আগামী দিনে বিশ্বের সব থেকে প্রভাবশালী হয়ে উঠতে পারেন কোন একশো জন। গোটা বিশ্বে সমীক্ষা চালিয়ে ১০০ জনের একটি তালিকা প্রকাশ করেছে বিখ্যাত টাইম ম্যাগাজিন। সমাজের বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত মানুষের ওপর এই সমীক্ষা চালানো হয়েছে। আর তাতে ভারত থেকে উঠে এসেছে এমন একজনের নাম তিনি একটা সময় পর্যন্ত নিজের দেখেই কিছুটা হলে উপেক্ষিত ছিলেন। টাইম ম্যাগাজিনের মতে আগামী দিনে বিশ্বর সেরা হওয়ার দৌড়ে আছেন ভারতীয় অ্যাথলিট দ্যুতি চন্দ। নিজের টুইটার অ্যাকাউন্টে তথ্য পোস্ট করে টাইমকে ধন্যবাদ জানিয়েছেন দ্যুতি। 

 

আরও পড়ুন - অসম্ভব-কে সম্ভব করার ডাক সত্যরূপের, চাকরি ছেড়ে নয়া পথে বাঙালির ছেলে

কিছুদিন আগেই টেলিভিশনের একটি জনপ্রিয় রিয়ালিটি কুইজ শোতে গিয়েছিলেন দ্যুতি। হত দরিদ্র পরিবার থেকে উঠে এসে কি ভাবে তিনি দেশের অন্যতম সেরা অ্যাথলিট হয়েছেন সেই কথা সবার সামনে তুলে ধরেছিলেন। খালি পায়ে দৌড়তে হত তাঁকে। জুতো কেনার পয়সা ছিল না। খালি পায়ে দৌড়ে পাশ করেছিলেন ট্রায়াল। সেই দ্যুতি এখন বিশ্বর অন্যতম সেরা স্পোর্টস ব্র্যান্ডের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। বাজারের দোকা থেকে ফেলে দেওয়া সব্জি কুড়িয়ে এনে যাঁর ঘরে হাঁড়ি চড়াতে হত সেই দ্যুতি এখন টাইমের বিচারে বিশ্বের সেরা ১০০ তালিকায়। 

 

আরও পড়ুন - দিন রাতের টেস্ট খেলতে কেন বেছে নেওয়া হয়েছে গোলাপি বল, রহস্য ভেদ করল বৈজ্ঞানিকরা

মাঠে নেমেও কম হেনস্থার শিকার হতে হয়নি দ্যুতিকে। তিনি পুরুষ কিন্তু মহিলাদের বিভাগে অংশ নিয়েছেন, এমন কথাও শুনতে হয়েছে। থাকতে হয়েছে ট্র্যাকের বাইরে। কিন্তু গ্রামের হতদরিদ্র পরিবারের মেয়েটা থামতে শেখেনি। লড়াই করে প্রমাণ করেছে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ ভুল। একের পর এক অসম লড়াই করেও ক্লান্ত হয়নি সে। দ্যুতি এখন ২০২০ অলিম্পিকের প্রস্তুতিতে ব্যস্ত। 

আরও পড়ুন - ইডেন টেস্টের প্রথম দিনে ফেভারিট ফাইভের টক শো, হাজির থাকছেন তারকারা