প্রথম একাদশ থেকে বাদ পড়তে পারেন টমাস মুলার, গ্রুপের শেষ ম্যাচে সতর্ক জার্মানি

| Nov 30 2022, 09:16 PM IST

Thomas Muller

সংক্ষিপ্ত

কাতার বিশ্বকাপে এখনও পর্যন্ত একটিও ম্যাচ জেতেনি জার্মানি। কোস্টারিকার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ জিততে না পারলে বিদায় নিতে হবে হ্যান্সি ফ্লিকের দলকে।

এবারের বিশ্বকাপের নক-আউটে যেতে হলে গ্রুপের শেষ ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে জিততেই হবে জার্মানিকে। প্রথম ২ ম্যাচেই জয়হীন হ্যান্সি ফ্লিকের দল। সংগ্রহে মাত্র ১ পয়েন্ট। এই পরিস্থিতিতে শেষ ম্যাচ জিততে না পারলে পরপর ২ বার বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিতে হবে ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নদের। এই ম্যাচের আগে চাপ কাটাতে ফুটবলারদের সঙ্গে টিম হোটেলে স্ত্রী-বান্ধবীদের থাকার অনুমতি দিয়েছে জার্মানির ফুটবল ফেডারেশন। পাল্টা ফুটবলারদের কাছ থেকে ভাল পারফরম্যান্স চাইছে দল। সম্প্রতি জার্মানির পারফরম্য়ান্স একেবারেই ভাল নয়। সেই কারণে কোস্টারিকার বিরুদ্ধে ম্যাচের আগে প্রচণ্ড সতর্ক দল। এই ম্যাচে প্রথন একাদশে বদল আনতে চলেছেন জার্মানির কোচ। বায়ার্ন মিউনিখের তারকা লিরয় সেন হাঁটুর চোট সারিয়ে ফিট হয়ে উঠেছেন। স্পেনের বিরুদ্ধে ম্যাচে তিনি দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে নেমে ভাল পারফরম্যান্স দেখান। এবার তাঁকে প্রথম একাদশে ফেরানো হচ্ছে। প্রথম একাদশে না-ও রাখা হতে পারে বায়ার্ন মিউনিখের অপর এক তারকা টমাস মুলারকে। তাঁর বদলে প্রথম একাদশে আসতে পারেন স্পেনের বিরুদ্ধে ম্যাচের শেষদিকে খেলতে নেমে ভাল পারফরম্যান্স দেখানো নিকলাস ফুলক্রুগ। তবে জার্মানির কোচ এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেননি বলেই জানা গিয়েছে।

মুলার একেবারেই ভাল ফর্মে নেই। তিনি গোল করতে পারছেন না। বিপক্ষ রক্ষণকে তিনি যেভাবে ব্যস্ত রাখেন, সেটাও করতে পারছেন না। সেই কারণেই তাঁর বদলে ফুলক্রুগকে প্রথম একাদশে রাখতে পারেন জার্মানির কোচ। সেন দলে ফেরায় জার্মানির আক্রমণে গতি ও বৈচিত্র বাড়বে। ইলকে গুন্ডাগন একটু নীচ থেকে খেলতে পারেন। প্রথম একাদশের বাইরে চলে যেতে পারেন লিয়ন গোরেৎজকা।

Subscribe to get breaking news alerts

কোস্টারিকা দলে অবশ্য বিশেষ বদল হওয়ার সম্ভাবনা নেই। শুধু ২ বার হলুদ কার্ড দেখায় জার্মানির বিরুদ্ধে খেলতে পারবেন না সেন্টার-ব্যাক ফ্রান্সিস্কো কালভো। তাঁর বদলে প্রথম একাদশে আসতে পারেন অভিজ্ঞ ডিফেন্ডার হুয়ান পাবলো ভার্গাস।

গ্রুপ ই-তে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে জাপান। শেষ ম্যাচে স্পেনের মুখোমুখি হচ্ছে জাপান। যদি এই ম্যাচ ড্র হয় এবং জার্মানিও কোস্টারিকার সঙ্গে ড্র করে, তাহলে স্পেন ও জাপান এই গ্রুপ থেকে নক-আউটে চলে যাবে। তাই জার্মানিকে শুধু শেষ ম্যাচ জিতলেই হবে না, স্পেনের কাছে জাপানকেও হারতে হবে।

আরও পড়ুন-

কাতারের মাঠে ইতিহাস গড়ল ফিফা, জার্মানি-কোস্টা রিকার ম্যাচে প্রথম মহিলা রেফারি স্টেফানি ফ্রাপা

বছরে ১৭৩ মিলিয়ন পাউন্ড, সৌদি আরবের ক্লাবে যোগ দিতে চলেছেন রোনাল্ডো

ছিটকে গেল ইরান, নক-আউটে ইংল্যান্ড, আমেরিকা, নেদারল্যান্ডস, সেনেগাল

 
Read more Articles on