Puja Vidhi  

(Search results - 23)
  • <p>दूर-दूर से लोग रामलला के इस अनोखे रूप की पूजा करने आते हैं। कभी-कभी भगवान शिव को इस रूप में देखा गया है, लेकिन अन्य देवताओं द्वारा दाढ़ी-मूंछ में देखना विरल ही है।</p>

     AstrologyApr 8, 2021, 12:25 PM IST

    রাম নবমী ২০২১, জেনে নিন উৎসবের দিন-তারিখ, শুভ সময়

    প্রতি বছর চৈত্র মাসে রাম নবমীর উৎসব উদযাপিত হয়। পঞ্জিকা অনুসারে, রাম নবমী উৎসব ২০২১ সালের ২১ এপ্রিল বুধবার পালিত হবে। এই দিনটি চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি। হিন্দু ধর্মে এই তারিখটির বিশেষ তাত্পর্য রয়েছে। ধারণা করা হয় যে চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে ভগবান রামের জন্ম হয়েছিল। এই কারণেই এই তারিখটিকে রাম নবমী বলা হয়। এই দিনে ভগবান রামের জন্ম বার্ষিকী পালিত হয়।

  • <p style="text-align: justify;">মঙ্গলবার হনুমান মন্দিরে নারকেল দান করুন।&nbsp;</p>

     AstrologyApr 8, 2021, 11:14 AM IST

    হনুমান জয়ন্তী ২০২১, এই দিনে তৈরি হচ্ছে বিশেষ যোগ যা বদলে দিতে পারে আপনার জীবন

    শাস্ত্র অনুসারে অঞ্জানির পুত্র হনুমান চৈত্র মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন। সুতরাং, প্রতি বছর এই তিথিতেই হনুমান জয়ন্তী উদযাপিত হয়। এই বছর, এই তারিখটি ২৭ এপ্রিল মঙ্গলবার পড়ছে। হনুমান জয়ন্তীর দিন বিধি অনুসারে ভগবান হনুমানের উপাসনা করলে তিনি তাঁর আশীর্বাদ লাভ করেন। বিশ্বাস করা হয় যে সঙ্কটমোচন হনুমানের অনুগ্রহে ভক্তদের সমস্ত সমস্যা দূর হয় এবং ভক্তদের সকল প্রকারের ইচ্ছা পূরণ হয়।

  • undefined

     AstrologyMar 11, 2021, 9:22 AM IST

    শিবলিঙ্গে ভুলেও অর্পণ করবেন না এইগুলি, হতে পারে মারাত্মক সঙ্কট

    হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, মহাশিবরাত্রি প্রতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পড়ে। সেই তিথি অনুযায়ী আজ দেশজুড়ে পালিত হচ্ছে মহাশিবরাত্রি ব্রত। এই তিথি শিব ভক্তদের জন্য সবচেয়ে বিশেষ দিন। এই তিথিতে দেবাদিদেব মহাদেবে-কে সন্তুষ্ট করতে শিবলিঙ্গে নানা উপাচার অর্পণ করা হয়। তবে এই বিষয়ে অবশ্যই জেনে রাখা উচিত যে, এমন কিছু জিনিস রয়েছে যা শিবলিঙ্গে অর্পণ করা যায় না। এই জিনিসগুলি কী এবং কেন তাদের শিবলিঙ্গে উত্সর্গ করা হয় তা জেনে নিন।

  • <p><strong>4.</strong> एकादशी की शाम तुलसी के सामने गाय के शुद्ध घी का दीपक लगाएं और तुलसी के पौधे को प्रणाम करें।<br />
&nbsp;</p>

