Goddes  

(Search results - 102)
  • undefined

    India 11, Feb 2020, 1:18 AM IST

    দুই লক্ষ প্রদীপ দিয়ে ভগবান রামের ছবি, তৈরি হল নতুন বিশ্বরেকর্ড


    ছবিটি লম্বায় ৯০ ফুট, চওড়ায় ৬০ ফুট। তৈরি হয়েছে ২ লক্ষ মাটির প্রদীপ জড়ো করে। রাম-সীতার একটি রঙিন প্রতিকৃতী। আর এই বিশাল প্রতিকৃতী তৈরি করে বিশ্বরেকর্ড করলেন শিল্পী চেতন রাউত।

     

  • কুমারী পুজো

    West Bengal24, Jan 2020, 2:04 PM IST

    নাগরিকত্বের প্রশ্নে বিপদ বেশি মেয়েদেরই, আদালতে গেল 'মুসলিম দুর্গা'র পরিবার


    কুমারী রূপে পূজা করা হয়েছিল মুসলিম কিশোরীকে। এবার সিএএ বিরোধিতায় তার পরিবারও। সিএএ-এনআরসি'তে সবচেয়ে বিপদে পড়বেন মহিলারা। এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করল তারা।

  • MP Subramaniam Swami said the photo of Goddess Lakshmi should be printed on the notes kps

    India 16, Jan 2020, 2:22 PM IST

    'নোটের উপর দেবী লক্ষ্মী', মোদীকে ফের চ্যালেঞ্জের মুখে ফেললেন স্বামী

    বেহাল অর্থনীতিতে পড়ছে টাকার দাম। অর্থনীতিবিদরা সমাধান খুঁজে চলেছেন। এই অবস্থায় সুব্রহ্মমণিয়ন স্বামী দিলেন চমৎকার পরামর্শ। নোটের উপর দেবী লক্ষ্মীর ছবি ছাপার চ্যালেঞ্জ করলেন তিনি।

     

  • ঠাকুরের ছবি

     Astrology3, Jan 2020, 4:05 PM IST

    রাশি অনুযায়ী কোন দেবতা আপনার সহায়, জেনে নিন

    মিথুন ও কন্যা রাশির জাতক-জাতিকারা নারায়নের পুজো করলে ভাল ফল পাবেন। মেষ রাশির জাতক হলে সোমবার নিয়ম করে মহাদেবের পুজো করুন। মিথুন ও কন্যা রাশির জাতক-জাতিকাদের নারায়নের পুজো করলে সৌভাগ্য ফিরে আসবে। কর্কট রাশির জাতক-জাতিকারা মন শান্ত করে পরিস্কার কাপড়ে দেবী পার্বতীর পুজো করুন।

  • বলয়গ্রাস সূর্যগ্রহণ নিয়ে উৎসাহ বিশ্বজুড়ে
    Video Icon

    India 26, Dec 2019, 2:31 PM IST

    বলয়গ্রাস সূর্যগ্রহণের জের, বন্ধ থাকল বারাণসী ও দিল্লির মন্দিরের দরজা

    বলয়গ্রাস সূর্যগ্রহণের সাক্ষী থাকতে বিশ্বজুড়ে উৎসাহ ছিল চোখে পড়ার মত। পিছিয়ে ছিল না ভারতও। এই সূর্যগ্রহণ আংশিকভাবে প্রত্যক্ষ করা গেছে এদেশেও। এদিকে পুরনো রীতি মেন গ্রহণের সময় বন্ধ থাকল দেবভূমি বারাণসীর মন্দিরগুলির দরজা। গ্রহণের সময় দেব-দেবীর দর্শন শুভ বলে বিবেচনা করা হয় না শাস্ত্রমতে। সেই কারণেই সকালে গ্রহণ শুরুর আগেই বন্ধ করে দেওয়া মন্দিরের দরজা। 

