ভোটের আগে মতুয়া ভোট ব্যাঙ্ককে নিজেদের হাতের মুঠোর রাখতে সিএএ কার্যকর করা নিয়ে প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। করোনার টিকাকরণ শেষ হলেই, সিএএ কার্যকর হবে বলে মতুয়াদের প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সেই প্রতিশ্রুতি মতুয়াদের বিভ্রান্ত করছে বলে দাবি করলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। শুধু তাই নয়, তাঁর দাবি ''আগামী ১০ বছরেও সিএএ কার্যকর হবে না''।

আরও পড়ুন-দমদমের ফ্ল্যাট থেকে পচা-গলা জোড়া দেহ উদ্ধার, মৃত্যুর কারণ জানতে তদন্তে পুলিশ

উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরের সভা থেকে সিএএ কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন অমিত শাহ। বলেছিলেন ''করোনার টিকাকরণ সমাপ্ত হলেই, কার্যকর হবে সিএএ''। আমিতের এই প্রতিশ্রুতিকে তীব্র কটাক্ষ করেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। শনিবার ঢোলাহাটের সভা থেকে তিনি বলেন, ''মতুয়াদের বিভ্রান্ত করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। করোনার টিকাকরণের কাজ শেষ হতে দশ বছর লাগবে। অর্থাৎ, সিএএ কোনওভাবেই কার্যকর হবে না। যাঁরা বিবেকাননন্দকে ঠাকুর বলেন, রবীন্দ্রনাথের জন্মস্থান কোথায় জানে না। তাঁরা বাংলা দখলের চেষ্টা করছেন। কিন্তু, তাতেও কোনও লাভ হবে না। ২৫টি আসন পাবে তৃণমূল কংগ্রেস''।

আরও পড়ুন-'উত্তরপ্রদেশের গুটখার থুতুতে, বাংলার লোহায় জং ধরবে না', বিজেপিকে তীব্র কটাক্ষ অভিষেকের

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প নিয়ে কোচবিহারের সভা থেকে বাংলার শ্রমিকদের প্রতিশ্রুতি দিয়েছিলেন অমুত শাহ। বলেছিলেন, ''বাংলায় বিজেপি সরকার ক্ষমতায় এলে, একসঙ্গে সব কৃষকের অ্যাকাউন্টে ১৮ হাজার টাকা করে দেওয়া হবে''। তা নিয়েও অমিতকে কটাক্ষ করেন অভিষেক। বলেন, ''অমিত শাহ বলেছিলেন ১৮ হাজার টাকা দেবেন চাষিদের। মানুষ কি গরু ছাগল যে ১৮ হাজার টাকার বিনিময়ে বিক্রি হয়ে যাবে বিজেপির কাছে''।