     AstrologyDec 17, 2020, 11:42 AM IST

    এই ব্রত পালনে দূর হয় বহু জন্মের পাপ, জেনে নিন এই তিথির গুরুত্ব

    শাস্ত্র অনুসারে, মার্শীর্ষ শুক্লপক্ষের একাদশীর তারিখ মোক্ষদা একাদশী নামে পরিচিত। মোক্ষদা একাদশী বছরের শেষ একাদশী। এই দিনটিতে অনেক শুভ যোগও করা হচ্ছে। মোক্ষদা একাদশীকে মোক্ষের জন্য একাদশী হিসাবে বিবেচনা করা হয়। এই একাদশীকে ব্রত রাখার ও উপাসনা করার মাধ্যমে বহু জন্মের পাপ মুছে যায়। যার দ্বারা একজন ব্যক্তি মুক্তি পান। এই ব্রত পালনের মাধ্যমে পূর্বপুরুষরাও আশীর্বাদ লাভ করে। সুতরাং, একাদশী ধর্মকর্মের দৃষ্টিকোণ থেকে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

  • <p><strong>1.</strong> देवशयनी एकादशी पर दक्षिणावर्ती शंख में साफ पानी भरकर उससे भगवान विष्णु का अभिषेक करें।<br />
&nbsp;</p>

     AstrologyDec 8, 2020, 11:17 AM IST

    ভগবান শ্রীকৃষ্ণ নিজেই এই ব্রতের কথা বলেছিলেন, জেনে নিন এই বিশেষ তিথির গুরুত্ব

    প্রতি মাসে দুটি একাদশী পড়ে। এবং এই দিনটি ভগবান নারায়নের পুজো করা হয়। মনে করা হয় এই দিনে তাঁর বিশেষ অনুগ্রহ পাওয়ার এক গুরুত্বপূর্ণ তিথি। হিন্দু ধর্মে একাদশী অত্যন্ত গুরুত্বপূর্ণ, পুরাণ, ধর্মগ্রন্থে সর্বত্র এর পাওয়া যায়। কথিত আছে অগ্রহায়ণ মাসে যে একাদশী এই মাসে আসে,এই তিথি সমস্ত পাপ পরিত্রাণের সুযোগ দেয়। এজন্য এটিকে মোক্ষদা একাদশী বলা হয়, যা এই বার ২৫ ডিসেম্বর পালিত হবে। জেনে নিন এই বিশেষ তিথির গুরুত্ব।

  • <p>तुलसी और शालिग्राम विवाह करवाने से वही पुण्य फल प्राप्त होता है जो कन्यादान करने से मिलता है</p>

    Astrology 2020Nov 26, 2020, 12:02 PM IST

    এই তিথিতেই মহাদেব নারায়ণকে দিয়েছিলেন সুদর্শন চক্র, জেনে নিন এই তিথির গুরুত্ব

    হিন্দু বর্ষপঞ্জি অনুসারে, প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের চতুর্দশীতে বৈকুণ্ঠ চতুর্দশী পালিত হয়। তবে এই বছর এই তিথি পড়েছে অগ্রহায়ণ মাসে। বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি এই দিনে ভগবান নারায়ণ পুজো করেন এবং উপবাস পালন করেন। তারা মৃত্যুর পর বৈকুন্ঠ ধামেই ঠাঁই পান। বৈকুণ্ঠ চতুর্দশীকে ধর্মগ্রন্থে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই দিনে ভগবান শিব এবং নারায়ণ পূজা হয়। এই দিনে ভগবান শিব এবং নারায়ণ পূজা করলে ব্যক্তির সমস্ত পাপ নষ্ট হয়ে যায়। পুরাণে বলা আছে যে এই দিনে ভগবান শিব ভগবান বিষ্ণুকে সুদর্শন চক্র দিয়েছিলেন। এই দিনে, যে ব্যক্তি মারা যান তিনি সরাসরি স্বর্গ গ্রহণ করেন।

