India China War  

(Search results - 2)
  • undefined

    India Oct 20, 2020, 5:30 PM IST

    লাদাখে ২৮ জন সৈন্য নিয়েই লাল ফৌজদের মোকাবিলা, ভারত-চিন যুদ্ধে মেজর থাপা একটা মিথ

    ২০ অক্টোবর ভারত-চিন যুদ্ধের ৫৮ তম বার্ষিকি। আর ঠিক ৫৮ বছর আগে এই দিনটাকই লাদাখে চিনা সেনার সঙ্গে বীরবিক্রমে লড়াই করেছিলেন মেজর ধ্যান সিং থাপা। পরবর্তীকালে তাঁকে পরমবীর চক্রে ভূষিত করা হয়েছিল। কিন্তু মেজন ধ্যান সিং থাপার কাজটা খুব একটা সহজ ছিল না। কারণ সেই সময় তাঁর অধীনে সৈন্য সংখ্যা যেমন কম ছিল তেমনই চূড়ান্ত অভাব ছিল গোলা বারুদ সহ আগ্নেয়াস্ত্রের। পাল্টা মেজর থাপা আর তাঁর দলবলকে লড়তে হয়েছিল বিশাল আর সশস্ত্র লাল ফৌজের সঙ্গে। 
     

  • ভারতের সেই হামলায় পাকিস্তান কেঁপে গিয়েছিল, তার প্রমাণ পরের দিনই এফ-১৬ য়ুদ্ধবিমান নিয়ে ভারতে একইরকম বিমানহামলার চেষ্টা চালায় পাক তবে তা ব্যর্থ হয়। পাকিস্তানের হামলা ভেস্তে দিতে আকাশপথে যাত্রা করে ভারতীয় বায়ুসেনার দুটি মিগ-২১ বিমান।

    India Jul 7, 2020, 4:23 PM IST

    গালওয়ান থেকে সরলেও লাল ফৌজদের ভরসা নেই, লাদাখের বিস্তীর্ণ এলাকায় jরাতে নজরদারী ভারতীয় যুদ্ধ বিমানের

    গালওয়ান সীমান্ত থেকে সেনা সরিয়ে নিয়েছে চিন। কিন্তু তারপরেও সীমান্তে নজরদারীতে ঢিলে দিতে নারাজ  ভারতীয় সেনা বাহিনী। লাদাখের বিস্তীর্ণ এলাকায় দিন রাতে নজরদারী চালাতে সবরকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে। পাশাপাশি সবরকম আবহাওয়া ও সবরকম পরিস্থিতি মোকাবিলার জন্য তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। এই পরিস্থিতিত ফরোয়ার্ড লাইনেই রাখা হয়েছে ফাইটার জেটগুলিকে। সেনাবাহিনী সূত্রের খবর  চিনকে বিন্দু মাত্র ভরসা না করেই সীমান্ত নিরাপত্তার দিকেই বেশি জোর দিতে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।