  • undefined

    India 6, Nov 2019, 4:26 PM IST

    মন্দিরে ঢুকেই অবাক ভক্তরা, দেবী দুর্গা-কালীর মুখে দূষণরোধী মুখোশ

    উত্তর ভারতের বহু শহরের মতো বারানসীও দারুণ বায়ুদূষণের কবলে। এখানকার এক মন্দিরে দেবদেবীদের মুখেও পরানো হল দূষণরোধী মুখোশ। পুরোহিত জানিয়েছেন তাদের দূষণের হাত থেকে রক্ষা করাই উদ্দেশ্য। এতে করে সাদারণ মানুষও দূষণ নিয়ে সচেতন হচ্ছেন।

  • তারাপীঠে শ্যামারূপে পুজিতা হন মা তারা
    Video Icon

    West Bengal27, Oct 2019, 6:52 PM IST

    তারাপীঠে শ্যামারূপে পুজিতা হন মা তারা, দেখুন ভিডিও

    তারাপীঠের অন্যকোনও মা তারা ছাড়া দেবদেবীকে পুজো করার চল নেই। কালীপুজোর রাতে মা তারাই শ্যামারূপে পুজিতা হন।মন্দিরে পুজোয় বসেন নাটোরের পুরোহিত ও পালাদাররা। মাটির প্রদীপে সাজিয়ে তোলা হয় মন্দির চত্বর। 

  • লেক কালীবাড়ির পুজো
    Video Icon

    Kolkata27, Oct 2019, 5:04 PM IST

    লেক কালীবাড়িতে মহা সমারোহে চলছে পুজোপাঠ, দেখুন ভিডিও

    দক্ষিণ কলকাতার অন্যতম পুরনো কালী মন্দির লেক কালীবাড়ি। রবিবার সকালে মঙ্গলারতির পর পুজো শুরু হয় এই মন্দিরে। ভক্তদের ভিড়ও ছিল যথেষ্ট। রাতে ফের পুজো হবে লেক কালীবাড়িতে।

  • তমলুকে বর্গভামী মন্দিরের পুজো
    Video Icon

    West Bengal27, Oct 2019, 3:13 PM IST

    তমলুকে বর্গভীমাদেবীর মন্দিরের পুজো, দেখুন ভিডিও

    তমলুক শহরের বর্গভীমা দেবীর মন্দির শক্তিপীঠ হিসেবে পরিচিত। আগে শহরে বর্গভীমাদেবী ছাড়া আর কোনও দেবদেবীর পুজোর চল ছিল না।কালের নিয়মে এখন সেই রেওয়াজের অবলুপ্তি ঘটেছে। বর্গভীমার মন্দিরে পুজো দিয়ে, তবেই কালীর আরাধনা মাতেন স্থানীয় বাসিন্দারা।

  • জানেন কি কত রূপে পূজিত হন মা কালী

    Astrology 201927, Oct 2019, 1:27 PM IST

    জানেন কি কত রূপে পূজিত হন মা কালী, দেখে নিন মায়ের বিভিন্ন রূপ

    তন্ত্র পুরাণে দেবী কালীর একাধিক রূপভেদের উল্লেখ পাওয়া যায়। শাস্ত্র মতে, কালী আট প্রকার। দক্ষিণকালিকা, সিদ্ধকালিকা, গুহ্যকালিকা, শ্রীকালিকা, ভদ্রকালী, চামুণ্ডাকালিকা, শ্মশানকালিকা ও মহাকালী। আবার মহাকাল সংহিতার মতে, নয় প্রকার কালীর উল্লেখ পাওয়া যায়। দক্ষিণাকালী, ভদ্রকালী, শ্মশানকালী, কালকালী, গুহ্যকালী, কামকলাকালী, ধণকালিকা, সিদ্ধিকালী, সিদ্ধিকালী, চণ্ডিকালিকা। অভিনব গুপ্তের তন্ত্রালোক ও তন্ত্রসার গ্রন্থদ্বয়ে কালীর ১৩টি রূপের উল্লেখ আছে। যথা: সৃষ্টিকালী, স্থিতিকালী, সংহারকালী, রক্তকালী, যমকালী, মৃত্যুকালী, রুদ্রকালী, পরমার্ককালী, মার্তণ্ডকালী, কালাগ্নিরুদ্রকালী, মহাকালী, মহাভৈরবঘোর ও চণ্ডকালী। জয়দ্রথ যামল গ্রন্থে কালীর যে রূপগুলির নাম পাওয়া যায়, সেগুলি হল: ডম্বরকালী, রক্ষাকালী, ইন্দীবরকালিকা, ধনদকালিকা, রমণীকালিকা, ঈশানকালিকা, জীবকালী, বীর্যকালী, প্রজ্ঞাকালী ও সপ্তার্নকালী।

