ডাকলেটের জুটিতে ৩৫.৪ ওভারে ২৩৩ রান ওঠে। তাঁদের স্কোরিং রেট ৬.৫৩। টেস্ট ম্যাচের ইতিহাসে ওপেনিং জুটিতে ২০০ বা তার বেশি রানের ক্ষেত্রে এটাই সবচেয়ে বেশি রান রেট।

এদিন ব্রুকও এক অসাধারণ নজির গড়েন। প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামা শাকিলের ১ ওভারে ৬টি বাউন্ডারি মারেন ব্রুক। টেস্ট ম্যাচের ইতিহাসে এই নিয়ে পঞ্চমবার কোনও ব্যাটার ১ ওভারে ৬টি বাউন্ডারি মারলেন। এর আগে এই নজির গড়েন সন্দীপ পাতিল, ক্রিস গেইল, রামনরেশ সারওয়ান ও সনৎ জয়সূর্য।

আরও পড়ুন-

বিসিসিআই-এর ক্রিকেট পরামর্শদাতা কমিটিতে অশোক মালহোত্রা, যতীন পারাঞ্জপে, সুলক্ষণা নায়েক

বৃষ্টির জন্য ভেস্তে গেল শেষ ম্যাচও, ওডিআই সিরিজে ০-১ হার ভারতীয় দলের

ভারতের টি-২০ দলের অধিনায়ক হতে পারেন পৃথ্বী শ, হার্দিক পান্ডিয়া, মত গম্ভীরের