মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে এগিয়ে চলেছেন জো বাইডেন।  তবে এখনও পর্যন্ত তাঁকে রীতিমত টক্কর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে বেশ কয়েকটি রেকর্ড তৈরি করেছেন জো বাইডেন। মার্কিন ইতিহাসে বাইডেনই প্রথম রাষ্ট্রপতি পদপ্রার্থী যিনি ৭০ মিলিয়ন ভোট পেয়েছেন। আর তাঁর প্রাপ্ত ভোট ছাড়িয়ে গেছেন প্রাক্তন ডেমোক্র্যাট রাষ্ট্রপতি বারাক ওবামাকেও। 


ন্যাশানাল রেডিও জানিয়েছে জো বাইডেন এখনও পর্যন্ত ৭০.৭ মিলিয়ন অর্থাৎ সাত কোটিরও বেশি ভোট পেয়েছেন।  আর ২০০৮ সালে বারাক ওবামা লড়াই শেষ করেছিলেন ৬৯ মিলিয়ন ভোটে। সেই সময় ওবামার প্রাপ্ত ভোট ছিল ৬৯,৪৯৮৫১৬। এখনও পর্যন্ত জো বাইডেন তিন লক্ষেরও বেশি ভোটে ওবামার থেকে এগিয়ে রয়েছেন। প্রাপ্ত ভোটের সংখ্যা আরও বাড়তে পারেন তিনি। চলতি রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে মার্কিন প্রেসিডেন্ট তথা রিপাব্লিকান প্রার্থ ডোনাল্ড ট্রাম্পের থেকে জো প্রায় ২.৭ মিলিয়ন ভোটে এগিয়ে রয়েছেন। বেশ কয়েকটি রাজ্যে গণনা গতি বাড়ার সঙ্গে সঙ্গে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে ব্যবধান বাড়ছে। মার্কিন সংবাদন সংস্থার দাবি বুধবার পর্যন্ত ট্রাম্প ওবামার প্রাপ্ত ভোটের কাছাকাছি আসতে পেরেছিলেন। কিন্তু তারপরই বাজিমাত করতে শুরু করেন বাইডেন। তিনি ছাপিয়ে যান ট্রাম্প ও বারাক ওবামাকে। এখনও ২৩ মিলিয়ন ভোট বাড়ানোর সুযোগ রয়েছেন ওবামার আমলের প্রাক্তন রাষ্ট্রপতি বাইডেনের।

জো বাইডেন তাঁর নিজের রাজ্য ডেলওয়ার, ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্ক, ওয়াশিংটনসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যে জয় হাসিল করেছেন। অন্যদিকে ট্রাম্প এগিয়ে রয়েছেন ফ্লোরিডা, টেক্সাস. ইন্ডিয়ানাসহ বেশ কয়েকটি রাজ্যে। তবে এখনও পর্যন্ত বাইডেনের সবথেকে বড় জয় হল মিশিগান। উইসকিনসিনও জিতেছেন বাইডেন। কিন্তু টক্কর চলছে জর্জিয়া নিয়ে। বাইডেন এগিয়ে রয়েছেন ২৫৩তে আর ট্রাম্প এখনও আটকে রয়েছেন ২১৪তে। 

ট্রাম্প আর বাইডেন, কার হাতে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাটন তা ঠিক করবে মহামারির আগাম ভোট .

২৭০ এর ম্যাজিক ফিগারের থেকে কিছুটা দূরে বাইডেন, তবে 'ট্রাম্প যাদু' এখনও শেষ হয়নি .

 হোয়াইট হাউসে গৃহপ্রবেশ এখনও নিশ্চিত নয় বাইডেনের জন্য। কারণ এখনও পর্যন্ত হাল ছাড়তে নারাজ ট্রাম্প ও তাঁর শিবির। পুর্ননির্বাচবের দাবি উঠতে পারে। সেক্ষেত্রেও প্রচুর সময় লাগবে। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আগেই সুপ্রিম কোর্টে যাওয়ার হুশিয়ারি দিয়ে রেথেছিলেন। আর সেক্ষেত্র রাষ্ট্রপতি নির্বাচনের ফল যদি আদালতে যায় তাহলে বাইডেনের পক্ষে মোটেও সুখকর নয় বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। পেনসিলভিয়া, জর্জিয়া নোভাদাএই আসনগুলি নিয়ে এখনও পর্যন্ত অস্পষ্টতা রয়েছে।