করোনা ভাইরাস মহামারীর জেরে দেশ জুড়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই মারণ ভাইরাসের কারণে সমস্যায় পড়েছেন লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকরা। যার ছবি দেখতে পাওয়া গিয়েছে দিল্লির আনন্দবিহার ও মহারাষ্ট্রের বান্দ্রায়। রুটি-রুজি থেকে বাসস্থান সমস্যা দিনের পর দিন প্রকট হচ্ছে পরিযায়ী শ্রমিকদের জন্য। করোনাভাইরাসের জন্য বিপন্ন পরিযায়ী শ্রমিকদের পরিবারগুলিকে সাহায্য করতে অভিনব উদ্যোগ নিল ভারতের মহিলা হকি দল ‘ফিটনেস চ্যালেঞ্জ’। শুক্রবার থেকেই শুরু হয়ে গিয়েছে এই চ্যালেঞ্জ। 

আরও পড়ুনঃভারত সেরা মোহনবাগান, সোশ্যাল মিডিয়ায় ইঙ্গিত দিল ফেডারেশন

১৮ দিনের এই চ্যালেঞ্জের লক্ষ্য হল শ্রমিকদের পরিবারগুলির জন্য অর্থ সংগ্রহ করা। যাতে অন্তত এক হাজার পরিবারের কাছে খাদ্য পৌঁছে দেওয়া যায়। পাশাপাশি সাধারণ মানুষকে লকডাউনে শারীরচর্চায় উৎসাহ দেওয়াও এই উদ্যোগের উদ্দেশ্য ছিল। ‘‘প্রত্যেক দিনই আমরা সোশ্যাল মিডিয়া এবং সংবাদপত্রে পড়ছি কত মানুষ খাবারের জন্য সমস্যায় পড়েছেন। তাই আমরা ঠিক করেছি এই মানুষদের সাহায্য করতে হবে,’’ হকি ইন্ডিয়ার প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন জাতীয় দলের অধিনায়ক রানি রামপাল। তিনি আরও বলেছেন, ‘‘আমাদের মনে হয়েছিল অনলাইনে ফিটনেস চ্যালেঞ্জই এ ক্ষেত্রে সেরা উপায়। তাতে আমরা দেশের সব মানুষকে এই লকডাউনের সময় শারীরচর্চায় উৎসাহ দিতে পারব। এই উদ্যোগে আমাদের উদ্দেশ্য অন্তত এক হাজার পরিবারকে খাদ্যদ্রব্য দিয়ে সাহায্য করার মতো অর্থ তোলা।’’

আরও পড়ুনঃফের করোনার থাবা ফুটবল বিশ্বে,মৃত্যু হল বিশ্বকাপ জয়ী প্রাক্তন ব্রিটিশ ফুটবালর নর্ম্যান হান্টারের

আরও পড়ুনঃকরোনা যুদ্ধে জয়ী হলেন দুই জুভেন্তাস তারকা ড্যানিয়েল রুগানি ও ব্লেইজ মাতুইদি

এই চ্যালেঞ্জে দেখতে পাবে যে দলের সদস্যরা ফিটনেস টাস্কে নিয়ে আসবে বার্পিজ, ল্যাঞ্জ, স্কোয়াট থেকে শুরু করে স্পাইডারম্যান পুশআপ, পোগো হপস এবং আরও অনেক কিছু। প্রতিদিন কোনও খেলোয়াড় একটি নতুন চ্যালেঞ্জ দেবে এবং ১০ জনকে তাদের সোশ্যাল মিডিয়ায় ট্যাগ করবে, চ্যালেঞ্জটি গ্রহণ করলে তহবিলে ১০০ টাকা দান করতে হবে। "প্রতিদিন, আমরা একটি মজাদার নতুন চ্যালেঞ্জ দেব যা যে কেউই করতে পারে। যারা চ্যালেঞ্জ গ্রহণ করবেন তারা চাঁদা ১০০ টাকা বা তার বেশি অনুদান দিতে পারেন। আমরা সত্যই আশা করি লোকেরা আমাদের এই কারণে সমর্থন করবে। ভারতীয় মহিলা হকি দলের আমাদের সবাই দুর্বল অর্থনৈতিক ব্যাকগ্রাউন্ড থেকে আসা এবং আমরা এমন দিন দেখেছি যখন আমরা খাবার এবং অন্যান্য বেসিকের জন্য লড়াই করেছি। আজ আমরা সাহায্য করার মতো অবস্থায় রয়েছি এবং আমরা গরিব মানুষকে খাবার এবং স্যানিটারি কিটের মতো প্রয়োজনীয় জিনিসগুলো দিতে চাই," বলেন দলের ভাইস ক্যাপ্টেন সবিতা। মহিলা হকি দলের এই অভিনব উদ্যোগতে সাধুবাদ জানিয়েছেন সকলে।