Asianet News BanglaAsianet News Bangla

School Reopen: জোর নয়, অভিভাবকরা চাইলে তবেই স্কুলে যাবে পড়ুয়ারা, বললেন ব্রাত্য বসু

হাইকোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। পাশাপাশি পড়ুয়াদের স্কুলে আসার জন্য কোনও জোর দেওয়া হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি।
 

Education minister Bratya Basu reacts on School reopening bmm
Author
Kolkata, First Published Nov 11, 2021, 8:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবশেষে স্কুল খোলা (West Bengal School Reopen) নিয়ে আইনি জট কেটে গিয়েছে। আগামী ১৬ নভেম্বর থেকেই রাজ্যে খুলে যাচ্ছে স্কুল। করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে রাজ্যে স্কুল খোলার বিরুদ্ধে যে মামলা দায়ের করা হয়েছিল তা খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। এক্ষেত্রে রাজ্য সরকারের (State Government) সিদ্ধান্তই বহাল রাখা হয়েছে। হাইকোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। পাশাপাশি পড়ুয়াদের স্কুলে আসার জন্য কোনও জোর দেওয়া হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি।

ব্রাত্য বসু বলেন, "শিশুদের স্বাভাবিক জীবনে কীভাবে ফিরিয়ে আনা যায় সেই দিকে নজর দেওয়া হয়েছে। একভাবে দু'বছর বদ্ধ জীবন কাটানো পর এবার সেখান থেকে একটা উন্মুক্ততা দরকার আছে। কোভিড সংক্রান্ত যাবতীয় বিধি মেনেই স্কুল খোলা হচ্ছে। আশাকরি আদালত এটা বুঝতে পেরেছে। তার জন্য আদালতকে ধন্যবাদ জানাব।"

আরও পড়ুন- ১৬ নভেম্বর থেকেই খুলছে সব স্কুল, রাজ্যের সিদ্ধান্তই বহাল কলকাতা হাইকোর্টে

তবে স্কুল খোলা মানেই যে সেখানে সব পড়ুয়াকে উপস্থিত থাকতে হবে তার কোনও মানে নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী। কারণ রাজ্য থেকে করোনা এখনও পর্যন্ত পুরোপুরি বিদায় নেয়নি। এই পরিস্থিতিতে এখনও পর্যন্ত ১৮ বছরের কম বয়সিদের টিকা মেলেনি। তাই শিশুদের সংক্রমণ নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন অভিভাবকরা। এ প্রসঙ্গে ব্রাত্য বসু সাফ জানিয়ে দিয়েছেন, অভিভাবকরা চাইলে তবেই স্কুলে আসবে পড়ুয়ারা। স্কুলে আসা বাধ্যতামূলক নয়। স্কুলে আসার জন্য কোনও জোর করা হবে না। পাশাপাশি অভিভাবকদের আশ্বস্ত করে তিনি বলেন, "যাঁরা মনে করছেন যে শিশুদের পাঠাবেন না। যাঁদের মনের মধ্যে অতিরিক্ত ভয় কাজ করছে, তাঁদের এটুকু আশ্বাস দিতে পারি যে আমরা স্কুলের মধ্যে যাবতীয় সতর্কতা নিয়েছি।" 

আরও পড়ুন- Srabanti Quits BJP: 'বাংলার জন্য কোনও পদক্ষেপ নেই', বিজেপি সঙ্গ ত্যাগ শ্রাবন্তীর

উল্লেখ্য, ২৯ অক্টোবর রাজ্যের তরফে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছিল, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল চালু হবে আগামী ১৬ নভেম্বর থেকে। সকাল সাড়ে ন'টা থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত নবম ও একাদশ শ্রেণি এবং ১০টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস নেওয়া হবে। করোনাবিধি মেনেই স্কুল চলবে বলে জানানো হয়। এদিকে এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোমবার কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। তবে সেই মামলা খারিজ করে আজ কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয় যে ১৬ নভেম্বর থেকে স্কুল খোলায় আর কোনও বাধা নেই। করোনাবিধি মেনেই ক্লাস করাতে হবে।

আরও পড়ুন- জনজাতীয় গৌরব দিবস হিসেবে পালিত হবে বিরসা মুন্ডার জন্মদিন, জানাল কেন্দ্র
 
আজ এই মামলার শুনানিতে আদালত জানায়, রাজ্য যেমন সিদ্ধান্ত নিয়েছিল সেই অনুযায়ী নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস হবে স্কুলে। আর পড়ুয়া, অভিভাবক, শিক্ষক, শিক্ষাকর্মীদের যদি এই সংক্রান্ত কোনও বিষয়ে সমস্যা থাকে তাহলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে পারেন। সেই অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

Follow Us:
Download App:
  • android
  • ios