আজ শুক্রবার ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভারত-বাংলাদেশ সহ সারা বিশ্বে আলোচনা সভা-সহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধাজ্ঞাপন করা হচ্ছে।  পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ইছামতী বিজ্ঞান কেন্দ্র ও টাকি পৌর নাগরিক সমিতির যৌথ উদ্যোগে টাকি পৌরসভার সহযোগিতায় টাকি রাজবাড়ীর মাউন্ট জিয়ন স্কুলের সামনে ভাষা শহীদ বেদিতে মহাসমারোহে পালন করা হল দিনটি।

আরও পড়ুন, মাধ্যমিক পরীক্ষা চলাকালীন মাইক বাজিয়ে এনআরসি বিরোধী সভা, বিতর্কে সাংসদ দোলা সেন


 ভাষা শহীদের শ্রদ্ধা জ্ঞাপনে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হল দেশ বিদেশের বিভিন্ন প্রান্তে। নৃত্য,সঙ্গীত,বক্তব্য, আবৃতি ও দিনের গুরুত্ব নিয়ে আলোচনার মধ্য দিয়ে বাংলার প্রতি প্রান্তে স্মরণ করা হয় অমর শহীদদের। পাহাড় থেকে সমতল বিভিন্ন কর্মসূচি গ্রহন করে অমর শহীদদের শ্রদ্ধা জানাতে। শুক্রবার সকাল ৮.৩০ এ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ইছামতী বিজ্ঞান কেন্দ্র ও টাকি পৌর নাগরিক সমিতির যৌথ উদ্যোগে টাকি পৌরসভার সহযোগিতায় টাকি রাজবাড়ীর মাউন্ট জিয়ন স্কুলের সামনে ভাষা শহীদ বেদিতে মহাসমারোহে পালন করা হল দিনটি। 

আরও পড়ুন, পোষ্যদের জন্য গোটা একটা দিন, চিকিৎসকের চেম্বার উপচে পড়ল উৎসাহীদের ভিড়ে

বাংলা নিয়ে আলোচনা,গান,কবিতা,নাচ ও ভাষা শহীদদের নিয়ে আলোচনার মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হলো। বিজ্ঞান মঞ্চের সদস্যা রনিতা অধিকারী ও তার সহযোগীরা চিৎকার করে গেয়ে উঠলেন 'আমি বাংলায় কথা কই','আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' ইত্যাদি গান। উপস্থিত ছিলেন টাকি পৌরসভার পৌরপিতা মাননীয় সোমনাথ মুখার্জী, টাকি বিজ্ঞান চক্র ও টাকি নাগরিক সমিতির সভানেত্রী মাননীয়া মনিষা মুখার্জী,ইছামতী বিজ্ঞান কেন্দ্রের সভাপতি পার্থ মুখার্জী,নাগরিক সমিতির সম্পাদক প্রনব সরকার,ইছামতী বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক প্রদীপ্ত সরকার,সমাজসেবী শ্রীদীপ রায়চৌধুরী,বিশ্বপতি দাশ,দীপক বসু প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ,টাকি বিজ্ঞান চক্রের সভানেত্রী মনিষা মুখার্জী। তাঁরা জানিয়েছেন, পৃথিবীর সবচেয়ে মিষ্টি ভাষা বাংলা এবং  মাতৃভাষার  জন্য তাঁরা গর্বিত থাকবেন চিরকাল।

আরও পড়ুন, ক্রমেই চড়ছে তাপমাত্রার পারদ, সোমবার থেকে ফের বৃষ্টি বঙ্গে