বিশ্ব জুড়ে ক্রমশ বেড়েই চলেছে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইউরোপের কিছু দেশ ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরলেও, বেশিরভাগ দেশে ক্রমশ উদ্বেগজনক হচ্ছে পরিস্থিতি। সব দেশেই পরিস্থিতি সামাল দিতে চলছে লকডাউন। কোভিড ১৯-এর জেরে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে ক্রীড়া বিশ্বও। শুধু ক্রিকেট, ফুটবল নয়, ক্ষতির সম্মুখীন হয়েছে হকি, টেনিস থেকে টেবিল টেনিসও। ইতিমধ্যেই করোনা ভাইরাসের জেরে দুটি ওয়ার্ল্ড ট্যুর ইভেন্ট সহ মোট নয়টি টুর্নামেন্ট বাতিল করতে বাধ্য হয়েছে ইন্টারন্যাশানাল টেবিল টেনিস ফেডারেশন। একইসঙ্গে সমস্ত ধরনের প্রতিযোগিতা ও অনুশীলনের ক্ষেত্রে স্থগিতাদেশ জারি করে ছিল আইটিটিএফ।

আরও পড়ুনঃটোকিও অলিম্পিক নিয়ে আশাবাদী আইওএ,২০৩২ অলিম্পিক্সের জন্য ঝাঁপাতে চায় ভারত

করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক না হওয়ায় এবার আইটিটিএফের সমস্ত ইভেন্ট ও কার্যক্রমের উপর স্থগিতাদেশ বাড়িয়ে ২০২০ সালের জুলাই মাস পর্যন্ত কর হল। সামগ্রিক পরিস্থিতির কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক টেবিল টেনিস ফেডারেশন। মার্চ মাসে বুশানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ওয়ার্লড টিম টেবিল টেনিস চ্য়াম্পিয়নশিপ। সেই টু্র্নামেন্টও স্থগিত রয়েছে। সেপ্টম্বর-অক্টোবরে  প্ররতিযোগিতাটি করার ভাবনা ছিল আইটিটিএপের। তবে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আগামি মাসে ফের বৈঠকে বসতে চলেছে আইটিটিএফ কর্তারা। এছাড়াও হানা ব্যাঙ্ক ওয়ার্লড টিম টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ নিয়েও আগামী জুন মাসে সিদ্ধান্ত নেওয়ার কথা। এছাড়া আগামী অগাস্ট মাসে বাকি প্রতিযোগিতাগুলি আয়োজন করা যা কিনা তা নিয়েও পর্যালোচনা চালাচ্ছে ইন্টারন্যাশানাল টেবিল টেনিস ফেডারেশন। সব কিছু সুষ্ঠুভাবে করার জন্য আর্থিক দিকটিও াল করে খতিয়ে দেখে নিতে চাইছে কর্তারা। কারণ করোনার জেরে যে আর্থিক ক্ষতি হয়েছে, তা থেকে বেরিয়ে আসার রাস্তাও খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুনঃতিনবার আত্মহত্যা করতে চেয়েছিলেন মহম্মদ সামি,কারণ জানালেন ভারতীয় পেসার

আরও পড়ুনঃকরোনা টেস্টের পরই অনুশীলনে ফিরতে পারবেন মেসি, সুয়ারেজ, গ্রীজম্যানরা

ফুটবল, ক্রিকেটের মত  ইন্টারন্যাশানাল টেবিল টেনিস ফেডারেশনও দ্রুত টেবিল টেনিস শুর করার কথা ভাবছে। তবে কোনও রকম ঝুঁকি নিতে নারাজা আইটিটিএফ। প্লেয়ার, কোচ, সাপোর্টিং স্টাফদের নিরাপত্তা ও সুরক্ষার দিকটি সম্পূর্ণ নিশ্চিত করার পরই খেলা শুরু হবে বলে জানানো হয়েছে আইটিটিএফের তরফে। তবে  ইন্টারন্যাশানাল টেবিল টেনিস ফেডারেশনের কর্তারা যে তোরজোর নিয়ে নেমেছে তাতে আশার আলো দেখছেন প্লেয়াররাও।