  • <p style="text-align: justify;">ಭಗವಾನ್ ಹನುಮನನ್ನು ಆರಾಧಿಸು<br />
ವೈದಿಕ ಜ್ಯೋತಿಷ್ಯದ ಪ್ರಕಾರ ಗ್ರಹ ಶನಿಯನ್ನು ಮೆಚ್ಚಿಸಲು ಭಗವಾನ್ ಹನುಮನನ್ನು ನಿಯಮಿತವಾಗಿ ಪೂಜಿಸಬೇಕು. ಭಗವಾನ್ ಹನುಮಾನ್ ಶನಿಯ ಆಳುವ ದೇವತೆ ಎಂದು ಹೇಳಲಾಗುತ್ತದೆ. ಆದ್ದರಿಂದ, ಈ ದೇವತೆಯನ್ನು ಪೂಜಿಸುವ ಮೂಲಕ ನೀವು ಸಾಧ್ಯವಾದಷ್ಟು ಬೇಗ ಯಶಸ್ಸಿನ ಹೆಜ್ಜೆಯನ್ನು ತಲುಪುವಿರಿ.</p>

     AstrologyNov 24, 2020, 10:57 AM IST

    শনির দশায় জর্জরিত, সমস্যা কাটাতে মঙ্গলবার করুন বজরঙ্গবলির পুজো

    রামায়ণের মূল চরিত্র রাম যাকে হিন্দুরা ভগবান বিষ্ণুর অবতার হিসেবে দাবি করে তার অনুগত চরিত্র হিসেবে পাওয়া যায় এই হনুমানকে। তিনি বায়ুদেবতার পুত্র। হিন্দুদের কাছে হনুমান রামভক্ত হিসেবে পরিচিত। হিন্দু ধর্মের একজন দেবতা যিনি রামের একনিষ্ঠ ভক্ত। হিন্দু পুরাণে হনুমানকে বিশেষ স্থান দেয়া হয়েছে। রামায়ণ বর্ণিত হনুমান পবননন্দন হিসেবে হিন্দুদের নিকট পূজনীয়। শনির দোষ কাটাতে মঙ্গলবারে মেনে চলুন এই নিয়মগুলি-

  • undefined

    Astrology 2020Aug 23, 2020, 12:09 PM IST

    ষষ্ঠীর এই উপবাসে পূর্ণ হয় সকল মনোষ্কামনা, জেনে নিন বিশেষ এই তিথি সম্বন্ধে

    ২৩ অগাষ্ট পালিত হচ্ছে পঞ্চমী ও স্কন্দ ষষ্ঠীর উত্সব। এই উত্সব পালিত হয় গণেশ চতুর্থীর ঠিক পরের দিন। একদিকে, যেমন গণেশ চতুর্থীর জন্য গোটা দেশে ভগবান শ্রী গনেশের জন্মবার্ষিকী পালন করা হচ্ছে, এই উত্সব চতুর্দশী পর্যন্ত ১০ দিন ধরে পালিত হবে। অন্যদিকে, মহিলারা এই দিনে স্কন্দ ষষ্ঠীর উপবাস পালন করে গণেশের বড় ভাই কার্তিক্যের পুজো করেন। শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে স্কন্দ ষষ্ঠীর ব্রত পালন করা হয়।

  • <p>মহামারি আবহে পুরোহিত ছাড়া করুন গণেশ পুজো, এই নিয়মগুলি মেনে সংসারে আনুন সমৃদ্ধির ছোঁয়া</p>

     AstrologyAug 22, 2020, 10:52 AM IST

    মহামারি আবহে পুরোহিত ছাড়া করুন গণেশ পুজো, এই নিয়মগুলি মেনে সংসারে আনুন সমৃদ্ধির ছোঁয়া

    ভাদ্র মাসের ভাদ্রপদ শুক্লা চতুর্থী তিথিতে গণেশ পুজো করা হয়। হিন্দু পুরাণ মতে, ভক্তদের মনবাঞ্ছা পূরণ করতেই শিব-পার্বতী পুত্র মর্তে অবর্তীণ হয়েছিলেন। হিন্দু সম্পদ্রায়ে সিদ্ধি, বিঘ্ননাশকারী, অর্থ  জ্ঞানের দেবতা রূপে পূজিত হন গণেশ। মানসিক শক্তি, পরিবারে সুখ-শান্তি, উপার্জন বৃদ্ধির দেবতা এই গনপতি। হিন্দুশাস্ত্র মতে মনে করা হয়, যিনি প্রতিদিন গণেশের স্তোত্র পাঠ করেন, তাঁর সমস্ত বাধা বিপত্তি দূর করা হয়।  

