এবারের কুস্তি ও বক্সিং বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের পারফরম্যান্স দুরন্ত। কুস্তি প্রতিযোগিতা থেকে চারটি অলিম্পিক কোটা আদায় করেছেন ভারতীয় কুস্তিগিররা। একই সঙ্গে এসেছে একাধিক পদকও। ভারতের ফেরার পর বিনেশ ফোগাট, দীপক পুনিয়াদের সঙ্গে দেখে করলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু। আর শুধু দেখা করাই নয়, ক্রীড়াবিদদের আর্থিক পুরস্কারও তুলে দিলেন কিরেন। রুপোর পদক পাওয়ার জন্য দীপক পুনিয়া পেলেন সাত লক্ষ টাকা। অন্যদিকে ব্রোঞ্জ পদক পাওয়া বিনেশ ফোগাট, বজরং পুনিয়া, রবি দাহিয়া ও রাহুল আওয়ারে পেলেন চার লক্ষ টাকার চেক। ক্রীড়ামন্ত্রী কিরেন রিজেজুর কাছে কুস্তিকে জাতীয় খেলার করার আবেদন জানালেন বজরং পুনিয়া। 

আরও পড়ুন - ভারতীয় টেস্ট দল থেকে ছিটকে গেলেন জসপ্রীত বুমরা

পদক পাওয়া পাঁচ কুস্তিগিরের মধ্যে চারজন, বিনেশ ফোগাট, দীপক পুনিয়া, রবি দাহিয়া ও হজরং পুনিয়া অলিম্পিক কোটা আদায় করেছেন। চার বছর আগে ভারত মাত্র একটি অলিম্পিক কোটা আদায় করেছিল বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে। এবারের অলিম্পিকে কুস্তিতে মোট ১৮টি  বিভাগে হবে প্রতিযোগিতা। ভারত চারটি কোটা আদায় করেছে এবং আরও দুটি কোটা আদায় করার সুযোগ পাবে আগামী বছর। প্রথমে মার্চ মাসে এশিয়ান অলিম্পিকে চ্যাম্পিয়নশিপ ও এপ্রিলে ওয়াল্ড কোয়ালিফিকেশন টুর্নামেন্ট। 

আরও পড়ুন - বিশ্বজয়ী সিন্ধুর কোচের পদ থেকে ইস্তফা কিম জির

বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক পাওয়া কুস্তিগিরদের পাশাপাশি বক্সিং বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক পাওয়া বক্সারদের সঙ্গে দেখা করে তাঁদের সংবর্ধনা দেন ক্রীড়ামন্ত্রী। তাঁদের হাতেও তুলে দেওয়া হয় চেক। এবারই প্রথম বক্সিং বিশ্ব চ্যাম্পিয়নশিপে একাধিক পদক পেয়েছে ভারত। রুপো পেয়েছেন অমিত ফাঙ্গল ও ব্রোঞ্জ পদক পয়েছেন মনিশ কৌশিক। 

আরও পড়ুন - বাস্কেটবলে ভারত-আমেরিকা বন্ধুত্ব, মুম্বাইতে এনবিএ বাস্কেটবল নিয়ে উচ্ছ্বসিত আমেরিকান প্রেসিডেন্ট