Central Government  

(Search results - 213)
  • <p>এবার থেকে এই মারণ রোগের ওষুধ দোকান থেকে কিনতে গেলে অবশ্যই সমস্ত প্রামাণ্য নথি দেখিয়ে তারপরেই ওষুধ কিনতে পারবেন। যাতে ওষুধের বিক্রয় ও ব্যবহার ট্র্যাক করতে সাহায্য করবে।</p>

    India Apr 11, 2021, 6:15 PM IST

    টিকা উৎসবের দিনেই রেমডেসিভিরের ওপর নিষেধাজ্ঞা, ক্রমশই ভয়ঙ্কর হচ্ছে COVID-এর দ্বিতীয় তরঙ্গ

    দেশে দ্বিতীয় পর্বে ক্রমশই ভয়ঙ্কর আকার নিচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ। এই অবস্থায় রীতিমত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে  রেমডেসিভির। সংক্রমণ রুখতে ও আক্রান্তদের চিকিৎসার জন্য আপাত রেমডেসিভির ইনজেকশন বিদেশে রফতানির ওপর নিষেধাজ্ঞা জানি করেছে কেন্দ্রীয় সরকার। দেশের করোনা পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলেও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে। 

  • undefined

    West Bengal ElectionsApr 10, 2021, 7:39 PM IST

    শীতলকুচি নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি, নির্বাচন কমিশনে গিয়ে মমতার কোর্টেই বল ঠেলল বিজেপি

    চতুর্থ দফা ভোটে দিনভরতই রাজ্য ছাড়িয়ে দেশের নজর রইল উত্তরবঙ্গের কোচাবিহারে শীতকুচি ঘিরে। আর এই শীতলকুচি ঘিরেও ক্রমতই উত্তপ্ত হয়ে পড়ল রাজ্যরাজনীতি। প্রথমে তৃণমূল কংগ্রেস তারপরই বিজেপির প্রতিনিধি দল শীলতকুচির ঘটনা নিয়ে দ্বারস্থ হয় নির্বাচন কমিশনের।

  • undefined

    West Bengal ElectionsApr 10, 2021, 1:37 PM IST

    শীতলকুচিতে ৪ তৃণমূল কর্মীর মৃত্যুতে কান্নায় ভেঙে পড়লেন প্রার্থী, অভিষেকের নিশানায় অমিত শাহ

    শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ দলীয় কর্মীর মৃত্যুর ঘটনায় নির্বাচন কমিশন ও কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে সরব হল তৃণমূল কংগ্রেস। তৃণমূল নেতা সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তীব্র সমালোচনা করেন অমিত শাহ। অন্যদিকে স্থানীয় তৃণমূল কর্মীরাও কাঠ গড়ায় তুলেছেন কেন্দ্রীয় সরকার নির্বাচন কমিশন ও কেন্দ্রীয় বাহিনীকে। 

  • Beti bachao

    India Apr 2, 2021, 5:49 PM IST

    মেয়েদের অধিকার প্রতিষ্ঠার জন্য দেশে চালু কেন্দ্রের পাঁচটি প্রকল্প, জেনে নিন আপনিও

    কেন্দ্রীয় সরকারের একাধি জনহিতকর প্রকল্প রয়েছে। মেয়েদের জন্য ৫টি খুবই উপকারী প্রকল্প রয়েছে কেন্দ্রের। যার মধ্যে বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্প অন্যতম সেরা। এছাড়া সুকন্যা সমৃদ্ধি যোজনা সহ রয়েছে মোট ৫টি প্রকল্প।
     

  • undefined

    India Mar 23, 2021, 8:52 PM IST

    মাত্র ৫ দিনেই ৫০ শতাংশ সংক্রমণ বেড়েছ, করোনাভাইরাসের ব্রিটেনের জিন আশঙ্কা বাড়াচ্ছে

    নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। যা নিয়ে উদ্বেগ বাড়়ছে স্বাস্থ্য মন্ত্রকের। সমক্রমণ রুখতে নতুন করে জেলা ভিত্তিক লকডাউন কার্যকর করার পরামর্শও দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই অবস্থায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে করোনাভাইরাসের রূপান্তরিত রপে ভারতে এখনও পর্যন্ত সংক্রমিত হয়েছে ৭৯৫ জন। 

  • <p>Supreme Court, NOTA, Supreme Court Hearing</p>

    BusinessMar 23, 2021, 6:01 PM IST

    ঋণের ওপর পুরো সুদ মকুব সম্ভব নয়, লকডাউন পর্বে ঋণ মোরেটরিয়াম নিয়ে রায় সুপ্রিম কোর্টের

    লকডাউন পর্বে ঋণ মোরেটরিয়াম নিয়ে রায় দিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল ঋণের কিস্তিতে ছাড় দেওয়া সম্ভব কিন্তু পুরো সুদ মকুম করা যাবে না। তবে জাতীয় অর্থনীতি নিয়ে কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ককেই যাথাযথ সিদ্ধান্ত নিতে হবে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। 
     

  • <p><strong>क्या लगेगा चार्ज</strong><br />
दोबारा रिप्रिंट किए गए कार्ड को आवेदनकर्ता के पते पर भेजने के लिए डिस्पैच का चार्ज लगता है। भारत में कहीं भी कार्ड को डिस्पैच करने के लिए 50 रुपए का शुल्क लगत है। वहीं, विदेशों में कार्ड भेजने के लिए 959 रुपए लगते हैं।&nbsp;<br />
(फाइल फोटो)</p>

    BusinessMar 18, 2021, 12:08 PM IST

    মাত্র ১০ মিনিটে বিনা খরচে পাবেন প্যান কার্ড, বাড়িতে বসেই আবেদন করুন এই সহজ উপায়ে

    আধার কার্ড যেমন আপনার নাগরিকত্বের পরিচয়। তেমনি আধার কার্ডের মতোনই প্রতিটা ব্যক্তির কাছে গুরুত্বপূর্ণ একটি নথি হল প্যান কার্ড। প্রতিটা  ক্ষেত্রেই এখন বাধ্যতামূলক করা হয়েছে প্যান কার্ড। যত দিন যাচ্ছে এই প্যান কার্ডের গুরুত্ব বাড়ছে। বর্তমান সময়ে ব্যাঙ্ক সংক্রান্ত যে কোনও কাজের ক্ষেত্রে প্যান কার্ড থাকা অত্যন্ত জরুরি ৷ সাধারণ মানুষের জন্য এবার নয়া সুবিধা নিয়ে এল কেন্দ্রীয় সরকার। এবার মাত্র ১০ মিনিটে কোনো টাকা খরচ না করেই বাড়িতে বসেই পেয়ে যাবেন  মূল্যবান প্যান কার্ড ৷ জেনে নিন কিভাবে আবেদন করবেন।
     

  • <p>CAA protest Now RSS will do work for removing confusion kps</p>

    India Mar 17, 2021, 6:30 PM IST

    ৫ রাজ্যে ভোটের আগে নাগরিকত্ব আইন নিয়ে রাজ্য সভায় বিবৃতি, কী কী জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

    দেশজুড়ে জাতীয় নাগরিক নিবন্ধক বা NRC লাগু করার কোনও পরিকল্পনা এখনও পর্যন্ত নেই কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই রাজ্যসভায় একটি প্রশ্ন জবাবে জানিয়েছেন সারা দেশে এনআরসি বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত কোনও পরিকল্পনা গ্রহণ করেনি। একটি লিখিত প্রশ্নের জবাবে নিত্যানন্দ রাই জানিয়েছেন সুপ্রিম কোর্টের তত্বাবধানে অসমে এনআরসি করা হয়েছিল। 

  • undefined

    West Bengal ElectionsMar 16, 2021, 4:03 PM IST

    'হোটেল বুক করে তাঁকে হত্যার ছক কষা হচ্ছে', ছাতনার জনসভায় অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের

    বাঁকুড়ার ছাতনার জনসভা থেকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় চড়া সুরেই নিশানা করেন  কেন্দ্রীয় সরকার ও বিজেপি শীর্ষ নেতৃত্বকে। তাঁর ভাষণে নোটবন্দি অতিমারি যেমন গুরুত্ব পেয়েছে তেমনই গুরুত্ব পেয়েছে ইডি সিবিআই-এর তৎপরতা, দিল্লির উপণ্ঠে চলা কৃষক আন্দোলন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রীতিমত কটাক্ষ করে বলেন স্বরাষ্ট্র মন্ত্রী দেশ পরিচালনা করবে, না কোথায় কোন সংস্থা কাকে গ্রেফতার করবে বা কাতে বিরক্ত করবে তার নির্ধারণ করবেন? তারপরই মমতা বন্দ্যোপাধ্যায় জনতা উদ্দেশ্য প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেন, কে নির্বাচন কমিশন পরিচালনা করছে? উত্তর দেওয়ার ভঙ্গিতে নিজেই বলেন অমিত শাহ। তিনি বলেন তৃণমূল কংগ্রেস অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন চাই। কিন্তু তিনি নির্বাচন কমিশনের নিত্যদিনের কাজে হস্তক্ষেপ করছেন বলেও অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

  • undefined

    India Mar 15, 2021, 7:46 PM IST

    পেট্রোল ও ডিজেল থেকে বিপুল পরিমাণে রাজস্ব আদায় হয়, স্বীকার করলেন কেন্দ্রীয় মন্ত্রী, জেনে নিন লাভের পরিমাণ

