নভেম্বর মাসের প্রথম দুটি দিনেই ঠিক হয়ে যাবে ২০২০ টোকিও অলিম্পিকে ভারতীয় পুরুষ ও মহিলা দল অংশ নিতে পারছে কি না। শুক্র ও শনিবার জোড়া লড়াই হবে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে। এবারে অলিম্পিকের যোগ্যতা অর্জন পর্বের নতুন নিময় চালু করেছে আন্তর্জাতিক হকি সংস্থা। সেই নিয়ম অনুযায়ী পরপর ম্যাচ খেলবে পুরুষ ও মহিলা দল। সেই লড়াই হবে শুক্র ও শনিবার কলিঙ্গ স্টেডিয়ামে। ভারতীয় পুরুষ দলের প্রতিপক্ষ রাশিয়া। মহিলা দলের প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র। 

আরও পড়ুন - আবার কনফ্লিক্ট অব ইন্টারেস্ট প্রশ্ন, রাহুল দ্রাবিড়কে দ্বিতীয় বার দিতে হবে হাজিরা

অলিম্পিক যোগ্যতা অর্জন পর্বের নতুন নিয়ম অনুযায়ী দুটি ম্যাচে খেলেই পৌছে যাওয়া যেতে পারে অলিম্পিকের মঞ্চে। ১৪টি পুরুষ ও ১৪টি মহিলা দলকে সাতটি ভাগে ভাগ করা হয়েছে। ম্যাচ হবে দুই লেগে। দুই ম্যাচ মিলিয়ে যে দলের গোল সব থেক বেশি হবে তারাই পেয়ে যাবে অলিম্পিক খেলার ছাড়পত্র। আর যদি দুই লেগের ম্যাচের পরও খেলার ফলাফল সমান থাকে তাহলে হবে পেনাল্টি শুট আউট। নিয়ম অনুয়াযী যে দুই দলের খেলা তাদের মধ্যে যার ব়্যাঙ্কিং বেশি তারাই ম্যাচের স্থান নির্ধারন করার সুযোগ পাবে। এই ক্ষেত্রে ভারত ব়্যাঙ্কিংয়ে ওপরে থাকায় ঘরের মাঠে ম্যাচ খেলার সুবিধে পাচ্ছে। 

আরও পড়ুন - মানসিক সমস্যা থেকে মুক্তি চান, ক্রিকেট থেকে ছুটি নিলেন ম্যাক্সওয়েল

ভারতীয় পুরুষ ও মহিলা দলকে ঘিড়ে অলিম্পিকের স্বপ্ন দেখছেন হকি প্রেমীরা। ভুবনেশ্বরে জাতীয় দলের ম্যাচ দেখার জন্য প্রচুর মানুষ উপস্থিত থাকেন। প্রতিপক্ষ দুই দেশের থেকে ব়্যাঙ্কিংয়েও এগিয়ে আছে ভারতীয় দল। কিন্তু তবুও সাবধানী পুরুষ ও মহিলা দলের দুই কোচই। হাতের সামনে আসা সুযোগকে কোনও ভাবেই হেলায় হারাতে রাজি নন তাঁরা। তাই একটাই পরিকল্পনা করে মাঠে নামছেন ভারতীয় যোদ্ধারা। দুটি ম্যাচেই জিততে হবে। শুক্রবার প্রথমে নামছে মহিলা দল। খেলা শুরু সন্ধে ছটায়। তারপর রাত আটটা থেকে মাঠে নামবে ভারতীয় পুরুষ দল। শনিবারও একই সূচিতে হবে দুটি ম্যাচ। 

আরও পড়ুন - দিল্লিতে ম্যাচ হবে নির্দিষ্ট সূচি মেনেই, বলছেন বোর্ড সভাপতি সৌরভ