Asianet News BanglaAsianet News Bangla

Kali Puja 2021-'সেফ ড্রাইভ, সেভ লাইফ', কালীপুজোয় সচেতনতামূলক প্রচার ভাতার থানায়

পূর্ব বর্ধমানের ভাতার থানার কালী পুজোর থিমে তুলে ধরা হয়েছে বিভিন্ন সচেতনতামূলক প্রচার।  যেমন সেফ ড্রাইভ সেভ লাইফ, একটি গাছ একটি প্রাণ, যথাযথ স্থানে নোংরা আবর্জনা ফেলা, জল অপচয় বন্ধ এ ধরনের নানান থিমের মাধ্যমে মানুষকে সচেতনতার বার্তা তুলে ধরা হয়েছে।

Kali Puja 2021  Awareness campaign has been organized on the theme of Kali Pujo of Bhatar Police Station of East Burdwan RTB
Author
Kolkata, First Published Nov 4, 2021, 6:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পূর্ব বর্ধমানের ভাতার থানার (Bhatar Police Station of East Burdwan) কালী পুজোর থিমে তুলে ধরা হয়েছে বিভিন্ন সচেতনতামূলক প্রচার(  Awareness campaign)। ভাতার থানার মূল প্রবেশ দ্বারের পাশে রয়েছে কৃষ্ণ কালী মন্দির। ভাতার থানার আরজি কমিটির উদ্যোগে কালী পূজার (  Kali Puja 2021 ) আয়োজন করা হয়। 

 আরও পড়ুন, Kali Puja 2021- কালীপুজোয় অ্যাপ ও গাইডলাইন প্রকাশ, দেড় হাজার পুলিশ মোতায়েন বারাসাতে
গত কয়েক বছর ধরে ভাতার থানায় মা কালীর পুজো বন্ধ হয়ে যায়। ২০০৯ সালে তৎকালীন ভাতার থানার ওসি  মাধব কুমার মণ্ডলের নির্দেশে মা কালীর বিসর্জন দিয়ে  শুধুমাত্র রাধাকৃষ্ণের নিত্যসেবা হতো। পরবর্তী সময়ে থানার ওসি সঞ্জয় কুণ্ডর উদ্যোগে পুনরায় কালীপুজো শুরু হয়। থানা প্রাঙ্গণে মন্দির সংস্কার করে সেই সময় থেকেই একই মন্দিরে রাধাকৃষ্ণ ও মা কালীর পুজো অনুষ্ঠিত হয়ে আসছে। তখন থেকেই ভাতার থানার মন্দিরের নামকরণ হয় কৃষ্ণ কালী মন্দির। পুজো শেষে মায়ের প্রতিমা বিসর্জন হয় না । শুধুমাত্র ঘট বিসর্জন হয়।  মহালয়ার পরের দিনে মায়ের বিসর্জন হয় । দুর্গাপুজোর পর মায়ের নতুন মূর্তি নির্মাণ করে পুজো শুরু হয় ।এই রীতিনীতি আজও অব্যাহত । কালী পুজোর পরের দিন এলাকার মানুষদের জন্য ভোগের ব্যবস্থা করা হয়।  ভাতার থানার ভারপ্রাপ্ত ওসি সৈকত মন্ডল জানিয়েছেন, এবছর কালীপুজো উপলক্ষে মন্দিরের সামনে বিভিন্ন সচেতনতার সিম তুলে ধরা হয়েছে। যেমন সেফ ড্রাইভ সেভ লাইফ, একটি গাছ একটি প্রাণ, যথাযথ স্থানে নোংরা আবর্জনা ফেলা, জল অপচয় বন্ধ এ ধরনের নানান থিমের মাধ্যমে মানুষকে সচেতনতার বার্তা তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন, Diwali 2021-'আমাদের অন্ধকার দূর করতে অনুপ্রাণিত করে', দীপাবলিতে সবাইকে শুভেচ্ছা রাজ্যপালের

প্রসঙ্গত, বরাবরই কলকাতার জাকজমক পূর্ণ হেভিবাজেটের দুর্গাপুজোর পর তাক লাগায় জেলার কালী পুজো। এর মধ্যে বারাসাত, মধ্যমগ্রাম অন্যতম। তবে অন্যান্য জেলাও কিছু কম যায় না। তবে উপনির্বাচন এবং দুর্গা পুজোর পরে আচমকাই কোভিড সংক্রমণ বৃদ্ধিতে আশঙ্কা বেড়েছে।  তাই কোভিড নীতি মনে করিয়ে দিয়ে কালীপুজোর জন্য নয়া নির্দেশিকা জারি করেছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার বেঞ্চের নির্দেশ, সাধারণ মানুষেরও কিছু দায়িত্ব থাকা উচিত। সেই দায়িত্বের কথা মাথায় রেখে কালীপুজো, জগদ্ধাত্রী পুজোয় মণ্ডপে দর্শনার্থীরা অবাধে ঘুরে বেড়াতে পারবেন না। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ বহাল রেখে  হাইকোর্টের নির্দেশ, প্যান্ডেল কত বড়, সেটা মাথায় রেখেই নির্দিষ্ট সংখ্যক দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দিতে হবে। মন্ডপে ভিড় রোখার জন্য সব রকম জরুরি পদক্ষেপ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু মাস্ক পরা বা দুটি টিকা নেওয়া থাকলেই পুজো মণ্ডপে অবাধে ঢোকা যেতে পারে না বলে  জানিয়ে দিয়েছে হাইকোর্ট। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios