ক্রমশ নিম্নমুখী তাপমাত্রার পারদ, ডিসেম্বর থেকেই জাঁকিয়ে শীত বাংলায়? জানুন কেমন থাকবে আজকের আবহাওয়া

| Nov 29 2022, 09:15 AM IST

Weather

সংক্ষিপ্ত

ডিসেম্বরের শুরু থেকেই রাজ্যজুড়ে নামবে তাপমাত্রার পারদ। কলকাতা-সহ অন্যান্য জেলায় শীতের আগমন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর চলতি সপ্তাহেও বজায় থাকবে উত্তুরে হাওয়ার প্রভাব।

নভেম্বরের শুরু থেকেই উত্তুরে হাওয়ার প্রভাব টের পাচ্ছিল শহরবাসী। দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে ক্রমশই নিম্নমুখী হচ্ছিল তাপমাত্রার পারদ। শেষ সপ্তাহে এসে শীতের শিরশিরানি টের পাচ্ছে রাজ্য। ডিসেম্বরের মধ্যেই কনকনে ঠান্ডা পড়বে বলেও আশা করা যাচ্ছে। অন্যদিকে বেশ কিছুদিন ধরেই নিম্নমুখী তাপমাত্রা। প্রায় টানা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচেই ছিল তাপমাত্রার পারদ। ফলে শীতের আমেজ বজায় ছিল শহরজুড়ে। কিন্তু আচমকা তাপমাত্রার এই পতনের জেরে জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ দেখা দিচ্ছে। বিশেষত শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকছে। তবে রেহাই পাচ্ছে না বড়রাও। আলিপুর সূত্রে জানা যাচ্ছে আগামী সপ্তাহে আরও খানিকটা নামবে তাপমাত্রার পারদ। তবে দুই বঙ্গেই বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই বলেলেই চলে।

ডিসেম্বরের শুরু থেকেই রাজ্যজুড়ে নামবে তাপমাত্রার পারদ। কলকাতা-সহ অন্যান্য জেলায় শীতের আগমন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর চলতি সপ্তাহেও বজায় থাকবে উত্তুরে হাওয়ার প্রভাব। র্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা দুই-ই ধীরে ধীরে কমবে। গতকালও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকালও বেশ শুষ্ক আবহাওয়া ছিল শহর জুড়ে।। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ছিল ৭০ শতাংশ। গত ২৪ ঘন্টায় ২ বঙ্গেই কোনও বৃষ্টি হয়নি। মঙ্গলবার তাপমাত্রার পারদ হালকা বেড়ে ১৯ ডিগ্রিতে পৌঁছল। হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বনিম্ন পরিমাণ ৪০ শতাংশ। বৃহস্পতিবার থেকে ফের পারদ পতনের সম্ভাবনা শহরে। ডিসেম্বর থেকেই পড়তে পারে জাঁকিয়ে শীত।

Subscribe to get breaking news alerts

এর আগে চলতি বছরেই শীতলতম অক্টোবর দেখেছে বঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী মঙ্গলবার অর্থাৎ ২৯ নভেম্বর সকালের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। দ্রুত পারদ পতনের কোনও সম্ভাবনা নেই। আগামী ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রার তেমন বড় কোনও পরিবর্তন হবে না বলে পূর্বাভাসে বলা হয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রেও প্রায় একই পূর্বাভাস আলিপুরের। জানানো হয়েছে আগামী ৫ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রার বড় কোনও পরিবর্তন হবে না। উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া পূর্বাভাস গত কয়েকদিনের মতোই থাকবে। ২৯ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই।

আরও পড়ুন - 

রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া, রবিবার সকালেই সামান্য পারদ পতন কলকাতা ও শহরতলিতে

টিরেটি বাজারের কাছে বিধ্বংসী অগ্নিকাণ্ড, তড়িঘড়ি পৌঁছলেন দমকলমন্ত্রী সুজিত বসু

রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া, রবিবার সকালেই সামান্য পারদ পতন কলকাতা ও শহরতলিতে