প্রথম ভারতীয় কুস্তিগীর হিসেবে ২০২০ টোকিও অলিম্পিকের টিকিট পাকা করলেন ভারতীয় মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট। বুধবার বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের ৫৩ কেজি বিভাগে প্রথম দুটি ম্যাচ জিতেই অলিম্পিকে যাওয়ার ছারপত্র আদায় করে নেন দঙ্গল পরিবারের আরেক মেয়ে। প্রথমে ইউক্রেনের প্রতিপক্ষ ও তারপর ইউএসএর প্রতিপক্ষের ওপর দাপুটে জয় নিয়ে টোকিও অলিম্পিকে নিজের স্থান পাকা করে নিলেন এই কুস্তিগীর। একই সঙ্গে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদকও জিতে নিলেন ভিনেশ। 

আরও পড়ুন - চায়না ওপেনের দ্বিতীয় রাউন্ডে সিন্ধু-প্রনিথ, বিদায় সাইনার

বোন ভিনেশ অলিম্পিকের ছাড়পত্র আদায় করার পরই তাঁকে শুভেচ্ছা জানালেন দিদি ববিতা ফোগাট। মহাবির সিংয়ের দঙ্গল পরিবারের আরেক মেয়ে ভিনেশ। গীতা-ববিতার পর ভিনেশের হাতেই ফোগাট পরিবারের সম্মান। ভিডিও বার্তায় ববিতা বলেন,‘ অলিম্পিকের ছাড়পত্র আদায় করার জন্য ভিনেশকে অনেক অনেক শুভেচ্ছা।’ পাশাপাশি ভারতীয় কুস্তিকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য দেশের ক্রীড়ামন্ত্রী ও কুস্তি সংগঠনের সভাপতিকেও ধন্যবাদ জানিয়েছেন ববিতা। 

আরও পড়ুন - সিন্ধুকে বিয়ের প্রস্তাব ৭০ বছরের বৃদ্ধের, না হলে অপহরণ

২০২০ অলিম্পিকে ভারতের পদক জয়ের অন্যতম সম্ভাবনাময় খেলোয়াড়দের মধ্যে একজন ভিনেশ। দিদি গীতা ববিতার থেকেও তাঁকে অনেক বেশি প্রতিভাবান বলেই মনে করেন ভারতীয় কুস্তির বিশেষজ্ঞরা। ২০১৪ ও ২০১৮ কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন ভিনেশ। ২০১৮ এশিয়ান গেমসের ৫০ কেজি বিভাগে সোনার পদক এসেছিলে ভিনেশের হাত ধরে। এবার থেকে শুরু হয়ে গেল অলিম্পিক পদকের স্বপ্ন। 

আরও পড়ুন - কাশ্মীরে ভারতীয় সেনার সাফল্য, একদিনে খুঁজে পাওয়া গেল বাক্সেটবল খেলোয়াড়কে