করোনা সংক্রমণের ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিহার থেকে উত্তর দিনাজপুর জেলায় ঢোকার সমস্ত রাস্তায় যৌথভাবে নজরাদারি শুরু করেছে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দপ্তর। শনিবার বিকেল থেকেই বিহার থেকে উত্তর দিনাজপুর জেলায় ঢোকার ১৩ টি রাস্তায় জেলা স্বাস্থ্য দপ্তর ও জেলা প্রশাসনের কর্মীরা সড়কপথে আসা গাড়িগুলোর যাত্রীদের পরীক্ষা চালাতে শুরু করেছে। 

আরও পড়ুন, করোনার কোপে এবার বন্ধ জাদুঘর- সায়েন্স সিটি, রাজ্য় জুড়ে সতর্কতা তুঙ্গে

মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্র নারায়ণ প্রধান জানিয়েছেন, 'করোনা ভাইরাসের সংক্রমণ রোধে অন্যান্য কার্যকলাপের পাশাপাশি বিহার থেকে এই জেলায় আসা মানুষের উপর আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি।বিহার থেকে এই জেলায় ঢোকার জন্য ছোটবড়ো মিলিয়ে ১৩ টি এন্ট্রিপয়েন্ট রয়েছে। ওই পয়েন্টগুলি চিহ্নিত করার পর সংশ্লিষ্ট বি এম ও এইচওবিডিও'র দপ্তরের কর্মীরা যৌথভাবে মনিটরিং করার কাজ শুরু করেছে। বিহার থেকে আসা প্রতিটি মানুষকে পরীক্ষা করা হচ্ছে।তাদের সর্দি,কাশি - না এই ধরনের কোনও লক্ষ্মণ থাকলে তাদের আলাদা করে পরীক্ষা করা হচ্ছে। প্রয়োজনে কাউকে ভাইরাস সংক্রামিত বলে সন্দেহ হলেই তাকে সেখান থেকেই আইসোলেট করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা রাখা হয়েছে।'

আরও পড়ুন, করোনা মোকাবিলায় কড়া নজরদারি রাজ্য সরকারের, রাজারহাটে প্রস্তুত 'কোয়ারান্টাইন'

জেলা প্রশাসনসূত্রে জানা গিয়েছে, গোটা জেলার সমস্ত গ্রাম পঞ্চায়েতের সদস্যদের জানিয়ে দেওয়া হয়েছে, জেলার বা রাজ্যের বাইরে থেকে এলাকায় কেউ এলে তার শারীরিক অবস্থার প্রতি নজর রাখতে। প্রয়োজনে সংশ্লিষ্ট বিএমওএইচকে সেই তথ্য জানাতে নির্দেশ দিয়েছে  জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দপ্তর। 

আরও পড়ুন, দলে এলেও পদ্ম কাঁটা, শোভনকে মেয়র প্রোজেক্ট করবে না তৃণমূল