পুলিসি হেফাজতে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যা। প্রতিবাদের ঢেউ ধীরে ধীরে আছড়ে পড়ছে গোটা বিশ্ব জুড়ে। প্রতারণায় অভিযোগে গ্রেফতারের পর গত সোমবার রাতে মিনিয়াপলিসের এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসার জর্জ ফ্লয়েডকে তার গলার কাছে হাঁটু গেড়ে শ্বাসরোধ করে হত্যা করেন। প্রায়  ৯ মিনিট তার গলা হাঁটু দিয়ে চেপে ধরে রাখেন পুলিশ কর্মকর্তা ডেরেক চোবিন। তাকে বরখাস্ত করা হয়েছে এবং তার বিরুদ্ধে হত্যার অভিযোগও আনা হয়েছে। জর্জকে শ্বাসরোধ করে মৃত্যুর প্রতিবাদ এবং ন্যায়বিচারের দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ব্যাপক মাত্রায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। হোয়াইট থেকে শুরু করে রাজপথ সর্বত্র বিক্ষোভের আঁচ। আগুন ধরিয়ে দেওয়া হয়েছে একাধিক জায়গায়। প্রতিবাদে গর্জে উঠেছে গোটা ক্রীড়া বিশ্বও। এবার জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদ স্বরূপ তাঁর শেষকৃত্যের সমস্ত খরচা নিজের কাধে তুলে নিলেন বক্সিং কিংবদন্তি ফ্লয়েড মেওয়েদার।

আরও পড়ুনঃজর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ লিভারপুল প্লেয়ারদের

আরও পড়ুনঃজর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ দুই ক্যারেবিয়ান তারকার,ক্রিকেট বিশ্বকে প্রতিবাদে নামার ডাক

জর্জ ফ্লয়েড হত্যার তীব্র প্রতিবাদ জানিয়েছেন বক্সার ফ্লয়েড মেওয়েদার। ঘটনার তীব্র নিন্দা করার পাশাপাশি অভিযুক্তের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন। একইসঙ্গে ৪৬ বছর বয়সি অফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের শেষকৃত্যের খরচ নিজের কাঁধে তুলে নিয়েছেন এই কিংবদন্তী বক্সার। এটাই তার প্রতিবাদের ভাষা বলেও জানিয়েছে তিনি। মেওয়েদারের প্রোমোশনাল সংস্থা ‘মেওয়েদার প্রোডাকশনস’ সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দেয় বিশ্বচ্যাম্পিয়ন বক্সারের এই উদ্যোগের কথা। মেওয়েদারের প্রস্তাবে জর্জের পরিবার সম্মত হয়েছে বলেও খবর। জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে  ফ্লয়েড মেওয়েদারের মত কিংবদন্তী ক্রীড়াবিদরা সামনের সারিতে আসায় প্রতিবাদ নয়া মাত্রা পেয়েছে বলেই মনে করছে সকলে।

Undisputed champion @floydmayweather told @HollywoodUL in an exclusive interview, that he will commit to paying for the funeral costs of George Floyd. https://t.co/xP1o4j1SMM pic.twitter.com/8Be4aeyPax

— Mayweather Promotions (@MayweatherPromo) June 1, 2020

 

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে সরব হয়েছে সমগ্র ক্রীড়া বিশ্ব।  ইতিমধ্যেই লিভারপুল প্লেয়াররা মাঝ মাঠে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদ জানিয়েছেন ফুটবলার  জ্যাডন স্যাঞ্চো, আশরাফ হাকিমি, মার্কাস ব়্যাশফোর্ড সহ একাধিক ফুটবলার। বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান অন্যান্য ক্রীড়াবিদদের সঙ্গে যোগ দেন জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদ মিছিলে৷ প্রতিবাদ জানিয়েছেন, ফর্মুলা ওয়ান তারকা লুইস হ্যামিল্টন, উঠতি টেনিস তারকা কোকো গাফ সহ অন্য়ান্যরা সশ্যাল মিডিয়া প্রতিবাদ জানিয়েছে দুই ক্যারেবিয়ান তারকা ক্রিকেটার ক্রিস গেইল ও ড্যারেন সামি। 

আরও পড়ুনঃঅক্টোবরে ভারতে ফিরতে পারে ফুটবল,ফেডারেশনকে জানাল ফিফা