Asianet News BanglaAsianet News Bangla

দীপাবলির আগেই দেশের ৪ শহরে 5G পরিষেবা, বড় ঘোষণা মুকেশ আম্বানির

চার শহরে 5G নেটওয়ার্ক লঞ্চ করার জন্য গুহুলের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে রিলায়েন্স। এমনকি জিও-র চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন Jio Air Fiber পরিষেবার মাধ্যমে ইউজাররা Gigabit-speed ইন্টারনেট ব্যবহার করতে পারবেন তাও ওয়্যারলেস পদ্ধতিতে। এই এন্ড-টু-এন্ড ওয়্যারলেস পরিষেবার কথাও এদিন ঘোষণা করা হয়।
 

5G services are going to be launched in four cities of the country, Mukesh Ambani announced anbisd
Author
First Published Aug 30, 2022, 8:27 AM IST

দেশের চার শহরে চালু হতে চলেছে 5G পরিষেবা। মঙ্গলবার এমনই কোম্পানির সাধারণ বার্ষিক সভা থেকে এমনটাই ঘোষণা করলেন মুকেশ আম্বানি। প্রাথমিকভাবে এই দ্রুততম নেটওয়ার্ক পরিষেবা চালু হতে চলেছে কলকাতা, দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে। দীপাবলির মধ্যেই এই পরিষেবা চালু হবে বলে জানাচ্ছেন আম্বানি। 
এদিন বার্ষিক সভায় এই বিষয় আম্বানি বলেন,''Jio-এর 5G একটি সত্যিকারের 5G পরিষেবা হিসাবে প্রমাণিত হবে। 4G পরিষেবার ভিত্তি নিয়ে এই পরিষেবা তৈরি করেনি কোম্পানি।'' তিনি এদিন  Jio 5G-এর কভারেজের ও প্রশংসা করেন তিনি। কেবল Jio-র কাছে 700 MHz স্পেকট্রাম রইয়েছে বলেও জানিয়েছেন মুকেশ আম্বানি। এই পরিষেবাকে তিনি সবচেয়ে সাশ্রয়ী বলেও উল্লেখ করেছেন। জিও 5G র জন্য 2 লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে কোম্পানি।

আরও পড়ুন মুকেশ অম্বানির প্রাণ সংশয়? ৮ বার খুনের হুমকি দিয়ে ফোন!
এই চার শহরে 5G নেটওয়ার্ক লঞ্চ করার জন্য গুহুলের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে রিলায়েন্স। এমনকি জিও-র চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন Jio Air Fiber পরিষেবার মাধ্যমে ইউজাররা Gigabit-speed ইন্টারনেট ব্যবহার করতে পারবেন তাও ওয়্যারলেস পদ্ধতিতে। এই এন্ড-টু-এন্ড ওয়্যারলেস পরিষেবার কথাও এদিন ঘোষণা করা হয়। আপাতত এই চার শহরে পরিষেবা চালু হলেও ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে সারা ভারতে ৫জি পরিষেবা চালু করবে বলে রিলায়েন্সের পক্ষ থেকে জানানো হয়েছে। 
এছাড়া দেশের বাণিজ্যিক নাগরী মুম্বই-এ খোলা হবে জিও এক্সপিরিয়েন্স সেন্টার। সাশ্রয়ী এই পরিষেবা খুব তারাতারি পুরো ভিডিও ও গেমিং অভিজ্ঞতাকে বদলে দেবে বলে দাবি করেছে রিলায়েন্স জিও ইনফোকমের চেয়ারম্যান আকাশ অম্বানি । 
এজিএম মুকেশ আম্বানি এই প্রকল্পকে বিশ্বের বৃহত্তম 5G নেটওয়ার্ক বলেও দাবি করেছেন। তিনি বলেন,"প্রাথমিকভাবে ৫টি শহরে 5G পরিষেবা দেওয়া হবে। দীপাবলি পর্যন্ত দিল্লি, মুম্বই, চেন্নাই, কলকাতায় 5G পরিষেবা শুরু হবে। এর পরে 2023 সালের ডিসেম্বরের মধ্যে 5G পরিষেবা সারা দেশে পৌঁছে দেওয়া হবে। Jio 5G হাই স্পিড Jio Air Fiber অফার করবে।"
শুধু হাইস্পিড ইন্টারনেট নয়, নতুন 5G ফোনও লঞ্চ করতে চলেছে রিলায়েন্স। তবে এই ফোনের দাম ও লঞ্চের দিনক্ষণ সম্পর্কে এখনই কিছু জানা যাচ্ছে না। 
তবে জিও পাশাপাশি 5G পরিষেবা চালুর দৌড়ে নেমে পড়েছে অন্যান্য টেলিকম সংস্থাগুলিও, যেমন ভোডাফোন-আইডিয়া, ভারতী এয়ারটেল। অক্টোবরের মধ্যে এয়ারটেলও  5G পরিষেবা লঞ্চ করতে পারে বলে জানা যাচ্ছে। 

আরও পড়ুনরিলায়েন্স জিও-তে এখন আর মুকেশ আম্বানি নন, মালিক আকাশ আম্বানি, কী কারণে এত বড়় সিদ্ধান্ত

Follow Us:
Download App:
  • android
  • ios