Nutritious  

(Search results - 8)
  • <p>তিনি আরও জানিয়েছেন, মূত্র ব্যবহার করার মাধ্যমে তিনি প্রতিদিন ৭০৩ টন নাইট্রোজেন বাঁচিয়ে দেন, যা কৃষকেরা কৃত্রিম সার হিসেবে ব্যবহার করতে পারেন জমিতে।</p>

    Health17, Oct 2020, 9:14 AM

    হোয়াইট না ব্রাউন ব্রেড, সকালের জলখাবারের জন্য কোন পাউরুটি সবচেয়ে বেশি পুষ্টিকর এবং উপকারী

    আজকের দিনে চটজলদি ব্রেকফাস্টের জন্য ব্রেড-এর জনপ্রিয়তা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। লোকেরা এখন এটিকে তাদের প্রথম পছন্দ হিসাবে বিবেচনা করছে। আজকাল মানুষ স্বাদের চেয়ে পুষ্টিকে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই একইভাবে, হোয়াইট এবং ব্রাউন ব্রেড দুটোই সমানভাবে ব্যবহৃত হচ্ছে। তাই অনেকের মনেই এই প্রশ্ন ওঠে কোন ব্রেড স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি উপকারী। জেনে নেওয়া যাক সকালের জলখাবারের জন্য হোয়াইট না ব্রাউন ব্রেড কোনটা বেশি পুষ্টিকর এবং উপকারী।

  • undefined

    India 20, Aug 2020, 10:03 PM

    ইন্দিরার রান্নাঘরে মাত্র ৮ টাকায় ভরপেট খাওয়া, খাবারের তালিকায় কী কী থাকছে তা দেখেনিন

    মাত্র ৮ টাকার বিনিময় খাবার দেওয়া হবে শহর অঞ্চলের দরিদ্র মানুষদের পুষ্টিকর খাবার দেওয়ার প্রকল্প চালু করা হয়েছে। সেখানে মূলত রান্না করা খাবার পরিবেশন করা হবে। একই সঙ্গে ক্যান্টিনে আসা দরিদ্র মানুষদের বসিয়ে মর্যাদার সঙ্গে খাবার দেওয়ার লক্ষ্যেই এই প্রকল্প চালু করা হচ্ছে বলে ঘোষণা করা হয়েছে। 

  • <p>Corona and monsoon Challenge</p>

    Health23, Jul 2020, 4:00 PM

    করোনা ও বর্ষার রোগ ব্যধি, জেনে নিন জোড়া বিপদ থেকে নিরাপদ থাকার উপায়

    করোনা ভাইরাস বিশ্বব্যাপী শুধু মহামারি নয় অপুষ্টিরও একটি বড় সমস্যা তৈরি করেছে। এই সংকট বহু মানুষকে একধাক্কায় অপুষ্টির দিকে ঠেলে দিচ্ছে। আমরা পুষ্টিকর ডায়েটের গুণমান এবং পরিমাণে বিপজ্জনকভাবে কমছে তা বুঝতে পারছি। আর এই অপুষ্টিজনিত সমস্যা তাঁদের মধ্যেই বেশি দেখা দেবে যারা রেড কন্টেনমেন্ট জোন বা স্বল্প কন্টেনমেন্ট জোনএর বাসিন্দারা।

  • <p>Spanish Omelette</p>

    Food21, Jul 2020, 5:05 PM

    পুষ্টিগুণে ঠাসা প্রোটিন সমৃদ্ধ ব্রেকফাস্ট, যা তৈরি হবে কয়েক মুহূর্তেই

    করোনা মহামারির এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের। অন্যদিকে বিশেষ নজর দিতে হবে পরিবারের স্বাস্থ্য ও খাবারেও। দেশের এমন এক পরিস্থিতিতে অনেকেই টাকা থাকলেও জিনিস কিনতে সমস্যা হচ্ছে। আবার কারও কম খরচের মধ্যেই সংসার সামলাতে হচ্ছে। এমন জটিল পরিস্থিতিতে সামান্য খরচায়ও পরিবারকে দিন স্বাস্থ্যকর খাদ্য। চটজলদি প্রোটিন সমৃদ্ধ পদ বানাতে অবশ্যই ট্রাই করুন প্রোটিন সমৃদ্ধ ব্রেকফাস্ট। 