  • undefined

     AstrologyJul 22, 2020, 10:21 AM IST

    শ্রাবণের বুধবারে এই বিশেষ নিয়মে গণপতির পুজো, কখনও ভুগতে হবে না অর্থকষ্টে

    হিন্দু ধর্মে, গণেশের পুজো বা আরতি না করে কোনও পুজো বা শুভ কাজ করা হয় না। প্রতিটি শুভ কাজেই তাঁকে প্রথমে স্মরণ করা হয়। হিন্দু ধর্মে, সপ্তাহের প্রতিটি দিনই বিশেষ এবং এর আলাদা তাত্পর্য রয়েছে। বুধবার, যেখানে বুধ গ্রহের সঙ্গে সম্পর্কিত বলে মনে করা হচ্ছে। শাস্ত্রে বুধবার গণেশকে উত্সর্গ করা হয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনটিতে গণেশের উপাসনা করার মাধ্যমে আশীর্বাদ পাওয়া যায়। বিশ্বাস অনুসারে, বুধবার গণেশের পুজো করলে অনেক সুফল মেলে।

  • <p>snake</p>

    Astrology 2020Jul 21, 2020, 12:09 PM IST

    নাগ পঞ্চমী তিথি, এই দিন রাহু, কেতু ও কালসর্প সম্পর্কিত দোষ দূর করার সুবর্ণ সুযোগ

    এই বছর নাগ পঞ্চমী তিথি ২৫ জুলাই শুক্রবার উদযাপিত হবে। প্রতি বছর শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উত্সব পালন করা হয়। নাগ পঞ্চমীর দিন নাগদেবতা ও মা মণসার পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে নাগ দেবের পুজো করলে রাশিফলে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটিগুলি দূর হয়। সাপের ভয় এবং সাপের কামড় থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে কালসার্প যোগও পুজো করা হয়। এই দিনে মা মণসার পুজো করে পরিবারের রক্ষা করার জন্য আরাধনা করা হয়। নাগ পঞ্চমীর মুহুর্ত, উপবাস পদ্ধতি এবং গুরুত্ব সম্পর্কে।

  • undefined

     AstrologyJul 19, 2020, 11:00 AM IST

    শ্রাবণ মাসে এইভাবে করুন মহাদেবের পুজো, চিরতরে দূর হবে আর্থিক সমস্যা

    শিব হলেন হিন্দু ধর্মাবলম্বীদের সর্বোচ্চ দেবতা। সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্ত্বা রূপে ঘোষিত। শিব সৃষ্টি-স্থিতি-লয়রূপ তিন কারণের কারণ, পরমেশ্বর- এটা তার প্রণাম মন্ত্রেই বার বার উঠে এসেছে।  শিবমূর্তির প্রধান বৈশিষ্ট্যগুলি হল তার তৃতীয় নয়ন, গলায় বাসুকী নাগ, জটায় অর্ধচন্দ্র, জটার উপর থেকে প্রবাহিত গঙ্গা, অস্ত্র ত্রিশূল ও বাদ্য ডমরু। শিবকে সাধারণত ‘শিবলিঙ্গ’ নামক বিমূর্ত প্রতীকে পুজো করা হয়। 

  • <p>शिव की पहली पत्नी सती हैं और उन्होंने अगले जन्न में पार्वती का रूप लिया। मां पार्वती को उमा, उर्मि, काली भी कहा जाता है।</p>

