Health Issue  

(Search results - 86)
  • <p><strong>Curd:</strong> Like eggs, curd or yoghurt is packed with proteins, eases digestion and improves one’s waistline. This does not include flavoured curd. If you’d like a bit of sweet, substitute it with a drizzle of honey.<br />
&nbsp;</p>

    Health21, Sep 2020, 1:54 PM

    প্রতিদিনের খাদ্য তালিকায় ৩ টি কলা, দূর করবে ১০ টি জটিল সমস্যা

    অনেকে বিশ্বাস করেন কলা খাওয়া স্থূলত্ব বাড়ায় তবে এটি একটি ভ্রান্ত ধারণা মাত্র। কলা খেলে ওজন বাড়ে না, বরং এর উপকারিতাও রয়েছে। আজ আমরা আপনাকে এমনই কিছু সুবিধা বলছি, জেনেও যে আপনিও প্রতিদিন কলা খাওয়া শুরু করবেন। কলা বিভিন্ন গুণাগুণে সমৃদ্ধ একটি ফল। এর পুষ্টিগুণ অধিক। একটি বড় মাপের কলা খেলে ১০০ ক্যালরির বেশি শক্তি পাওয়া যায়। কলাতে রয়েছে সহজে হজমযোগ্য শর্করা। এই শর্করা খাদ্য সহজে হজম করতে সাহায্য করে। কলার মধ্যে থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিন উত্‍পাদনে সাহায্য করে। 

  • <p>জার্নাল অফ ট্রান্সলেশনাল মেডিসিনে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, জীবন যাত্রার আমূল পরিবর্তনগুলির কারণে ঘুমের উপর মারাত্মকভাবে প্রভাব পড়ছে। গবেষকরা ঘুমের ক্ষমতার পরিবর্তনগুলির গবেষনা করেছেন। গবেষণায়&nbsp;ব্যক্তির শোওয়ার সময়, ঘুমের গুণমান এবং দিনের বেলা ঘুম পাওয়ার মত বিষয়গুলিতে বেশি নজর দেওয়া হয়েছে।</p>

    Health17, Sep 2020, 2:54 PM

    কাজের চাপে নিয়মিত কমছে ঘুমের সময়, বাড়তে পারে এই মারাত্মক সমস্যাগুলি

     শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিকঠাক রাখতে পর্যাপ্ত ঘুমের কোনও বিকল্প নেই। কিন্তু কম ঘুমানোর মতোই বেশি ঘুমানোটাও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার শৈশবে, কৈশোরে, তারুণ্যে, যৌবনে আর বার্ধক্যে ঘুমের চাহিদাও আলাদা আলাদা। অথচ প্রতিদিন কাজের চাপে কমে আসছে আমাদের ঘুমের সময়। সঠিক সময়ে শুয়েও কিছুতেই ঘুম হচ্ছে না। নানান চিন্তা ভাবনার ফলে প্রায় সারারাত পেরিয়ে ভোর হয়ে আসছে, তাও ঘুমের দেখা নেই। এই সমস্যা যদি আপনার প্রায়ই চলতে থাকে তবে আপনার সামনে অপেক্ষা করছে মহা বিপদ।  বিপদে পড়ার আগেই সাবধান হোন। নিয়মিত কম ঘুমোতে থাকলে হতে পারে নানান সমস্যা, জেনে নিন এগুলি।

  • <p>প্রয়াত রাজনীতিক অমর সিং, সিঙ্গাপুরের হাসপাতালে মৃত্যু, শেষের কিছুদিন আইসিইউ-তে ছিলেন, বচ্চন পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ এই রাজনীতিক।</p>

    India 1, Aug 2020, 5:39 PM

    এবার রাজনীতির দুনিয়ায় নক্ষত্রপতন, সিঙ্গাপুরে প্রয়াত রাজ্যসভার সাংসদ অমর সিং

    প্রয়াত রাজনীতিক অমর সিং, সিঙ্গাপুরের হাসপাতালে মৃত্যু, শেষের কিছুদিন আইসিইউ-তে ছিলেন, বচ্চন পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ এই রাজনীতিক।

  • <p>raja</p>

    Health18, Jul 2020, 12:31 PM

    একটানা মাস্ক ব্যবহারের ফলে দেখা দিতে পারে এই গুরুতর সমস্যাগুলি, জেনে নিন কীভাবে সুস্থ রাখবেন নিজেকে

    করোনাভাইরাস সারা বিশ্বে দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। ভ্যাকসিন তৈরি হয়ে তা কাজে লাগতে কয়েক মাস বা এমনকি বছর অবধিও সময় লাগতে পারে। তবে বর্তমানে এই মহামারি এড়ানোর সমাধান হল মাস্ক পরা, এবম বার বার হাত ধোওয়া। এমন সময় অনেকেরই দিনের বেশিরভাগ সময় মাস্ক পরে থাকতে হচ্ছে। তবে মাস্ক পরা অবস্থায় কিছুটা সতর্কতা অবলম্বন করা উচিত, অন্যথায় এটি কিছু শারীরিক সমস্যার কারণও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, বাড়িতে থাকলে সব সময় মাস্ক পরে থাকার প্রয়োজন নেই। যে কোনও সুস্থ ব্যক্তির কেবল তখনই একটি মাস্ক পরা উচিত যখন তিনি কোনও অসুস্থ বা কারোনা রয়েছে এমন কোনও ব্যক্তির কাছাকাছি যাচ্ছেন এবং বাড়ির বাইরে যাচ্ছেন। দীর্ঘ সময় পর্যন্ত মাস্ক পরে থাকলে দেখা দিতে পারে এই শারীরিক সমস্যাগুলি। 

  • <p>Salman, during a media interaction, said he couldn’t afford to have the luxury of being depressed or sad or emotional. He further said that no matter what he is going through, it works against him.<br />
&nbsp;</p>

    Bollywood29, Jun 2020, 11:04 AM

    'আমার কাছে মানসিক অবসাদ বিলাসিতা', সলমনের মন্তব্যে মেজাজ হারিয়েছিলেন দীপিকা

    মানসিক অবসাদ বেশিরভাগ স্টারের জীবনেই কখনও না কখনও উঁকি মেরেছে। মানসিক অবসাদের কারণে কেউ আবার বেছে নিয়েছে জীবন যুদ্ধে হেরে যাওয়ার পথও, কঠিন এই লড়াইকে জয় করে সকলের মনে অনুপ্রেরণা যুগিয়েছিলেন দীপিকা পাড়ুকোন। তবে অবসাদ নিয়ে কথা বলতে গিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন সলমন খান। তা কানে আসা মাত্রই রাগে ফেটে পড়লেন দীপিকা। 

  • tobacco

    Health31, May 2020, 12:28 PM

    তামাক সেবন বন্ধ করুন, ক্যান্সার-সহ হারাতে হতে পারে দৃষ্টিশক্তিও

    ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, একথা আমারা সকলে জানলেও মেনে চলি না। গবেষণায় দেখা গিয়েছে সিগারেটে নিকোটিন-সহ ৫৬টি বিষাক্ত রাসায়নিক পদার্থ রয়েছে। ২০১০ এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিশ্বের ১৯২টি দেশে গবেষনা করা হয়েছিল। সেই রিসার্চ অনুযায়ী, নিজে ধূমপান না করলেও পরোক্ষ ধূমপানের প্রভাবে বিশ্ব জুড়ে প্রতি বছর প্রায় ৬,০০,০০০ মানুষ মারা যায়। এর মধ্যে ১,৬৫,০০০ সংখ্যক শিশু। পরোক্ষ ধূমপানের কারণে শিশুরা নিউমোনিয়া ও অ্যাজমায় আক্রান্ত হয়ে পড়ছে। ফলে ক্রমশ বাড়ছে মৃত্যুর ঝুঁকি। এছাড়া পরোক্ষ ধূমপানের কারণে হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার সহ শ্বাস-প্রশ্বাসজনিত রোগও দেখা দেয়। গবেষণায় এও বেরিয়ে এসেছে যে, পরোক্ষ ধূমপান পুরুষের তুলনায় নারীর উপর বেশি ক্ষতিকর প্রভাব ফেলে। পরোক্ষ ধূমপানের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ৮১,০০০ জন নারীর মৃত্যু হয়। 

  • <p>'মহাভারত' সতীশ কৌল চরম অর্থকষ্টে ভুগছেন, বৃদ্ধাশ্রম থেকে এখন ভাড়াবাড়িতে অসুস্থ অভিনেতা</p>

    Bollywood23, May 2020, 8:26 PM

    'মহাভারত' সতীশ কৌল চরম অর্থকষ্টে ভুগছেন, বৃদ্ধাশ্রম থেকে এখন ভাড়াবাড়িতে অসুস্থ অভিনেতা

    চরম অর্থকষ্টে ভুগছেন মহাভারতের সতীশ কৌল। বি আর চোপড়ার মহাভারতে ভগবান ইন্দ্রের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। একটি বৃদ্ধাশ্রমে থাকতেন তিনি।সেখান থেকে বেরিয়ে দুবছর লুধিয়ানায় ভাড়ায় থাকছেন সতীশ।

  • সমস্যা থেকে মুক্তি পেতে ঘরে থাকা এই বস্তুটির স্থান বদলে ফেলুন, ফল পান ম্যাজিকের মত

    Astrology 202011, Apr 2020, 11:35 AM

    সমস্যা থেকে মুক্তি পেতে ঘরে থাকা এই বস্তুটির স্থান বদলে ফেলুন, ফল পান ম্যাজিকের মত

    স্থাপত্য উপবেদ আবার অথর্ববেদ থেকে এসেছে। প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। স্থাপত্য উপবেদ বা স্থাপত্য শাস্ত্রের সূত্রগুল পরবরতিকালে 'বাস্তুশাস্ত্র' শিরোনামে লিপিবদ্ধ হয়েছে। বৈদিক যুগে স্থাপত্য বিজ্ঞান মূলত মন্দির নির্মাণে ব্যবহৃত হত। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। প্রাচীন যুগে স্থপতিরা কেবল নিছক রাজমিস্ত্রির ভূমিকা পালন করতেন না, নির্মাণশৈলী ও পরিকল্পনার বিষয়টিও তদারক করতে হত তাঁদের।

  • bat and ball

    Cricket27, Mar 2020, 1:24 AM

    করোনায় আক্রান্ত স্ত্রী মৃত্যুর মুখে, বিমান বাতিল হয়ে দিশেহারা ইয়ান ও'ব্রায়েন

    নিউজিল্যান্ডে ফিরেছেন প্রাক্তন কিউয়ি পেসার ইয়ান ও'ব্রায়েন। বর্তমানে ইংল্যান্ডে বসবাস করেন তিনি। নিউজিল্যান্ডের হয়ে মোট ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। ইংল্যান্ডে ফিরতে পারছেন না তিনি এখন। 
     

  • ভাগ্য় বদলে নয়, সর্দি-কাশি থেকে স্নায়ুরোগ নিয়ন্ত্রণে কার্যকরী প্রবাল

    Astrology 202019, Feb 2020, 1:35 PM

    ভাগ্য় বদলেই নয়, সর্দি-কাশি থেকে স্নায়ুরোগ নিয়ন্ত্রণে কার্যকরী প্রবাল

    ভাগ্য পরিবর্তনের জন্য অনেক সময় জ্যোতিষীরা নানান রত্ন ধারণের পরামর্শ দেন। তার মধ্যে একটি গুরুত্বরূর্ণ রত্ন হল পলা বা প্রবাল। প্রবাল হল অ্যান্থজোয়া শ্রেনীভূক্ত এক প্রকার জলজ উদ্ভিদ। প্রবাল রত্নটি অস্বচ্ছ কঠিন ও বিভিন্ন রং-এর হয়। 