  • সঠিক নিয়ম মেনে বাড়িতে রাখুন তুলসী গাছ, সংসারে ফিরবে শান্তি সমৃদ্ধি

    Astrology 201923, Oct 2019, 9:09 AM IST

    সঠিক নিয়ম মেনে বাড়িতে রাখুন তুলসী গাছ, সংসারে ফিরবে শান্তি সমৃদ্ধি

    বাস্তুর জন্য তুলসী গাছ অত্যন্ত শুভ। তুলসীকে লক্ষীর অবতার বলে মনে করা হয়। পুরাণ মতে, যে বাড়িতে তুলসী নিয়মিত পুজো করা হয়, সেই বাড়িতে  সুখ-সমৃদ্ধি বজায় থাকে। বাড়িতে থাকলে প্রতিদিন তুলসী গাছ পুজো করতে হবে

  • কন্যাসন্তানকে লক্ষ্মীরূপে পুজো  করলেন মা
    Video Icon

    West Bengal13, Oct 2019, 6:05 PM IST

    কন্য়াসন্তানকে লক্ষ্মীর আসনে বসিয়ে পুজো করলেন নদিয়ার এক গৃহবধূ

    কন্যাসন্তানকে অবহেলা করবেন না। মেয়েকেই লক্ষ্মী রূপে পুজো করলেন এক গৃহবধূ। দেবীর আসনে বসিয়ে পুরোহিত ডেকে চলল পুজোপাঠ। অভিনব এই পুজোয় সামিল হয়েছিলেন পাড়া-প্রতিবেশীরাও।

  • মুলুটি গ্রামে দেবী মৌলিঙ্গার ছবি

    West Bengal13, Oct 2019, 3:11 PM IST

    জেনে নিন, শুক্লা চতুর্থী তিথিতে কোন দেবীর পর পুজো পান তারাপীঠের মা তারা

    সাধক বামাখ্যাপা মলুটির মা মৌলিক্ষাকে বলতেন বড় মা। আর তারাপীঠের মা তারা ছোট মা। সেই রীতি মেনে শুক্ল চতুর্দশীতে আজও  মা মৌলিক্ষার পুজো হয় আগে। মুলুটি গ্রামে পুজো শেষ হওয়ার পর পুজো শুরু হয় তারাপীঠে। এই বিশেষ তিথিতে তারাপীঠের বিগ্রহকে পশ্চিমমুখো করে বসানো হয়। 

  • কেন পদ্ম ফুলে বিরাজ করেন দেবী লক্ষ্মী, জেনে নিন এর কারন

     Astrology13, Oct 2019, 12:24 PM IST

    কেন পদ্ম ফুলে বিরাজ করেন দেবী লক্ষ্মী, জেনে নিন এর কারণ

    আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী পুজোর আরাধনা করা হয়। বাঙালি হিন্দুর ঘরে ঘরে এ এক চিরন্তন প্রথা। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে।

  • এই নিয়মে লক্ষ্মীপুজো করলে দেবীর কৃপাদৃষ্টি সর্বদা বজায় থাকবে আপনার সংসারে

    Life Style10, Oct 2019, 9:45 AM IST

    এই নিয়মে লক্ষ্মীপুজো করলে দেবীর কৃপাদৃষ্টি সর্বদা বজায় থাকবে আপনার সংসারে

    কোজাগরী লক্ষ্মী পুজোর প্রকৃষ্ট সময় প্রদোষকাল। প্রদোষ থেকে নিশীথ অবধি তিথি থাকলেও সেই প্রদোষেই পুজো বিহিত হয়। প্রাচীন গ্রামীণ প্রথা অনুযায়ী কোজাগরী পূর্ণিমার সারারাত জেগে থাকার বিধি ছিল। অনেকেই মনে করতেন, মা লক্ষ্মী চঞ্চলা, তাই জেগে থেকে মাকে স্মরণ করা হত।