     AstrologyJul 19, 2020, 10:01 AM IST

    শ্রাবণ শিবরাত্রির শুভ যোগে শিবলিঙ্গে জলভিষেক করুন, জেনে নিন বিশেষ পুজো পদ্ধতি

    এই শ্রাবণ মাসকে মনে করা হয় শিবের মাস ৷ আজ শ্রাবণ শিবরাত্রি, প্রতি বছর শ্রাবণ মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শ্রাবণ শিবরাত্রি পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে শ্রাবণের শিবরাত্রির তাত্পর্য রয়েছে কারণ এই ব্রত বা উপবাস পালনে সমস্ত দুর্ভোগ দূর হয়। কথিত আছে যে শ্রাবণ শিবরাত্রীর দিন ভগবান শিবের উপাসনা করলে ব্যক্তির পাপ ধুয়ে যায় এবং সুখ লাভ হয়। মনের ইচ্ছা পূরণ করতে এই ব্রত অত্যন্ত পবিত্র। অনেকেই মনে করেন, শ্রাবণ মাসের পর পর সোমবার শিবের পুজো করলে সকল মনের ইচ্ছে পূরণ হয়। 

  • <p>ಅಪಾರ ನಂಬಿಕೆ ಹಾಗೂ ಪರಿಶುದ್ಧ ಹೃದಯದಿಂದ ದೇವನಿಗೆ ಪ್ರಾರ್ಥಿಸಿದಲ್ಲಿ ಇಷ್ಟಾರ್ಥಗಳು ಸಿದ್ಧಿಸುವುದರಲ್ಲಿ ಅನುಮಾನವೇ ಇಲ್ಲ.&nbsp;</p>

    Astrology 2020Jul 18, 2020, 11:58 AM IST

    শ্রাবণ শিবরাত্রি, জেনে নিন চতুর্দশী তিথির সময়, পুজো বিধি ও ব্রত পালন

    এই বছরের শ্রাবণ শিবরাত্রি ১৯ জুলাই রবিবার অর্থাৎ আগামীকাল। প্রতি বছর শ্রাবণ মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শ্রাবণ শিবরাত্রি পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে শ্রাবণের শিবরাত্রির তাত্পর্য রয়েছে কারণ এটি ব্রত বা উপবাস পালনে সমস্ত দুর্ভোগ দূর হয়। কথিত আছে যে শ্রাবণ শিবরাত্রীর দিন ভগবান শিবের উপাসনা করলে ব্যক্তির পাপ ধুয়ে যায় এবং সুখ লাভ হয়। মনের ইচ্ছা পূরণ করতে এই ব্রত অত্যন্ত পবিত্র। এছাড়াও, এই ব্রত পালনের মাধ্যমে বিবাহিত জীবনে প্রেম এবং সুখ শান্তি বজায় থাকে। জেনে নেওয়া যায় শ্রাবণ শিবরাত্রি পুজোর যোগ, পুজো পদ্ধতি এবং শ্রাবণ শিবরাত্রির বিশেষ তাত্পর্য সম্পর্কে।

  • बिहार : बिहार में नमाज के बाद ईद की मुबारकबाद देने का सिलसिला सुबह से ही शुरू हो गया। सोशल मीडिया भी इससे इतर नहीं रहा। पटना के गांधी मैदान में सुबह ईद की नमाज अदा की गई।

     AstrologyJul 6, 2020, 12:17 PM IST

    শ্রাবণ মাসের সোমবারে মহাদেবের পুজোয় এই ভুলগুলি কখনোই নয়, দেখা দিতে পারে চরম দুর্ভোগ

    সোমবারে অনেকেই শিবের উপাসনা করেন। তবে করোনার মহামারি শুরু হওয়ার পর থেকে মহাদেক-কে বাড়িতেই পুজো করে জল ঢালেন। সোমবারকে শিবের দিন হিসাবে বিবেচনা করা হয় এবং এই দিনটিতে উপবাস এবং শিব পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। এমন পরিস্থিতিতে যদি আপনিও শ্রাবণ মাসের সোমবার ব্রত রাখেন, তবে কীভাবে উপোস ও উপবাসের সময় আপনি সঠিক নিয়ম পালন করবেন তা জেনে রাখা অত্যন্ত জরুরী। শ্রাবণের সোমবার উপবাসের সময় ছোটখাটো এই ভুলগুলি জীবনে আনতে পারে চরম বিপর্যয়। জেনে নিন নিয়মগুলি-