Actual Time  

(Search results - 10)
  • <p>दूर-दूर से लोग रामलला के इस अनोखे रूप की पूजा करने आते हैं। कभी-कभी भगवान शिव को इस रूप में देखा गया है, लेकिन अन्य देवताओं द्वारा दाढ़ी-मूंछ में देखना विरल ही है।</p>

     AstrologyApr 8, 2021, 12:25 PM IST

    রাম নবমী ২০২১, জেনে নিন উৎসবের দিন-তারিখ, শুভ সময়

    প্রতি বছর চৈত্র মাসে রাম নবমীর উৎসব উদযাপিত হয়। পঞ্জিকা অনুসারে, রাম নবমী উৎসব ২০২১ সালের ২১ এপ্রিল বুধবার পালিত হবে। এই দিনটি চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি। হিন্দু ধর্মে এই তারিখটির বিশেষ তাত্পর্য রয়েছে। ধারণা করা হয় যে চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে ভগবান রামের জন্ম হয়েছিল। এই কারণেই এই তারিখটিকে রাম নবমী বলা হয়। এই দিনে ভগবান রামের জন্ম বার্ষিকী পালিত হয়।

  • <p><strong>1.</strong> देवशयनी एकादशी पर दक्षिणावर्ती शंख में साफ पानी भरकर उससे भगवान विष्णु का अभिषेक करें।<br />
&nbsp;</p>

    Astrology 2020Nov 22, 2020, 11:07 AM IST

    দেবশায়ানী একাদশী ২০২০, জেনে নিন এই তিথির সময় ও গুরুত্ব

    দেবশায়ানী একাদশী ২০২০, এই বছর ২৫ নভেম্বর বুধবার অনুষ্ঠিত হবে। এই একাদশী তিথি হিন্দু ধর্মে বিশেষ গুরুত্ব রয়েছে। শাস্ত্রেও এই একাদশীর উল্লেখ রয়েছে। একাদশীর ব্রত সকল ব্রতের মধ্যে সর্বোত্তম হিসাবে বিবেচিত হয় এবং সমস্ত ধরণের আকাঙ্ক্ষা পূরণ করে। বিশ্বাস করা হয় যে মহাভারত যুগে স্বয়ং শ্রীকৃষ্ণ যুধিষ্ঠির এবং অর্জুনকে এই একাদশীর উপবাস সম্পর্কে বলেছিলেন। মহাভারতের যুদ্ধের আগে যুধিষ্ঠির এই উপবাস করেছিলেন।

  • <p>পবিত্র কৌশিকী অমাবস্যা, জেনে নিন এই পূণ্য তিথির সময়সূচী</p>

    Astrology 2020Aug 18, 2020, 11:06 AM IST

    পবিত্র কৌশিকী অমাবস্যা, জেনে নিন এই পূণ্য তিথির সময়সূচী

    পুরাণে কথিত আছে, অসুরের অত্যাচার থেকে উদ্ধারের জন্য স্বর্গের দেবতারা মহামায়ার তপস্যা শুরু করেন। আরাধনায় সন্তুষ্ট হয়ে মহামায়া দেবী মানস সরোবরের জলে স্নান করে কালো রং ত্যাগ করে কৃষ্ণবর্ণা দেবী কৌশিকীর রূপ ধারণ করেন। সেই রূপেই দেবী শুম্ভ নিশুম্ভ নামের দুই অসুরকে বধ করে দেবতাদের রক্ষা করেন এই তিথিতেই। সেই থেকেই পাপের বিনাশ করার জন্য তারাপীঠ সহ নানান পীঠস্থানে কৌশিকী রূপে পুজো করা হয়, মা কে।

  • <p>সস্তার চিনা রাখি নাকোচ, বাজারে চাহিদা বাড়ছে কলামন্দিরের শিল্পীদের তৈরি স্বদেশী রাখির</p>

    Astrology 2020Jul 25, 2020, 10:22 AM IST

    রাখি পূর্নিমা ২০২০, জেনে নিন এই উৎসবের দিন ক্ষণ ও শুভ মুহূর্ত

    কয়েক দিন পরেই রাখি৷ বিশেষ এই দিনটাই সমস্ত ঝগড়া, খুনসুটি ভুলে ভাই-বোনের সম্পর্কের মধুর দিকটাই গুরুত্ব পায়৷ প্রত্যেক বছর পুজোর আগেই শ্রাবণ মাসে পালিত হয় রাখি বন্ধন উৎসব। রাখি মানেই রক্ষা বন্ধন উৎসব। রক্ষা বন্ধন উৎসবে ভাই-বোন কে রক্ষার প্রতিশ্রুতি এবং বোন ভাইয়ের কল্যাণ কামনায় প্রার্থনা করে থাকেন। বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের রদ করতে রবীন্দ্রনাথ ঠাকুর, বাঙালির ঐক্যের দিন হিসেবে একে অপরের হাতে হলুদ সুতো বেঁধে উদযাপিত করা হয় দিনটিকে। তারপর থেকেই এই বিশেষ দিনটিকে রাখি বন্ধনের দিন হিসেবে পালন করার ডাক দেন বিশ্বকবি। 

  • <p>Lunar eclipse</p>

     AstrologyJul 4, 2020, 10:30 AM IST

    ৫ জুলাই রবিবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণ, ভারতে কবে এবং কখন এই গ্রহণ দেখা যাবে

