Artical 370  

(Search results - 3)
  • not aware of Modi jammu and kashmir leaders meeting issue says Mamata Banerjee bsm

    West BengalJun 24, 2021, 6:14 PM IST

    'কেন্দ্রের সিদ্ধান্ত দেশকে কলঙ্কিত করেছিল', জম্মু ও কাশ্মীর ইস্যুতে মন্তব্য মমতার

    প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জম্মু ও কাশ্মীর নিয়ে সর্বদলীয় বৈঠকের আলোচনায় বিষয়ে তিনি অবগত নন। জম্মু ও কাশ্মীর নিয়ে বৈঠকের বিষয় তাঁকে প্রশ্ন করা হলে এমনটাই উত্তর দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন,তিনি জানেনই না কী কারণে প্রথমে জম্মু ও কাশ্মীরের ওপর থেকে রাজ্যের তকমা সরিয়ে নেওয়া হয়েছিল। তবে এই পদক্ষেপ নেওয়ায় দেশের নাম কলঙ্কিত হয়েছিল বলেও তীব্র সমালোচনা করেন কেন্দ্রীয় সরকারের। তিনি বলেন জম্মু ও কাশ্মীরের জনগণের স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার কি প্রয়োজন ছিল। স্থানীয়দের স্বাধীনতা ছিনিয়ে নিলে সবই নষ্ট হয়ে যায়। আর এই সিদ্ধান্ত দেশের কোনও উপকারে আসেনি বলেও মন্তব্য করেন তিনি। 

  • pm narendra modi meets Jammu Kashmir leaders in his residence bsm

    India Jun 24, 2021, 4:53 PM IST

    রাজ্যের তকমা কি ফিরে পাচ্ছে জম্মু ও কাশ্মীর, মোদীর বাড়িতে ৪ প্রাক্তন মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বৈঠক

    ২০১৯ সালে ৫ আগাস্ট ৩৭০ অনুচ্ছেদের মাধ্যমে সংবিধানের যে বিশেষ সুবিধে পেত জম্মু ও কাশ্মীর তা রোধ করা হয়েছে। রাজ্যের তকমা হারিয়ে জম্মু ও কাশ্মীর কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হয়েছ। একই সঙ্গে দীর্ঘ দিনের দাবি মেনে পৃথক করা হয়েছিল লাদাখও। তার প্রায় দেড় বছরেও বেশি সময় পরে জন্মু ও কাশ্মীরের রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  পূর্ব নির্ধারিত সূচি মেনেই বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক হয়। পাকিস্তান সীমান্তের কেন্দ্র শাসিত রাজ্যটির  প্রথম সারির আটটি রাজনৈতিক দলের ১৪ জন শীর্ষ নেতৃত্ব উপস্থিত  বৈঠকের ডাক দেওয়া হয়েছিল। উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। 

  • majore changes of one year after abrogation of article 370 in jk bam

    India Aug 6, 2020, 1:46 PM IST

    ৩৭০ ধারা রদের পর কতটা বদলেছে কাশ্মীরিদের জীবন, ফিরে দেখে জম্মু ও কাশ্মীরের অবস্থা

     গত বছর মে মাসে শপথ গ্রহণের পরই ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের ওপর থেকে তুলে নেওয়া হয় ৩৭০ ধারা। একই সঙ্গে জম্মু ও কাশ্মীরকে ভেঙে তৈরি করা হয় পৃথক দুটি কেন্দ্র শাসিত অঞ্চল। একটি জম্ম ও কাশ্মীর ও অন্যটি লাদাখ। লাদাখের মানুষের দীর্ঘ দিনের দাবি কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে প্রতিফলিত হয়েছিল। কেন্দ্রের এই সিদ্ধান্তের রীতিমত খুশি হয়েছিলেন লাদাখের বাসিন্দারা।