Asianet News BanglaAsianet News Bangla

৩ দিনের সফরে আমেরিকায় প্রধানমন্ত্রী, বিমানবন্দরের বাইরে মোদীকে ঘিরে উচ্ছ্বাস প্রবাসী ভারতীয়দের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে করোনা পরিস্থিতির মধ্যেই প্রথমবার আমেরিকায় পাড়ি দিয়েছেন নরেন্দ্র মোদী। ভারতীয় সময় অনুসারে রাত সাড়ে ৩টে নাগাদ ম্যারিল্যান্ডের অ্যান্ড্রুজ বিমানবন্দরে তাঁর বিমান নামে। 

PM Narendra Modi gets warm welcome from Indian diaspora in Washington outside airport bmm
Author
Kolkata, First Published Sep 23, 2021, 7:47 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আবহাওয়া যে বেশ মনোরম তা বলা চলে না। মাঝে মধ্যেই আকাশ কালো করে নামছে বৃষ্টি (Rain)। কিন্তু, সে সব কিছুকে উপেক্ষা করেই বিমানবন্দরের (Airport) বাইরে হাজির হয়েছিলেন বহু প্রবাসী ভারতীয় (Diaspora)। উদ্দেশ্য ছিল নিজের মাতৃভূমির প্রধানমন্ত্রীকে এক ঝলক দেখা। আর বিমানবন্দরের বাইরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) দেখার পর উচ্ছ্বাস ফেটে পড়ে তাঁদের মধ্যে। তাঁদের নিরাস করেননি মোদীও। গাড়ি থামিয়ে এগিয়ে যান তাঁদের দিকে। তাঁদের সঙ্গে হাত মেলান তিনি। তাতে ওই সব প্রবাসী ভারতীয়র আনন্দ আরও দ্বিগুণ হয়ে উঠেছিল। 

PM Narendra Modi gets warm welcome from Indian diaspora in Washington outside airport bmm

আরও পড়ুন- নাম না করে আন্তর্জাতিক মঞ্চ মোদীর নিশানায় ব্রিটেন, তুললেন টিকা অভিযানের প্রসঙ্গও

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Baiden) আমন্ত্রণে করোনা পরিস্থিতির মধ্যেই প্রথমবার আমেরিকায় পাড়ি দিয়েছেন নরেন্দ্র মোদী। ভারতীয় সময় অনুসারে রাত সাড়ে ৩টে নাগাদ ম্যারিল্যান্ডের অ্যান্ড্রুজ বিমানবন্দরে তাঁর বিমান নামে। সেখানে তাঁকে অভ্যর্থনা জানানোর জন্য উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু ও আমেরিকার ডেপুটি সেক্রেটারি অফ স্টেট ফর ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস টিএইচ ব্রিয়ান ম্যাকেওয়ন। বিমান থেকে নেমে হাতজোড় করে তাঁদের 'নমস্তে' বলে সম্বোধন করেন মোদী। তবে নজর কেড়েছিল বিমানবন্দরের বাইরে থাকা প্রবাসী ভারতীয়দের উচ্ছ্বাস। 

Covid 19: করোনায় মৃত্যুতে ৫০ হাজার টাকা ক্ষতিপুরণ দেবে রাজ্য, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র

PM Narendra Modi gets warm welcome from Indian diaspora in Washington outside airport bmm

তিনদিনের সফরে শুধুমাত্র বিশ্বের সবচেয়ে পুরোনো গণতন্ত্রের সঙ্গে বিশ্বের সবথেকে বড় গণতন্ত্রের দ্বিপাক্ষিক সম্পর্কই মজবুত করবেন না, পাশাপাশি জাপান ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলির সঙ্গে সম্পর্ক মজবুত করার লক্ষ্যেও বৈঠক করবেন মোদী। উইলার্ড হোটেলে থাকবেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন- ভারতের চাপে সুর নরম, কোয়ারেন্টাইন নীতি নিয়ে বিবেচনা করছে ব্রিটেন

স্থানীয় সময় অনুসারে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী সাক্ষাৎ করবেন, কোয়ালকম, অ্যাডোব, ফার্স্ট সোলার, জেনারেল অ্যাটমিক্স এবং ব্ল্যাকস্টোন সংস্থার সিইও-দের সঙ্গে। তার পর ভারতীয় সময় সকাল ১১টায় উইলার্ড হোটেলে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে বৈঠক সারবেন। এরপর মোদীর সঙ্গে দেখা হওয়ার কথা আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। ওই বৈঠকের জন্য এক ঘণ্টা সময় ধার্য করা হয়েছে। পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার কথা ভারতের প্রধানমন্ত্রীর।

 

 

বুধবার রাতে দিল্লি থেকে আমেরিকার উদ্দেশে রওনা দিয়েছিলেন মোদী। বিমানে ওঠার পর টুইটারে একটি ছবি পোস্ট করেছিলেন তিনি। সেখানে দেখা গিয়েছে,  বিমানে বসে আছেন প্রধানমন্ত্রী। পাশের আসনে রাখা একটি চাকাওয়ালা সুটকেস। তার উপর রাখা বেশ কিছু ফাইলপত্র। আর কিছু কাগজে চোখ বোলাচ্ছেন মোদী। হাতে রয়েছে কলম। টুইটের ক্যাপশনে তিনি লিখেছেন, "লম্বা বিমানযাত্রার আরও একটি অর্থ কাগজপত্রে চোখ বুলিয়ে নেওয়া।" আসলে সফরের একঘেয়েমি কাটাতে কিছু পেপার ওয়ার্ক সেরে নেন তিনি। 

Heavy Rain fall  forecast  in Kolkata and North Bengal due to the deep depression on 22 September RTB

Heavy Rain fall  forecast  in Kolkata and North Bengal due to the deep depression on 22 September RTB

Follow Us:
Download App:
  • android
  • ios