Asianet News BanglaAsianet News Bangla

US Music Festival: রহস্যজনক ঘটনা ব়্যাপ সঙ্গীতের আসরে, গান শুনতে গিয়ে পদপিষ্ট হয়ে মৃত ৮

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, অনুষ্ঠান চলাকালীন  কয়েকজন পড়ে যায়। তারা অজ্ঞান হয়ে যায়। তারপরই সেই ঘটনাকে কেন্দ্র করে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

US music festival 8 dead many injured in stamped  in concert amid crowd surge bsm
Author
Kolkata, First Published Nov 6, 2021, 4:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গান শুনতে গিয়ে প্রবল ভিড়ে পদপিষ্ট (stamped) হয়ে মৃত্যু হল কমপক্ষে ৮ জনের। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন ১১ জন। শুক্রবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের  (USA) দক্ষণাঞ্চলীয় রাজ্য টেক্সাসে এই ঘটনা ঘটে। অ্যাস্ট্রোওয়ার্ল্ড মিউজিক ফেস্টিভ্যাল (stroworld Music Festival) চলাকালীনই নেমে আসে শোকের ছায়া। হিউটনের ফায়ার চিফ স্যামুয়েল পেনা জানিয়েছেন ঘটনাটি ঘটেছে রাত ৯টার দিকে। তিনি আরও জানিয়েছেন, গানের এই অনুষ্ঠান ঘিরে প্রবল উন্মাদনা ছিল দর্শকদের মধ্যে। অনেকেই ভিড় ঠেলে মূল মঞ্চের দিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। সেই সময়ই হুড়োহুড়ি শুরু হয়। তাতেই এই দুর্ঘটনা বলেও তিনি জানিয়েছেন। 

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, অনুষ্ঠান চলাকালীন  কয়েকজন পড়ে যায়। তারা অজ্ঞান হয়ে যায়। তারপরই সেই ঘটনাকে কেন্দ্র করে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সেই সময়ই অনেকেই মূল মঞ্চের দিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। তখনই ঠেলাঠেলি শুরু হয়ে যায়। তারপরই পদপিষ্টের ঘটনা ঘটে। 

LPG Price Hike: 'মোদীজির উন্নয়নের গাড়ি উল্টোদিকে চলছে', রান্নার গ্যাসের দাম নিয়ে খোঁচা রাহুলের

Covaxin : বিশ্বমঞ্চে দাঁড়িয়ে কোভ্যাক্সিনের জন্য সওয়াল প্রধানমন্ত্রীর, WHOর উদ্দেশ্যে কী বলেছিলেন মোদী

Maharashtra Fire: কোভিড ওয়ার্ডে বিধ্বংসী আগুন, পুড়ে খাঁক হয়ে গেল ১০ করোনা রোগীর দেহ

স্থানীয় প্রশাসনের মতে রাতেই ঘটনায় ৮ জনের মৃত্যু হয়েছে। প্রচুর মানুষ আহত হয়েছেন। আহতের মধ্যে ১১ জনের চিকিৎসা চলছে হাসপাতালে। মৃতদের দেহ ময়না তদন্তে পাঠান হয়েছে। ময়নাতদন্ত না হলে মৃত্যুর কারণ স্পষ্ট করে বলা যাবে না বলেও জানিয়েছে স্থানীয় প্রশাসন। এক ব্যক্তি জানিয়েছেন ১৭ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। যাদের মধ্যে ১১ জনেরই কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছিল। 

আমেরিকার ব়্যাপার ট্র্যাভিস স্কট অ্যাস্ট্রোওয়ার্ল্ডে ফেস্টভ্যালে প্রায় ৫০ হাজার মানুষ সামিল হয়েছিল। যখন ঘটনা ঘটে তখন মঞ্চে ছিলেন স্কট। অনুষ্ঠান চলাকালীনই মঞ্চের কাছে অস্থিতরা আর জটলা দেখতে পান। তারপরই অনুগামীদের চিৎকার তাঁর কানে আসে। সেই সময়ই অনুষ্ঠান বন্ধ করে দেন স্কট। অনুষ্ঠানের আরও এক উদ্যোক্তা জানিয়েছেন, গোটা ঘটনার তদন্ত করছেন তারা। প্রশাসনকেও পুরো সহযোগিতা করা হবেয ভিডিও ফুটেজও খতিয়ে দেখা হবে। 

স্থানীয় পুলিশের প্রধান, ল্যারি জে স্যাটারহোয়াইট বলেন মাত্র কয়েক মিনিটের ব্যবধানে গোটা ঘটনা ঘটেছে। তিনি আরও বলেন হাঠাৎই তিনি ও দায়িত্বপ্রাপ্ত কর্মীরা দর্শকদের মধ্যে থেকে প্রবল চিৎকার শুনতে পান। তারপরই দেখেন একসঙ্গে বেশ কয়েকজন মানুষ মাটিতে প়ড়ে লুটিয়ে পড়ে যেতে দেখেন। তিনি আরও বলেন তার প্রাথমিক ধারনা এক সঙ্গে বেশ কয়েকজন মানুষের নিঃশ্বাস বন্ধ হয়ে গিয়েছিল। এই মর্মান্তিক ঘটনার পরই অনুষ্ঠান বন্ধ করে দেয় উদ্যোক্তরা। শনিবার যে অনুষ্ঠান হওয়ার কথা ছিল তা আর হবে না বলেও জানিয়েছে তারা। 

 অ্যাস্ট্রোওযার্ল্ড সঙ্গীত উৎসবের আয়োজন করেছিলেন ব়্যাপ সঙ্গীতশিল্প স্কট। তিনি ২০১৮ সাল থেকেই এই অনুষ্ঠান চলছে। ২০১৩ সালে ৬টি গ্র্যামির জন্যও মনোনয়ন পেয়েছিলেন স্কট। স্কটের সঙ্গে এই  অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন চিফ কিপ ও ২১ স্যাভেজ। অস্ট্রেলিয়ান রক অ্যাক টেম ইম্পালাও অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা ছিল। কিন্তু দুর্ঘটনার জন্য দ্বিতীয় দিনের অনুষ্ঠান সম্পূর্ণ বাতিল করা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios