Higher Education  

(Search results - 8)
  • <p>higher education</p>

     AstrologyJan 20, 2021, 10:39 AM IST

    উচ্চ শিক্ষায় সাফল্য পেতে, জ্যোতিষ মতে নজর দিন এই বিষয়ে

    জ্যোতিষ মতে উচ্চশিক্ষা ভাগ্য এবং জন্মছকের সঙ্গে সম্পর্কিত। রাশিফলের নবম ঘর এটি উপস্থাপন করে। বৃহস্পতি, সূর্য এবং বুধ গ্রহগুলি এর সঙ্গে সুস্পষ্টভাবে সম্পর্কিত। উচ্চ শিক্ষায় সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ  হল একটি নির্দিষ্ট বিষয়ে মান। বৃহস্পতির সহায়ক বা পরামর্শদাতা না হয়ে উচ্চ শিক্ষায় সাফল্য পাওয়া কঠিন। বৃহস্পতি এই কাজকে সহজ করে তোলে। বৃহস্পতির অনুগ্রহ পেতে শৃঙ্খলাবদ্ধ ও বাধ্য থাকা উচিৎ।

  • undefined

    India Dec 31, 2020, 4:34 PM IST

    ৫৯ হাজার কোটি টাকার বিনিয়োগ, তফসিলি শিক্ষার্থীদের উন্নয়নে বিরাট সিদ্ধান্ত মোদী সরকারের

    তফসিলি জাতি শিক্ষার্থীদের পাশে মোদী সরকার। বৃহস্পতিবার বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। পোস্ট ম্যাট্রিক এডুকেশন প্রকল্পে মোট ৫৯,০৪৪ কোটি টাকা বিনিয়োগ। পরের ৫ বছরে উপকৃত হবে ৪ কোটি তফসিলি শিক্ষার্থী।

     

  • undefined

    India Aug 7, 2020, 1:00 PM IST

    'চাকরি প্রার্থীর পরিবর্তে চাকরিদাতা তৈরি করাই উদ্দেশ্য', জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মন্তব্য মোদীর

    শিক্ষানীতির মূল উদ্দেশ্যই হল 'আমাদের কী ভাবতে হবে' আর  'আগামী দিনে আমরা কী ভাবে তা ভাবব' তার ওপর জোর দেওয়া। বর্তমান সময়ে তথ্য ও বিষয়বস্তু খুবই সহজেও উপলব্ধ হয়। তাই শিশুদের শিক্ষার জন্য আরও গভীরে যাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। একই সঙ্গে আরও আবিষ্কার মূলক ও বিশ্লেষণ ভিত্তির শিক্ষা ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে। মানব সম্পদন উন্নয়ন মন্ত্রক আর বিশ্ববিদ্যাসয়র মঞ্জরি কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত 'উচ্চ শিক্ষায় রীপান্তরমূলক সংস্কার কনক্লেভ' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জাতীয় শিক্ষানীতি ২০২০ কে রীতিমত সমর্থন করেন। তিনি বলেন ৩৪ বছর পুরনো শিক্ষাব্যবস্থা বদল খুবই জরুরি ছিল। 

  • <p>वे स्टीफन हॉकिंग को अपना आइडल मानते हैं। माजिद कहते हैं कि मैंने हॉकिंग का एक वीडियो देखा था। इसमें मैंने देखा कि वे हमारी तरह बोल और चल नहीं सकते। मुझे लगा कि मेरे पास उनसे बहुत कुछ है। मुझे साइंस पसंद हैं।&nbsp;<br />
&nbsp;</p>

     AstrologyAug 3, 2020, 11:00 AM IST

    উচ্চশিক্ষায় বিজ্ঞান নিয়ে এগিয়ে যেতে চান, জেনে নিন এই বিষয়ে জ্যোতিষশাস্ত্রের ব্যাখ্যা

    জ্যোতিষ্ক বিষয়ক তথ্য, সূত্রাবলী ও ব্যবহারিক প্রয়োগসমূহের সামগ্রিক জ্ঞান জ্যোতিষশাস্ত্র নামে পরিচিত।  একদিকে যেমন বিখ্যাত বিজ্ঞানী ইয়োহানেস কেপলার একই সঙ্গে জ্যোতির্বিজ্ঞানী এবং জ্যোতিষী ছিলেন, আবার অন্যদিকে বিজ্ঞানীদের অনেকে জ্যোতিষশাস্ত্রকে ভ্রান্ত প্রতিপন্ন করতে চেয়েছেন। জ্যোতিষশাস্ত্রের প্রয়োগসূত্রগুলি কেবল সম্ভাবনা নির্দেশ করে, কিন্তু কোন নিশ্চিত ঘটনার কথা বলে না। তার কারণ এই যে জ্যোতিষীগণ মনে করেন মানুষ সচেতন কর্মের সাহায্যে অথবা ঈশ্বরের আশীর্বাদে অথবা এই দুইয়ের মিশ্রিতফলে ভাগ্য অনেকাংশে নিয়ন্ত্রণ এবং পরিবর্তন করতে পারে।

  • <p>National Education Policy 2020, key points announced for Higher Education</p>

    India Jul 29, 2020, 7:26 PM IST

    বন্ধ এম ফিল, বেঁধে দেওয়া হবে উচ্চশিক্ষার বেতন - ৩৪ বছর পর ভারতে নতুন শিক্ষানীতি

    ৩৪ বছর পর ভারতে গৃহিত হল নতুন শিক্ষানীতি। বন্ধ করে দেওয়া হল এমফিল। উচ্চশিক্ষার বেতনও বেঁধে দেওয়া হবে। নতুন শিক্ষানীতির ফলে আর কী কী বদল এল?

     

  • undefined

    West BengalMar 6, 2020, 10:49 AM IST

    কলেজ শিক্ষক নিয়োগে এনপিআর-এর ধাঁচে প্রশ্ন, অধ্য়াপকদের ক্ষোভের মুখে মমতা সরকার

    ফের এল মেডিক্যাল পরীক্ষা এবং পুলিশ ভেরিফিকেশনের শর্ত। কলেজ শিক্ষকদের স্থায়ী নিয়োগে ফের বাধ্যতামূলক করা হল এই দুই বিষয়। এর আগে একবার এই নির্দেশ জারি করেও তুলে নিয়েছিল। অধ্যাপকদের দাবি এনপিআর-এর মতোই বিভিন্ন তথ্য চাওয়া হচ্ছে।

     

  • IISc Bangalore

    India Sep 12, 2019, 3:59 PM IST

    প্রকাশিত হল বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের ক্রমতালিকা, প্রথম ৩০০-এ নাম নেই ভারতের

    বিশ্বের সেরা প্রথম ৩০০টি ইন্সটিটিউটে নাম নেই ভারতের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের। টাইমস হায়ার এডুকেশন ২০২০ সালের ক্রমতালিকায় নেই কোনও ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের নাম। গত বছর সারা দেশের মধ্যে এই ক্রমতালিকায় স্থান পেয়েছিল কেবল ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স বেঙ্গালুরু। তবে এবছর ভারতের একটি ইন্সটিউটের নামও রইল না এই তালিকায়। 

  • ছাত্রের সংখ্যা ১০-এরও কম, তাই বন্ধ হতে চলেছে প্রায় ১০০০ স্কুল

    India Jun 24, 2019, 6:06 PM IST

    ছাত্রের সংখ্যা ১০-এরও কম, তাই বন্ধ হতে চলেছে প্রায় ১০০০ স্কুল

    শিক্ষার প্রসার ঘটানোর জন্য চারিদিকে নানারকম কর্মসূচী গ্রহণ করা হচ্ছে, তখন ওড়িশায় বন্ধের মুখে প্রায় ১০০০ স্কুল। কিন্তু শিক্ষার প্রসারের যখন চারিদিকে এতরকমের কর্মসূচীর ডাক দেওয়া হচ্ছে,তখন কেন বন্ধের মুখে এত স্কুল?