Ladahk  

(Search results - 7)
  • undefined

    India 6, Aug 2020, 4:44 PM

    গালওয়ান থেকে প্যাংগং-এ ভারত-চিনের দ্বৈরথ, ফোটো নিউজে টাইম লাইন

    একমাসেরও বেশি সময় কেটে গেল, অনেকটাই জল গড়িয়ে গেছে গালওয়াল নদী দিয়ে।  কিন্তু এখনও সীমান্ত উত্তাপ কমেনি পূর্ব লাদাখ সীমান্তে। কিন্তু বেশ কয়কটি এলাকা থেকে চিন সরিয়ে নিয়েছে। কিন্তু এখনও বেশ কয়কটি জায়গায় অবস্থানে অনড় রয়েছে লাল ফৌজ। ভারত চিন সীমান্ত উত্তার বাড়তে শুরু করেছিল গত ১৫ জুন থেকে। ওই দিনই দুই পক্ষের সেনারা সংঘর্ষে জড়িয়িছিল। তবে বিরোধী রাজনৈতিক দলগুলি একাধিকবার অভিযোগ করেছে লাদাকে ভারতীয় ভূখণ্ডে অনেক আগে থেকেই ঘটেছে চিনা অনুপ্রবেশ যদিও একথা মানতে নারাজ কেন্দ্রীয় সরকার। 

  • <p>लेह-कारगिल की दुर्गम सड़कें। यहां गाड़ियां चलाना हर किसी के साहस की बात नहीं।</p>

    India 6, Aug 2020, 3:02 PM

    ড্রাগনদের নিঃশ্বাসে পিছিয়ে আসবে না ভারত, সর্বশক্তি দেবে প্যাংগং-এর আঙুল রক্ষায়

    চিনকে এক ইঞ্চি জমি ছাড়বে না ভারত। প্যাংগং লেক থেকেও পিছু হঠার কোনও প্রশ্ন নেই। দুই দেশের সামরিক কর্তারা পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখা থেকে সেনা সরিয়ে নেওয়া নিয়ে আলোচনা করছেন। তারই মধ্যে ভারত স্পষ্ট করে জানিয়ে দিয়েছে প্যাংগং লেক থেকে আর একপাও নড়বে না বা পিছিয়ে আসবে না ভারতীয় সেনারা। 
     

  • <p>এক আধিকারিক জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সংবেদনশীল সেক্টর যেখানে ভারত ও চিন সেনা সরানো নিয়ে আলোচনায় বসেছে সেই এলাকার সামরিক সুরক্ষাও পর্যালোচনা করে দেখবেন।&nbsp;<br />
&nbsp;</p>

    India 4, Aug 2020, 9:45 PM

    ড্রাগনদের সঙ্গে শীতকেও চ্যালেঞ্জ জানাতে প্রস্তুতি ভারতের, প্যাংগং ও দোপসাং নিয়ে টালবাহানা চিনের

    ভারত চিন কমান্ডার পর্যায়ের আলোচনা তেমন ফলপ্রসূ হয়নি। কমান্ডার পর্যায়ের আলোচনা ক্ষতিয়ে দেখতে নয়া দিল্লিতে জাতীয় নিরাপত্তা সংস্থার অধীনে চিনা স্টাডি গ্রুপের সদস্যরা বৈঠক করেন। পুরো বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হয়েছে। 

  • <p>एक वरिष्ठ अधिकारी ने बुधवार को एक वेबसाइट से बातचीत में बताया कि अगर लद्दाख में आमतौर पर सालाना 30 हजार मैट्रिक टन राशन की जरूरत होती है तो इस वक्त क्योंकि इलाके में अतिरिक्त जवानों की तैनाती की गई है तो उन्हें कम से कम दो गुना राशन चाहिए होगा। अधिकारी ने कहा कि चीनी सेना (पीएलए) इतनी जल्दी नहीं जा रही तो हम पूरी रणनीति के साथ लंबे वक्त के लिए तैयारी कर रहे हैं। उन्होंने लॉजिटिस्क और 'अडवांस विंटर स्टॉकिंग (AWS)' की तैयारी शुरू कर दी है।</p>

    India 3, Aug 2020, 11:59 AM

    সংঘর্ষ এড়াতে পূর্ব লাদাখে পেট্রোলিং প্রোটোকল নিয়ে কথা, প্যাংগং-এর নীল জলে হারিয়ে যাচ্ছে সমাধান সূত্র