    জ্বালানি তেলে দাম আকাশ ছোঁয়া। ১৬তম দিনেও পেট্রোল ও ডিজেলের দাম সর্বকালের রেকর্ড ছুঁয়ে অবস্থার করছে। সোমবার সংসদে কেন্দ্রীয় সরকার স্বীকার করে নিল পেট্রোল ও ডিজেল থেকে প্রচুর পরিমাণে রাজস্ব আদায় হয়। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়  জ্বালানি তেলের শুল্ক ও সারচার্জের মাধ্যমে বিপুল পরিমাণে রাজস্ব আদায় করা হয়। সোমবার সংসদে কেন্দ্র এই তথ্য দেওয়ার সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় সরকার স্পষ্ট করে দিয়েছে আপাতত জ্বালানি তেলকে জিএসটির আওতায় আনার কোনও পরিকল্পনা গ্রহণ করা হয়নি। 

  • <p>ಚಿತ್ರಾನ್ನ ಮಾಡುವ ವಿಧಾನವನ್ನು ಶೇರ್ ಮಾಡಿಕೊಂಡಿರುವ ರಮ್ಯಾ ಈ ಮೂಲಕ ರೈತರ ಪ್ರತಿಭಟನೆಗೆ ತಮ್ಮ ಬೆಂಬಲ ಎಂದು ತಿಳಿಸಿದ್ದಾರೆ.</p>

    India Mar 15, 2021, 6:36 PM IST

    আন্দোলনে মদত কংগ্রেসের, ৪-৫ বছর আগে সমস্যা মেটানোর ইচ্ছে নেই বলে অভিযোগ কৃষক নেতার

    কৃষক সমস্যা সমাধানে আগ্রহী। সরকারের সঙ্গে তাঁরা কথাও বলতে চান। জানিয়েছেন ভারতীয় কিষান ইউনিয়নের নেতা ঠাকুর ভানু প্রতাপ। তিনি আরও বলেন, তাঁরা কেন্দ্রীয় সরকারকে একটি কমিটি গঠনের পরামর্শ দেবেন।সেই কমিটি নূন্যতম সহায়ক মূল্যসহ গুরুত্বপূর্ণ ইস্যুগুলি নিয়ে আলোচনা করবে। তারা সরকারের সঙ্গে নূন্যতম সহায়ক মূল্য নিয়ে কথা বলবে। 

  • <p><strong>&nbsp;प्राइवेट अस्पतालों में &nbsp;250 रुपये देने होंगे</strong><br />
बता दें कि कोरोना वैक्सीनेशन का दूसरा फेज में सरकार ने प्राइवेट अस्पतालों में वैक्सीन की कीमत 250 रुपया प्रति खुराक तय की है, जिसमें 100 रुपया सर्विस चार्ज है। टीकाकरण का दूसरा चरण अगले 6 हफ्तों तक चलेगा। वहीं मंत्रालय ने कहा कि सरकारी टीकाकरण केंद्रों में नि:शुल्क लगाया जाएगा।<br />
&nbsp;</p>

    India Mar 12, 2021, 4:55 PM IST

    টিকা প্রদানের ৫৩ দিনে বড় সাফল্য ভারতের, এক নজরে দেখে নিন বিশ্ব তালিকায় দেশের স্থান

    দ্রুততার সঙ্গে এই দেশে টিকা দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় সরকার। বিশ্বের দ্রুততম টিকা প্রদানের দেশগুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। প্রথম স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র। ৫৩ দিনে ভারতে  ২৫.৬ মিলিয়ন বা আড়াই কোটিরও বেশি মানুষকে টিকা প্রদান করা হয়েছে। গত ১৬ জানুয়ারি থেকে এই দেশে টিকা প্রদানের কর্মসূচি শুরু হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে টিকা প্রদানের কাজে গতি আনতে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। 

  • কৃত্রিম সিলিন্ডার নিয়ে চলল মমতার প্রতিবাদ মিছিল
    Video Icon

    West BengalMar 7, 2021, 9:07 PM IST

    কৃত্রিম সিলিন্ডার নিয়ে চলল মমতার প্রতিবাদ মিছিল

    গ্যাসের মূল্যবৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। তারই প্রতিবাদে নামলেন মমতা। শিলিগুড়ির পথে চলল প্রতিবাদ। মহিলাদের নিয়ে তিনি মিছিল করেন। কৃত্রিম সিলিন্ডার বানিয়ে তাই নিয়েই চলল প্রতিবাদ।

  • undefined

    India Feb 26, 2021, 12:37 PM IST

    সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে নয়া নির্দেশিকা কেন্দ্রের, জেনে নিন নতুন নিয়মগুলি

    সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে নয়া নিয়মাবলী। নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার। অপ ব্যাবহার বন্ধ করার জন্যই এই উদ্যোগ। ৩ মাসের মধ্যে জারি করা হবে এই নিয়ম।