    ২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামীকাল। অর্থাৎ রবিবার, ৫ জুলাই। ভারতীয় সময় অনুসারে, এই চন্দ্রগ্রহণটির যোগ শুরু হবে সকাল ৮.৩৭ মিনিটে শুরু হবে এবং চলবে দুপুর ২টো ৪৩ মিনিট পর্যন্ত। এই চন্দ্রগ্রহণ বেলা ১১:২২ মিনিটে শীর্ষে থাকবে। এই চন্দ্রগ্রহণ ২ ঘন্টা ৪৩ মিনিটের সময়কালের জন্য চলবে।

  • <p>आपको बता दें कि 21 जून को पूर्ण ग्रहण से 2 हफ्ते पहले लूनर एक्लिप्स पड़ेगा।&nbsp;</p>

     AstrologyJun 13, 2020, 11:40 AM IST

    ২১ জুন রবিবার বছরের প্রথম সূর্যগ্রহণ, গ্রহণের অশুভ প্রভাব থাকবে ৮ টি রাশির উপর

    ২১ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ হয়। যা আষাঢ় মাসের অমাবস্যায় হবে। এই গ্রহণ ভারতেও দৃশ্যমান হবে। জ্যোতিষশাস্ত্রের মতে, এই গ্রহণের বড় প্রভাব ফেলবে দেশের উপর। দেশে এটির উপস্থিতির কারণে সূর্যগ্রহণের অশুভ প্রভাব থাকবে ৮ টি রাশির উপর এবং ৪ রাশিচক্র সহ লোকরা গ্রহণের খারাপ প্রভাব থেকে রক্ষা পাবে। এইগ্রহণের অশুভ প্রভাবে সাইক্লোন এবং ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ও ঘটতে পারে। ২২ জুন সৌরগ্রহণের প্রভাব ভারত সহ নেপাল, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইথিওপিয়া এবং কঙ্গোতে দৃশ্যমান হবে।

  • <p>বৈশাখী অমাবস্যার নির্দিষ্ট সময়, জেনে নিন ব্রতের পালনের নিয়মও</p>

    Astrology 2020Apr 21, 2020, 11:07 AM IST

    বৈশাখী অমাবস্যার নির্দিষ্ট সময়, জেনে নিন ব্রতের পালনের নিয়মও

    বৈশাখ মাসের অমাবস্যকে পিত্রু আমাবস্যাও বলা হয়। বুধবার রেবতী নক্ষত্রের কারণে রোগ এবং পৈত্রিক শান্তির জন্য এটি শুভ। এই দিনে পিতৃপুজোর বিশেষ গুরুত্বপূর্ণ। একই সঙ্গে, এই মাস ভগবান বিষ্ণুর প্রিয় মাস হওয়ার কারণে, এই তারিখে স্নান করে এবং দান করার মাধ্যমে পাপগুলি দূর হয়। জ্যোতিষ পণ্ডিতদের মতে বৈশাখ আমাবস্যা ২২ এপ্রিল রেভাথি নক্ষত্রের যোগ শুরু হবে। বুধ এই নক্ষত্রের অধিপতি। এই দিনটিতেও বুধ গ্রহটির একটি বিশেষ প্রভাব থাকবে। একই সময়ে, বুধ এবং চাঁদের একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। এই কারণে, অমাবস্যার দিনে, আপনি পিতৃতান্ত্রিক শান্তি এবং রোগের জন্য করা দান ও পুজোর বিশেষ ফল পাবেন।

  • Sitala Puja

    Astrology 2020Mar 17, 2020, 1:23 PM IST

    বসন্তের কালেই পূজিত হন তিনি, জানুন মা শীতলা পুজোর দিনক্ষণ

    চৈত্র মাসের কৃষ্ণপক্ষের সপ্তমী ও অষ্টমীতে শিতল পান্তা খাওয়ার রেওয়াজ রয়েছে। এই তিথিকে শীতল সপ্তমী এবং শীতল অষ্টমী বলা হয়। এই দিনগুলিতে শীতলা মায়ের পুজো হয়ে থাকে। কিছু অঞ্চলে এই উৎসবটি সপ্তমীতে এবং কিছু অঞ্চলে অষ্টমীতে উদযাপিত হয়।

  • ওয়ার্ক আউটের ছবি

    Life StyleDec 13, 2019, 9:11 AM IST

    শরীরচর্চার উপযুক্ত সময় কোনটি, জানুন এখনই

    খাওয়া দাওয়ার পাশাপাশি নিয়মিত শরীরচর্চারও  কোনও বিকল্প নেই। নিয়ম মেনে শরীরচর্চা করলে অনেক ভাল ফল পাওয়া যায়। বেলা ১ টা থেকে ৪ টের মধ্যে ব্যায়াম করলে ভাল ফল পাওয়া যায়। রাতের বেলায় ফ্রি হ্যান্ড, হালকা ব্যায়াম করুন।
     

  • মা দুর্গার ছবি

    AstrologyOct 2, 2019, 4:56 PM IST

    দুর্গোৎসবে পঞ্চমী তিথির নির্ঘন্ট

    দেবীপক্ষের চতুর্থ দিনেই জনপ্রিয় পুজোগুলিতে শুরু হয়ে গিয়েছে দর্শনার্থীদের ঢল। বোধনের আগে কল্পারম্ভ এবং বোধনের পর প্রতিমার মধ্যে প্রাণ প্রতিষ্ঠিত হয়। মহাপঞ্চমী মানে বোধনের আগের দিন। অর্থাৎ দুর্গা পুজোর শুরু আর সেই সঙ্গে এক বছরের অপেক্ষার অবসান।