Asianet News Bangla

সরকারি কাজে দুর্নীতি দমনে বড় পদক্ষেপ, নবান্নের নির্দেশে ৫ সদস্যের কমিটি মুর্শিদাবাদে

সরকারি কাজে দুর্নীতি রুখতে মুর্শিদাবাদে নবান্নের নির্দেশে ৫ সদস্যের বিশেষ 'কার্যনির্বাহী কমিটি গঠন'। মূলত প্রতি কমিটিতে তিনজন সরকারি কর্মী ও বাকি দু'জন এলাকার জনপ্রতিনিধিদের মনোনীত সদস্য থাকবেন।
 

A special executive committee has been formed in Murshidabad to curb corruption in government work RTB
Author
Kolkata, First Published Jul 22, 2021, 8:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


সরকারি কাজে দুর্নীতি রুখতে মুর্শিদাবাদে নবান্নের নির্দেশে ৫ সদস্যের বিশেষ 'কার্যনির্বাহী কমিটি গঠন'।উল্লেখ্য, ক্রমশ বেড়েই চলেছে সরকারি কাজে পাহাড়প্রমাণ দুর্নীতির অভিযোগ। আর সেই দুর্নীতি দমন করতেই নবান্নের নির্দেশে নড়েচড়ে বসলো মুর্শিদাবাদ জেলা প্রশাসন। 

আরও পড়ুন, কোভিডে মুর্শিদাবাদে ICU ইউনিট চালুর দাবি, সরব জেলাবাসী থেকে 'ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্স'

 বৃহস্পতিবার জেলা প্রশাসনের তরফে গুরুত্বপূর্ণ সাংবাদিক বৈঠকে সরকারি কাজে দুর্নীতি রুখতে কান্দি এলাকায়  বিশেষ '৫ সদস্যের কার্যনির্বাহী কমিটি' গঠন করা হলো। মূলত প্রতি কমিটিতে পাঁচজন করে প্রতিনিধি থাকছেন। তিনজন সরকারি কর্মী ও বাকি দু’জন এলাকার জনপ্রতিনিধিদের মনোনীত সদস্য। তাঁরা সরকারি নানান প্রকল্পের উপভোক্তা সহ গোটা বিষয়টা দেখাশোনা করবেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এর আগে এলাকায় সরকারি একাধিক প্রকল্পে অনিয়মের অভিযোগ উঠেছে। কান্দি পঞ্চায়েত সমিতি বেশকিছু পদক্ষেপ নিলেও অভিযোগে রাশ টানা যায়নি। তাই এবার কিছুটা কড়া পদক্ষেপ নেওয়ার জন্যই এই দীন এই বিশেষ কমিটি গঠন করা হয়। এদিনের ওই কমিটির তরফ থেকে  পঞ্চায়েত সমিতির সদস্য ও পঞ্চায়েত প্রধানদের নিয়ে একটি বৈঠকে জানিয়ে দেওয়া হয়,  কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না। প্রতিটি সংসদে একটি করে কমিটি তৈরি করা হবে। কমিটিতে একজন বিডিওর প্রতিনিধি, পঞ্চায়েত সমিতি ও পঞ্চায়েতের একজন করে সরকারি কর্মী থাকবেন। 

আরও পড়ুন, 'NHRC-র রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত-রয়েছে একাধিক অসংঙ্গতি', হাইকোর্টে সওয়াল সিংভির


এছাড়াও এলাকার বিধায়ক ও পঞ্চায়েত প্রধানের একজন করে মনোনীত সদস্য থাকবেন ওই কমিটিতে। তাঁরা উপভোক্তাকে সবরকম সহযোগিতা করবেন। কোথাও যাতে টাকা নেওয়ার অভিযোগ সামনে না আসে, সেকথা জানানো হয়। এলাকার ১০টি পঞ্চায়েতে ১৮১টি সংসদ রয়েছে। সেগুলির কয়েকটি জায়গায় কমিটি গঠন করা হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে বাকি কমিটিগুলি তৈরি করা হবে। এলাকার এক পঞ্চায়েতের প্রধান  বলেন, বৈঠকে পরিষ্কার জানানো হয়েছে যে, আবাস যোজনায় ব্যাপারে এলাকার জনপ্রতিনিধি একা কিছু করতে পারবেন না। কমিটিই সবকিছু করবে। এতে ওই প্রকল্প দুর্নীতিমুক্ত হবে বলে মনে করা হচ্ছে"।

 

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Follow Us:
Download App:
  • android
  • ios