  • kangana ranaut

    Bollywood17, Jun 2020, 2:58 PM

    টোন্ড ফিগার, গ্ল্যামারের পাশাপাশি অফুরান এনার্জি, কঙ্গনার ডায়েটের রহস্য কী

    খুব অল্পতেই ওজন বেড়ে যায় কঙ্গনা রানাওয়াতের। তাই ডায়েটে কড়া নজর দিতে হয় অভিনেত্রীকে। মাঝে মধ্যেই তাই তিনি ডায়েটিশিয়ানের পরামর্শ নিয়ে থাকেন। তাই শরীর ধরে রাখতে খাবারের পদে কোনও রকমের বদল আনতে নারাজ কঙ্গনা।

  • <p>লকডাউনে নজর রাখুন স্বাস্থ্য থেকে সৌন্দর্যে, প্রতিদিনের পাতে রাখুন পুষ্টিগুণে ঠাসা এই উপাদান</p>

    Life Style30, Apr 2020, 3:34 PM

    লকডাউনে নজর রাখুন স্বাস্থ্য থেকে সৌন্দর্যে, প্রতিদিনের পাতে রাখুন পুষ্টিগুণে ঠাসা এই উপাদান

    লকডাইনে থমকে গিয়েছে সব কিছু। এই সময় ঘরে থেকেই যত্ন নিতে হবে স্বাস্থ্য ও ত্বকের সমস্যার। এর জন্য বেশি করে পাতে রাখতে হবে পুষ্টিকর খাদ্য। আর এই রকম পরিস্থিতিতে বেশিরভাগ মানুষ একটিমাত্র বিষয় নিয়েই বেশি চিন্তিত। আর তা হল ফ্যাট।  প্রত্যেকেই রোগা ছিপছিপে চেহার পাওয়ার জন্য বহু নিয়ম মেনে চলেন। তবে জানলে অবাক হবেন এই একটি উপাদানে আপনি সহজেই শরীরের বারতি ওজন কমিয়ে ফেলতে পারবেন সহজেই। আর তা হল সোয়া দুধ। এই দুধ উৎপন্ন হয় সোয়াবিন থেকে। 

  • undefined

    Life Style12, Feb 2020, 6:50 AM

    ফলমূল সবজি সব খোসাসুদ্ধ খান, পুষ্টিগুণ পাবেন অনেক বেশি

    বিভিন্ন ফলের মতো বিভিন্ন সবজির খোসাও কিন্তু কম উপকারী নয়  যেমন বেগুনের খোসায় রয়েছে নাসুনিন নামে এক ধরনের ফাইটোনিউট্রিয়েন্ট কোষের ক্ষয় রুখতে এটি খুবই কার্যকরী অনেকে আবার গাঁজর চেঁচে নিয়ে রান্না করেন কিন্তু জেনে রাখবেন, গাঁজরের খোসাতে যা আছে  তা ত্বক, চোখ ও কোলনের স্বাস্থ্য় রক্ষা করে অনেক সময়ে আমরা মিষ্টি আলু বা রাঙালুর খোসা ছাড়িয়ে খাই এই খোসায় কিন্তু রয়েছে ভিটামিন-সি, বিটা ক্য়ারোটিন, পটাশিয়াম

  • ছত্তিশগড়ে মিড ডে মিলের অভিনব নিয়ম
    Video Icon

    India 15, Nov 2019, 6:11 PM

    স্কুলে পড়ুয়াদের জন্য মিড ডে মিল বানাচ্ছেন মায়েরা, নজির গড়ল ছত্তিশগড়


    মিড ডে মিল মানেই  উঠে আসে  হাজার অভিযোগ। অন্তত এরাজ্যে খবরের কাগজের পাতা খুললে এমন ঘটনা চোখে পড়া খুব একটা দুষ্কর ব্যাপার নেয়। কোথাও প্রশ্ন ওঠে মিড ডে মিলের মান নিয়ে আবার কোথাও পড়ুয়ারা ঠিক মত খাবার পাচ্ছে না বলে দাবি করেন পরিজনরা। তবে ছত্তিশগড়রে এর প্রাইভেট  স্কুল বদলে দিয়েছে মিড ডে মিলের পুরো ধারণাটাই। সালহির আদিবাসী অধ্যুষিত এলাকায় আদানি বিদ্যা মন্দিরে পড়ুয়াদের জন্য স্কুলে মিড ডে মিল তৈরি করেন তাদের মায়েরাই। স্কুল থেকে অভিভাবকদের নিয়ে তৈরি করা হয়েছে একটি কমিটি। তারাই দোকান, বাজার থেকে চাল, ডাল থেকে সব্জি কিনে আনেন। কৃষির সঙ্গে যুক্ত অভিভাবকদের থেকেই  আনাজপাতি কিনে থাকে স্কুল। পড়ুয়াদের যাতে একঘেয়ে না লাগে তার জন্য তাদের পছন্দ অনুযায়ী তৈরি করা হয় খাবার।