Plague  

(Search results - 5)
  • <p>bubonic plague</p>

    International6, Jul 2020, 5:34 PM

    চিনে মহামারির আতঙ্ক তৈরি করা বিউবনিক প্লেগ কতটা মারাত্মক হতে পারে, জানুন এর উৎস ও উপসর্গ

    বিশ্ব জুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। কোনওভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। আর এই অবস্থাতেই আরও এক মহামারীর আশঙ্কা করোনার উৎসস্থল চিনে। এবার নতুন আতঙ্কের নাম বিউবনিক প্লেগ। বছর কয়েক আগেও এই রোগকে মহামারীর আকার ধারণ করতে দেখা গিয়েছিল। ইতিমধ্যে  বায়ানুর শহরে ক্রমেই বাড়ছে বিউবনিক প্লেগে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি সামল দিতে শহরে জারি করতে হয়েছে তৃতীয় মাত্রার সতর্কতা।

  • <p>भारत में 1994 में ब्यूबोनिक के करीब 700 मामले सामने आए थे। इनमें से 52 लोगों की मौत हुई थी। <br />
 </p>

    International6, Jul 2020, 1:34 PM

    করোনা সঙ্কটের মধ্যে এবার হানা দিল প্লেগ, চিনের জন্যে আরেক মহামারির আশঙ্কা বিশ্বে

    চিনে নতুন করে মহামারির আশঙ্ক, জারি হয়েছে তৃতীয় মাত্রার সতর্কতা, এবার বিউবনিক প্লেগ  ছড়িয়েছে উত্তর চিনে , ইঁদুরজাতীয় প্রাণীর থেকে ছড়ানোর আশঙ্কা।

  • <p>রবীন্দ্রনাথ ঠাকুর</p>

    Life Style8, May 2020, 11:11 AM

    মহামারীতে মৃত্যু দেখেছিল ঠাকুর পরিবারও, জানুন সেই মৃত্যযন্ত্রণার কাহিনি


    আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯ তম জন্মবার্ষিকী। রবীন্দ্রনাথ মানেই বাঙালির এক অন্য আবেগ, অনুভূতি কাজ করে। কিন্তু করোনা আবহে এ  বছর কিছুটা হলেও ফিকে হয়েছে এই অনুষ্ঠান।  সারা বিশ্ব এখন কোভিড-১৯ মহামারী সঙ্গে আপ্রাণ লড়াই চালিয়ে যাচ্ছে। যদিও প্রতি ১০০ বছর অন্তরই এই মহামারী ফিরে এসেছে। মহামারীকে খুব কাছ থেকে দেখেছিলেন স্বয়ং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও। তবে শুধু দেখা নয়, মৃত্যু যন্ত্রণাও ভোগ করেছিলেন তিনি। নিজের প্রিয় আপনজনকে হারিয়েওছিলেন তিনি। জানুন সেই নির্মম কাহিনি।

  • Pandemics

    Life Style21, Mar 2020, 2:13 PM

    প্রত্যেক শতাব্দীর ২০-তেই ফেরে মহামারী, প্রাণ কাড়ে হাজার হাজার মানুষের

    সমগ্র বিশ্ব জুড়ে বর্তমানে আতঙ্কের নাম কোবিড-১৯ ভাইরাস। গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যেই বহু মানুষের এই ভাইরাসের মারণ থাবায় মৃত্যু হয়েছে। এই রোগকে বিশ্ব মহামারি বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। 

  • newton

    Britain15, Mar 2020, 1:06 PM

    মহামারীর জেরে বাড়িতে বসে কাজ করেছিলেন নিউটন-ও, আবিষ্কার হয়েছিল মহাকর্ষ সূত্র


    বিশ্বব্যপী করোনাভাইরাস মহামারীর জেরে এখন অনেককেই বাড়ি থেকে কাদজ করতে হচ্ছে। বিশ্বখ্যাত বিজ্ঞানী আইজ্যাক নিউটন-কেও ১৬৬৫ সালে এমনই এক গুরুতর মহামারীর মুখোমুখি হতে হয়েছিল। প্রায় একবছর কলেজ ছেড়ে তাঁকেও বাড়িতে বসে থাকতে হয়েছিল। আর সেই সময়েই আবিষ্কার হয়েছিল ক্যালকুলাস, গতিসূত্র, মহাকর্ষ সূত্র।