মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত জো বাইডেনের ভারত প্রেম যেন ক্রমেই বেড়ে চলেছে। শুক্রবার, আরও একজন ভারতীয়-মার্কিনকে তিনি যুক্ত করলেন হোয়াইট হাউসের সিনিয়র স্টাফদের তালিকায়। পরবর্তী মার্কিন ফার্স্ট লেডি তথা জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন-এর পলিসি ডিরেক্টর হতে চলেছেন মালা আদিগা।

বাইডেনের প্রচার পর্বেও বড় ভূমিকা নিয়েছিলেন এই আদিগা। বাইডেন-কমলা হ্যারিস প্রচার দলের সিনিয়র নৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছিলেন তিনি। তার আগে মালা আদিগা, বাইডেন ফাউন্ডেশনে উচ্চ শিক্ষা এবং সামরিক পরিবার বিভাগের পরিচালক ছিলেন। জিল বাইডেনের একজন সিনিয়র উপদেষ্টা হিসাবেও কাজ করেছেন।

হোয়াইট হাউসের সিনিয়র স্টাফ হিসাবে চারজনের নম ঘোষণা করলেন বাইডেন, তাঁদেরই অন্যতম মালা আদিগা

ওবামা প্রশাসনেও বেশ পরিচিত মুখ ছিলেন এই ভারতীয় বংশোদ্ভূত আইনজীবী। শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক বিভাগে উপ-সহকারী সচিব, গ্লোবাল উইমেন ইস্যু বিভাগে চিফ অব স্টাফ এবং এই বিষয়ক মার্কিন রাষ্ট্রদূতের সিনিয়র উপদেষ্টা, জাতীয় সুরক্ষা কর্মীদের মানবাধিকার পরিচালক, মার্কিন সহযোগী অ্যাটর্নি জেনারেলের পরামর্শদাতা - বিভিন্ন ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে।

আরও পড়ুন - কেন মনমোহনকেই প্রধানমন্ত্রী করেছিলেন সনিয়া, ফের ঝড় তুলল ওবামা-র স্মৃতিকথা

আরও পড়ুন - মার্কিন মুলুকে এবার প্রথম বাঙালি মন্ত্রী, অরুণ মজুমদার-ই জো বাইডেনের ভরসা

আরও পড়ুন - আমেরিকার হবু বাঙালি মন্ত্রী অরুণ মজুমদারের বর্ণময় কর্মজীবন, অধ্যাপক-গবেষক সবেতেই সফল

মালা আদিগা-র জন্ম ইলিনয়-এ। পড়াশোনা করেছেন গ্রিনেল কলেজ, মিনেসোটা স্কুল অফ পাবলিক হেলথ এবং অবশেষে শিকাগো ইউনিভার্সিটির ল স্কুল-এ। আইনজীবী হিসাবে প্রশিক্ষণ নিয়ে প্রথমে মার্কিন ফেডেরাল সরকারের আইন বিভাগে কেরানী হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। তারপর সুযোগ পেয়েছিলেন শিকাগো শহরের একটি ল' ফার্মে। ২০০৮ সালে যোগ দিয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রচার দলে। তারপর থেকে আর ফিরে তাকাতে হয়নি মালা আদিগা-কে। আর এবার তিনি জায়গা করে নিলেন হোয়াইট হাউসে।