    গালওয়ানের স্মৃতি যাতে আর ফিরে না আসে তার জন্য ইতিমধ্যে আলোচনা শুরু করেছে ভারত ও চিন। দুই দেশের কূটনীতিকরা আগামী দিনে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখায় কী কী নীতি অনুসরণ করা হবে তা নিয়ে আলোচনা শুরু করেছেন। সোজা কথায় সংঘর্ষ এড়াতে একটি পেট্রোলিংং প্রোটোকল নিয়ে কথাবার্তা চলছে দুই দেশের মধ্যে।  অন্যদিকে পূর্ব লাদাখের ১,৫৯৭ কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা এলাকায় সেনা সরানো নিয়ে আলোচনা করছেন দুই দেশের সামরিক প্রধানরা। 

  • undefined

    India 2, Aug 2020, 5:01 PM

    প্যাংগং-এর আঙুলেই আটকে দিল্লি-বেজিং আলোচনা, শীতকালে লাল ফৌজের মোকাবিলায় প্রস্তুতি ভারতের

    প্যাংগং লেক এলাকা নিয়ে কথা বলেই রাজি নয় চিনের পিপিলস লিবারেশন আর্মির কর্তারা। সেনা সূত্রের খবর সেই কারণেই গোটা এলাকায় জুড়ে তৈরি হয়েছে অচলাবস্থা। সেনা বাহিনী সূত্রের খবর প্যাংগং নিয়ে আলোচনা না করায় সেখানের পরিস্থিতি আপাতত উন্নতি হওয়ার কোনও সম্ভাবনা নেই। একটি সূত্র বলছে ভারতের পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে প্যাংগং-এক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আলোচনায় অগ্রগতি হওয়া সম্ভব নয়। ভারতীয় সেনা লেহ কপার্স কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল হরিন্দর সিং-এর সঙ্গে তাঁর সমগত্রীয় চিনা সেনা অধিকর্তা লিন লিউয়ের মধ্যেই আলোচনা হচ্ছে মলডোতে। 

  • <p>कारगिल जाने का रास्ता इतना जोखिमपूर्ण है।</p>

    India 2, Aug 2020, 10:05 AM

    পঞ্চম দফার আলোচনায় প্যাংগং মূল অ্যাজেন্ডা হতে পারে, মোলডোতে আজ ভারত-চিন সামরিক বৈঠক

    লাদাখ সীমান্তের উত্তাপ নিয়ে রবিবার আবাও বৈঠকে বসছে ভারত ও চিনা সেনা কর্তারা। এদিন বেলা এগারোটা নাগাদ লাদাখ সীমান্তের ওরারে মোলডো হবে বৈঠক। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে প্যাংগং লেক ও গোগরা পাস এলাকায় চিনা সেনার তৎপরতা নিয়ে আলোচনায় জোর দেবে ভারত। এর আগে লাদাখ ইস্যুতে দুবার মোলডোতে ভারত ও চিনা সামরিক পর্যায়ের বৈঠক হয়েছে।  

  • <p>সেনার একটি বেসরকারি সূত্র এক সর্বাভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে চিন প্যাংগং তসো বা প্যাংগং হ্রদের ফিঙ্গার এলাকা থেকে (যেখান থেকে ভারতী সেনা ঘাঁটির উপর নজর রাখা যায়) এবং গোগড়া পোস্ট থেকে সেনা সরাতে রাজি হচ্ছে না।</p>

    India 31, Jul 2020, 4:10 PM

    উপগ্রহচিত্রে ধরা পড়েছে প্যাংগং-এ ড্রাগনদের উপস্থিতি, রীতিমত যুদ্ধের দামামা বাজানোর প্রস্তুতির ছবি

    স্বাভাবিক পরিস্থিতির থেকে অনেকটাই দূরে রয়েছে লাদাখের প্যাংগং লেক এলাকা। এখনও পর্যন্ত সেখানে রীতিমত তৎপর সেনা। সেনা মোয়াতেনের পাশাপাশি নির্মাণ কাজও চলছে। এমনই তথ্য উঠে এসেছে সদ্যো হাতে পাওয়া স্যাটেলাইট ইমেজে। হাইরেজিউলিশন এই স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে প্যাংগং লেকের চার ও পাঁচ নম্বর এলাকায় তৎপরতা বেড়েছে চিনা সেনার।