Asianet News Bangla

নমো থালি ও নমো মিঠাই নিয়ে তৈরি কিরণ, কী কী পদ থাকছে 'হাউডি মোদী'-র ভোজে

  • রবিবারই আমেরিকার হিউস্টনে হাউডি মোদী অনুষ্ঠান
  • আর সেই অনুষ্ঠানে নরেন্দ্র মোদীকে খাওয়ারের ভার পড়েছে শেফ কিরণের ঘাড়ে
  • হিউস্টনের জনপ্রিয় ভারতীয় রেস্তোরাঁ কিরণস-এর মালিক তিনি
  • মোদীর জ্য তিনি নমো থালি ও নমো মিঠাই থালি তৈরি করছেন
howdy modi: chef kiran verma of houston dedicates namo thalis to narendra modi
Author
Kolkata, First Published Sep 21, 2019, 3:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আমেরিকার টেক্সাসের হিউস্টনে এখনও প্রাকৃতিক দুর্যোগ চলছে। কিন্তু তার মধ্য়েই ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে আয়োজিত 'হাউডি মোদী' অনুষ্ঠান ঘিরে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। উত্তেজনা ধরে রাখতে পারছেন না হিউস্টনের বিখ্যাত ভারতীয় রেস্তোরাঁ 'কিরনস'-এর প্রধান রন্ধনশিল্পী কিরণ ভার্মাও। তাঁর হেঁশেল থেকেই 'হাউডি মোদী' অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর পাতে খাবার পরিবেশন করা হবে।

কে এই কিরণ ভার্মা?

ভারতের ওড়িশায় জন্ম হয়েছিল কিরণ ভার্মার। গত ২৫ বছর ধরে রন্ধনের পেশায় এসেছেন তিনি। আর আড়াই বছর আগে তিনি হিউস্টনের রেস্তোরাঁটি খুলেছিলেন।

মোদীর মা-ই অনুপ্রেরণা

কিরণ জানিয়েছেন তাঁদের রেস্তোরাঁয় মূলত উত্তর ভারতীয় পদই পরিবেশন করা হয়। তবে ভারতের প্রদানমন্ত্রীর জন্য তিনি পূর্ব, পশ্চিম ও দক্ষিণ ভারতের কিছু পদও তিনি 'হাউডি মোদী'-র খাদ্য তালিকা রাখছেন। মোদী কী কী খেতে ভালবাসেন তা জানতে তিনি হাল্কা গবেষণাও করেছেন। গত ১৭ সেপ্টেম্বর নরেন্দ্র মোদীর জন্মদিনে তাঁর মা কী কী পদ রেঁধেছিলেন তা জেনেছেন ইন্টারনেট ঘেঁটে। আর তারপরই বানিয়েছেন বিশেষ দুই থালি - নমো থালি ও নমো মিঠাই থালি।

কী কী থাকছে এই দুই থালিতে

এই দুই থালিতে কী কী পদ থাকছে তার একটা প্রাথমিক ধারণা দিলেও কিরণ সবটা প্রকাশ করতে চাননি। রবিবার তিনি বাকি পদগুলি দিয়ে প্রধানমন্ত্রীকে চমকে দিতে চান।

রান্না চলছে গত এক সপ্তাহ ধরে

কিরণ আরও জানিয়েছেন গত মঙ্গলবার থেকেই হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দিতে আমেরিকার বিভিন্ন এলাকা থেকে দলে দলে ভারতীয়রা এসে জড়ো হচ্ছেন হিউস্টনে। তাঁরা থাকছেন সেখানকার ফোর স্ট্রোক হোটেলে। আর সেই হোচেলের সঙ্গে বিশেষ চুক্তি করেছেন কিরণ। তিনি জানিয়েছেন হোটেলের রন্ধনশিল্পীরা তাঁর তত্ত্বাবধানে গত এক সপ্তাহ ধরে ভারতীয় পদ রান্না করছেন। প্রতিদিন প্রায় ৬০০ ইন্দো-মার্কিনির জন্য তাঁদের রান্না করতে হচ্ছে। আর এটা চলবে আগামী সোমবার পর্যন্ত।

রেস্তোরাঁর পদেও নমো থালি

প্রধানমন্ত্রীকে পরিবেশন করার পর তাঁর রেস্তোরাঁর প্রতিদিনের খাদ্য তালিকাতেও তিনি নমো থালি ও নমো মিঠাই থালি যুক্ত করতে চান। 

আরো পড়ুন - মার্কিন যুক্তরাষ্ট্রে মোদীকে উষ্ণ অভ্যর্থনা জানালেন রাষ্ট্রপতি পদপ্রার্থী ভারতীয় বংশোদ্ভূত তুলসি গাব্বার্ড

আরো পড়ুন - বাকি ৪৮ ঘন্টা, একমঞ্চে মোদী-ট্রাম্প, 'হাউডি মোদী'-র উত্তেজনায় জল ঢালছে 'ইমেলডা'

আরো পড়ুন - 'হাউডি মোদী' অনুষ্ঠানে কোন বিষয়ে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী, ঠিক করবেন আপনি, জানুন কীভাবে

আরও পড়ুন - 'হাউডি মোদী', দুই সপ্তাহেই নিংশেষ ৪০০০০ পাস! বড় লক্ষ্য রয়েছে প্রধানমন্ত্রীর

আর কী কী হচ্ছে হাউডি মোদী অনুষ্ঠানে?

হাউডি মোদী অনুষ্ঠানে শুধু ভারতের প্রধানমন্ত্রীই নন, যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। এনআরজি স্টেডিয়ামে আয়োজিত এই অনিষ্ঠানে উপস্থিত থাকবেন ৫০০০০-এরও বেশি ইন্দো-মার্কিন জনতা। দুই রাষ্ট্রনেতার সঙ্গে আদানপ্রদানের পাশাপাশি ৯০ মিনিটের একটি একটানা অনুষ্ঠানে ৪০০ শিল্পী ইন্দো-মার্কিন সম্প্রদায়ের সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরবেন।

Follow Us:
Download App:
  • android
  • ios