Ministry Of Ayush  

(Search results - 5)
  • ministry can starts clinical trails for coronavirus treatment

    India May 13, 2020, 7:11 PM IST

    করোনা মোকাবিলায় ভেষজ ওষুধ কতটা স্বস্তিত আনবে, কী বলছে আয়ুষ মন্ত্রক

    করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করছে গোটা দেশ। এই অবস্থায় এখনও কোনও ওষুধ বা প্রতিষেধক আবিষ্কার হয়নি। তবে বিশ্বের বহু জায়গায় বিজ্ঞানীরা পরীক্ষা চালাচ্ছেন। পিছিয়ে নেই আমাদের দেশও। অ্যালোপ্যাথিক ওষুধের পাশাপাশি ভারতীয় প্রাচিন আয়ুর্বেদিক শাস্ত্রের ওপরও ভরসা রাখছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে পরীক্ষার কাজ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। যার জন্য বেছে নেওয়া হয়েছে বেশ কয়েকটি ভাষজ গাছকে। আমাদের প্রত্যহিক জীবনেও সেই গাছগুলির ব্যবহার রয়েছে। সেগুলি ব্যবহারে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তবে কেন্দ্রীয় সরকার আগেই ঘরোয়া উপায়ে রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়াতে বেশ কয়েকটি নির্দেশ দিয়েছিল। 

  • Ayush Mantra advice immunity boosting measures for self care during Lock down

    HealthApr 8, 2020, 5:11 PM IST

    লকডাউনে ঘরোয়া ভেষজ টোটকায় সুস্থ থাকুন, পরামর্শ আয়ুষ মন্ত্রকের

    করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ বিশ্বের বেশিরভাগ দেশের জন জীবন। এমন অবস্থায় আতঙ্কিত না হয়ে সচেতনতার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এমন অবস্থায় বাড়িতে থেকেই যত্ন নিতে হবে শরীরের। তাই করোনা রুখতে সচেতনতা ও সতর্কতার জন্য ঘরোয়া ভেষজ উপাদানেই ভরসা রাখার পরামর্শ দিয়েছে কেন্দ্রের আয়ুষ মন্ত্রক। করোনা সংক্রমণ এড়িয়ে সুস্থ থাকতে আদা, জিরে, ধনে, মধু, হলুদ, রসুন ইত্যাদি সহজলভ্য ভেষজ উপাদানগুলিকেই বেছে নিয়ে কাজে লাগানোর পরামর্শ দিয়েছে আয়ুষ মন্ত্রক। 

  • Govt releases immunity boosting measures for self-care during COVID-19 crisis

    Coronavirus IndiaApr 8, 2020, 10:12 AM IST

    লকডাউনে বাড়িতে বসেই বাড়িয়ে ফেলুন প্রতিরোধ ক্ষমতা, করোনা যুদ্ধে নামার টিপস দিল খোদ সরকার

    বিশ্বের নানা প্রান্তের মত এদেশেও প্রতিদিনই  বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে ভারতে সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যাটা পৌঁছে গেছে ১৬৫ তে। নতুন এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার মূল সমস্যা হল এখনও প্রতিষেধক আবিষ্কার না হওয়া। বিশ্বের নানা প্রান্তের বিজ্ঞানীরা এনিয়ে গবেষণা চালালেও এখনও এক থেকে দুই বছর সময় লাগবে বলেই জানা যাচ্ছে। এই অবস্থায় করোনা মোকাবিলায় শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এই লকডাউনের সময় বাড়িতে বসেই বাড়িয়ে ফেলা যায় শরীরের প্রতিরোধ ক্ষমতা। সেবিষয়ে পরামর্শ  দিয়েছে কেন্দ্রের আয়ুশ মন্ত্রক।

  • AYUSH Ministry's advisory on Coronavirus Outbreak
    Video Icon

    India Jan 31, 2020, 12:53 AM IST

    করোনাভাইরাস রোধে মোদী সরকারের দাওয়াই, খোরাক হয়ে উঠল সোশ্যাল মিডিয়ায়

    আয়ুষ মন্ত্রকের পক্ষ থেকে হোমিওপ্যাথি ব্যবহার করে করোনভাইরাস-এর নভেল স্ট্রেইন সংক্রমণ প্রতিরোধ এবং ইউনানি ওষুধ ব্যবহার করে লক্ষণ সংক্রান্ত পরিচালন করার জন্য এক উপদেশাবলী জারি করেছে। সোশ্য়াল মিডিয়ায় সঙ্গে সঙ্গেই প্রবল সমালোচনার মুখে পড়েছে তাদের এই উপদেশাবলী। কী এমন পরামর্শ দিল তারা?

     

  • AYUSH Ministry's advisory on Coronavirus Outbreak, goes viral on social media

    India Jan 30, 2020, 5:00 PM IST

    'নাকে তিলের তেল' দিয়ে করোনাভাইরাস প্রতিরোধ, উপদেশ দিয়ে হাসির খোরাক আয়ুষ মন্ত্রক

    গোটা বিশ্বে এখন আলোচনার বিষয় করোনাভাইরাস-এর সংক্রমণ। ভারতেও এই রোগ পা রেখেছে। এই আতঙ্কের মধ্যে হাসি ফোটালো আয়ুষ মন্ত্রক। সংক্রমণ প্রতিরোধে কী উপদেশ দিল তারা?