পাকিস্তান থেকে ডেভিস কাপের ম্যাচ সরিয়ে দিয়েছি আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। এটা ভারতীয় টেনিসের কাছে একটা স্বস্তির খবর। কিন্তু ম্যাচ সরে যাওয়ার পর থেকে ভারতীয় টেনিসের অন্দরে শুরু হয়েছে ঝড়। আন্তর্জাতিক সংস্থা ইসলামাবাদে ভারত পাকিস্তান ম্যাচ নিয়ে সিদ্ধান্ত জানানোর আগেই জাতীয় দলের নন প্লেয়িং ক্যাপ্টেন পদ থেকে সরিয়ে দেওয়া হয় মহেশ ভূপতিকে। এই নিয়ে টুইট করে ক্ষোভ উগরে দেন ভারতীয় ডেভিস কাপ দলের সদস্য রোহন বোপান্না। তারপরই রোহনকে সতর্ক করে নিজের সীমায় থাকার পরামর্শ দেন ভারতীয় টেনিস অ্যাসোসিয়েশনের সচিব হিরণ্ময় চট্টোপাধ্যায়। সব দেখার পর অবশেষে মুখ খুললেন অপসারিত অধিনায়ক মহেশ ভূপতি। 

আরও পড়ুন - ‘নিজের সীমা ছাড়িয়ে যাচ্ছে ও’ বোপান্নাকে কড়া ভাষায় ধমক ভারতীয় টেনিস সচিবের

কেন অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হল মহেশকে। ভারতীয় টেনিস মহলে খবর, পাকিস্তানে যেতে না চেয়ে যে চিঠি দিয়েছিলেন মহেশ সেটাকে ভাল চোখে দেখেনি এআইটিএ। সেই জন্যই নাকি অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাকে। ঘুরিয়ে কোথাও যেন মহেশের ওপর দেশের দায়িত্ব না নেওয়ার কথাটাই চাপিয়ে দেওয়া হয়েছে। আর এতেই বেজায় চটেছেন মহেশ। ১২টি গ্র্যান্ডস্যামের মালিক বলছেন, কেউ কখনও বলতে পারবে না তিনি দেশের দায়িত্ব নিতে অস্বীকার করেছেন। তিনি পাকিস্তান যেতে চাননি নিরাপত্তার কারণ। আর টেনিসের আন্তর্জাতিক সংস্থা সেই কারণকে স্বীকৃতি দিয়েছে পাকিস্তান থেকে ম্যাচ সরিয়ে। মত মহেশের। 

অধিনায়ক পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া নিয়ে মহেশ বলছেন, ‘আমার বদলে অন্য কাউকে অধিনায়ক পদে বসালে আমার কোনও আপত্তি নেই। কিন্তু আমাকে সরিয়ে দেওয়ার আগে সৌজন্য দেখিয়ে কেউ কিছু জানালো না। আমি শুধু জানতাম, আইটিএ যদি ম্যাচ না সরায় তাহলে আমার বদলে পাকিস্তানে যাবে রোহিত রাজপাল অধিনায়ক হয়ে যাবে। কারণ নিরাপত্তার জন্য আমি পাকিস্তান যেতে চাইনি, রোহিত যেতে রাজি ছিল।’

আরও পড়ুন - দেশের বাইরেও খেলতে পারবে আইপিএল দলগুলি, প্রস্তাব গভর্নিং কাউন্সিলের

তবে মহেশের এই যুক্তি মানতে নারাজ ভারতীয় টেনিস অ্যাসোসিয়েশনের সচিব হিরণ্ময় চট্টোপাধ্যায়। এক সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন, নভেম্বরের ৪ তারিখ বিকেলে তিনি নিজে মহেশকে ফোন করে জানিয়েছেন, যে ভারতীয় দলের জন্য নতুন অধিনায়ক নির্বাচন করতে চলেছেন তাঁরা। তবে যুক্তি মানতে নারাজ মহেশ, তিনি বলছেন ইতালির বিরুদ্ধে খেলার পরই যদি আমাকে অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়ার ভাবনা থাকে তাহলে পাকিস্তানের বিরুদ্ধে খেলার জন্য আমাকে কেন অধিনায়ক নির্বাচন করা হয়েছিল? যদিও এই যুক্তিও খন্ডন করছেন এআইটিএ সচিব, বলছেন, নতুন অধিনায়ক নির্বাচন না হওয়া পর্যন্ত আমরা পুরনো অবস্থাতেই ছিলাম। এবার আমরা নতুন অধিনায়ক নির্বাচন করেছি।  

আরও পড়ুন - ঘূর্ণিঝড় মহাকে উপেক্ষা করেই রোহিতদের কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিল বাংলাদেশ