  • ইনফ্লুয়েঞ্জা

    USA2, Feb 2020, 6:48 PM

    মৃত্যু মিছিলে করোনা ভাইরাস-কেও হার মানাচ্ছে এটি, ইতিমধ্যেই বলি ৮,২০০ জন

    চিনের করোনাভাইরাস নিয়ে দুনিয়া জুড়ে আতঙ্ক  কিন্তু আমেরিকায় নীরবে প্রাণ নিচ্ছে আরেক ভাইরাস। কমপক্ষে ১ লাখ ৪০ হাজার মানুষ ওই ভাইরাসে আক্রান্ত, ৮,২০০০ মৃত্যুর পরও চাপা পড়ে যাছে সেই ভাইরাস আতঙ্ক 

  • গ্লেন ম্যাক্সওয়েলের ছবি

    Cricket23, Nov 2019, 6:33 PM

    মানসিক সমস্যা কাটিয়ে ক্রিকেটে ফিরলেন গ্লেন ম্যাক্সওয়েল, নিলেন দুটি উইকেট

    আবার ক্রিকেটে ফিরলেন গ্লেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ায় নিজের ক্লাবের হয়ে মাঠে নেমেছিলেন ম্যাক্সি। বল হাতে দুটি উইকেটও নিলেন। মানসিক সমস্যার জন্য ক্রিকেট থেকে ছুটি নিয়েছিলেন ম্যাক্সি। 
     

  • প্রিয়জনের ধূমপান বন্ধ করান, নানান শারীরিক সমস্যা সহ হারাতে হতে পারে দৃষ্টিশক্তিও

    Life Style4, Nov 2019, 2:40 PM

    প্রিয়জনের ধূমপান বন্ধ করান, নানান শারীরিক সমস্যা সহ হারাতে হতে পারে দৃষ্টিশক্তিও

    সিগারেটে নিকোটিন-সহ ৫৬টি বিষাক্ত রাসায়নিক পদার্থ রয়েছে। পরোক্ষ ধূমপানের প্রভাবে বিশ্ব জুড়ে প্রতি বছর প্রায় ৬,০০,০০০ মানুষ মারা যায়। পরোক্ষ ধূমপানের কারণে শিশুরা নিউমোনিয়া ও অ্যাজমায় আক্রান্ত হয়ে পড়ছে। ধূমপানের ফলে ক্যান্সারের প্রবণতা ছাড়াও তা কেড়ে নিতে পারে দৃষ্টিশক্তি

  • নিয়মিত কম ঘুম হচ্ছে, সম্মুখিন হতে চলেছেন এই মারাত্মক সমস্যাগুলির

    Life Style14, Oct 2019, 11:23 AM

    নিয়মিত কম ঘুমাচ্ছেন, তবে আপনি সম্মুখিন হতে চলেছেন এই মারাত্মক সমস্যাগুলির

    প্রতিদিন কাজের চাপে কমে আসছে ঘুমের সময়। অথবা সঠিক সময়ে শুয়েও কিছুতেই ঘুমোতে পারছেন না। এই সমস্যা যদি আপনার প্রায়ই চলতে থাকে তবে আপনার সামনে অপেক্ষা করছে মহা বিপদ। শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিকঠাক রাখতে পর্যাপ্ত ঘুমের কোনও বিকল্প নেই।

  • সুনীল ছেত্রীর ছবি

    Football14, Sep 2019, 1:14 PM

    ‘তিন বছর পর সেদিন মিষ্টি খেয়েছিলাম’ বলছেন ভারত অধিনায়ক সুনীল

    তিনি ভারতীয় ফুটবল দলের অধিনায়ক। কিন্তু কাতারের বিরুদ্ধে অসুস্থতার জন্য মাঠে নামতে পারেনি। মাঠে নামতে না পারলেও সুনীলের মন ছিল মাঠেই। দল দোহাম মাটিতে কাতারে আটকে দেওয়ার পর সেলিব্রট করেছিলেন সুনাল ছেত্রী। বলছেন, প্রায় তিন বছর পর খেয়েছিলেন মিষ্টি।