সৌদি আরবকে হারিয়েও শেষরক্ষা হল না, বিশ্বকাপ থেকে বিদায় নিল মেক্সিকো

| Dec 01 2022, 03:59 AM IST

Ochoa

সংক্ষিপ্ত

গ্রুপ সি থেকে বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল আর্জেন্টিনা ও পোল্যান্ড। ছিটকে গেল মেক্সিকো ও সৌদি আরব।

রেফারি ম্যাচ শেষের বাঁশি বাজাতেই কান্নায় ভেঙে পড়লেন মেক্সিকোর ফুটবলাররা। কেউ কেউ মাঠেই শুয়ে পড়লেন। সৌদি আরবের বিরুদ্ধে জিতেও বিশ্বকাপের গ্রুপ থেকেই বিদায় নিতে হল মেক্সিকোকে। আর্জেন্টিনার কাছে হেরেও গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নক-আউটে পৌঁছে গেল পোল্যান্ড। শেষ ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে দিল আর্জেন্টিনা। সৌদি আরবের বিরুদ্ধে ২-১ গোলে জয় পেল মেক্সিকো। গোলপার্থক্যে মেক্সিকোর চেয়ে এগিয়ে থাকায় নক-আউটে চলে গেল পোল্যান্ড। সেই কারণেই হতাশায় ভেঙে পড়েন মেক্সিকোর ফুটবলাররা। সৌদি আরব প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে দিলেও, তারপর টানা ২ ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল। মেক্সিকোর বিরুদ্ধে শেষমুহূর্তে ব্যবধান কমাতে সক্ষম হলেও, হার এড়াতে পারল না সৌদি আরব। ফলে হতাশাজনকভাবে এশিয়ার এই দলটির কাতার বিশ্বকাপ অভিযান শেষ হল। আগেই এই প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে কাতার ও ইরান। এশিয়ার বাকি ২ দল জাপান ও দক্ষিণ কোরিয়ারও নক-আউটে যাওয়ার আশা কম।

সৌদি আরব-মেক্সিকো ম্যাচের শুরু থেকেই হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। তবে প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি। ৪৭ মিনিটে প্রথম গোল করেন হেনরি মার্টিন। ৫২ মিনিটে দ্বিতীয় গোল করেন লুই শাভেজ। এরপর ব্যবধান বাড়ানোর অনেক চেষ্টা করেন মেক্সিকোর ফুটবলাররা। কিন্তু তাঁরা সেটা করতে পারেননি। উল্টে ইনজুরি টাইমে ব্যবধান কমান সালেম আলদাউসারি।

Subscribe to get breaking news alerts

এই ম্যাচেও অসাধারণ পারফরম্যান্স দেখান মেক্সিকোর গোলকিপার গিলেরমো ওচোয়া এবং সৌদি আরবের গোলকিপার মহম্মদ আল-ওয়েস। তাঁরা ২ জনেই বেশ কয়েকটি নিশ্চিত গোল বাঁচিয়ে দেন। তবে সৌদি গোলকিপারকে এদিন ২ বার হার মানতে হয়। ওচোয়াকেও ম্যাচের শেষদিকে ১ গোল হজম করতে হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ২ গোল করে ফেলার পর নক-আউটে যাওয়ার আশা বেড়ে যায় মেক্সিকোর। আর মাত্র ১ গোল করতে পারলেই নক-আউটে নিশ্চিত হয়ে যেত মেক্সিকো। কিন্তু সেটা করতে পারল না মেক্সিকো। তার বদলে ১ গোল খেয়ে গেল মেক্সিকো। ১৯৭৮ সালের বিশ্বকাপের পর এই প্রথম গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হল মেক্সিকোকে।

গ্রুপ সি-তে শেষ ম্যাচ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই হল। প্রথম ম্যাচ হেরেও নক-আউটে পৌঁছে গেল আর্জেন্টিনা। নক-আউটে গ্রুপ ডি-তে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। অন্যদিকে, নক-আউটে গ্রুপ ডি-র শীর্ষে থাকা ফ্রান্সের মুখোমুখি হবে পোল্যান্ড।

আরও পড়ুন-

মেসির পেনাল্টি মিস, পোল্যান্ডকে ২-০ হারিয়ে বিশ্বকাপের নক-আউটে আর্জেন্টিনা

গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে দ্বিতীয় দল নামাতে পারে ব্রাজিল

ছিটকে গেল ইরান, নক-আউটে ইংল্যান্ড, আমেরিকা, নেদারল্যান্ডস, সেনেগাল

 
Read more Articles on