Asianet News BanglaAsianet News Bangla

আজ থেকে ৫ দিনের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী, খতিয়ে দেখবেন পাহাড়ের পরিস্থিতি

আজ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন তিনি। এবার উত্তরবঙ্গ উন্নয়ন দফতর রয়েছে তাঁর হাতে। সব মিলিয়ে তাঁর এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

Mamata Banerjee visits north Bengal today bmm
Author
Kolkata, First Published Oct 24, 2021, 7:59 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিপুল ভোট পেয়ে তৃতীয়বারের (Third time) জন্য রাজ্যে ক্ষমতায় (Power) এসেছে তৃণমূল (TMC)। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু, তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকে একবারও উত্তরবঙ্গ (North Bengal) সফরে যেতে পারেননি তিনি। দু'বার ঘোষণা করেও শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়। অবশেষে আজ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন তিনি। এবার উত্তরবঙ্গ উন্নয়ন দফতর (North Bengal Development Department) রয়েছে তাঁর হাতে। সব মিলিয়ে তাঁর এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

দলীয় সূত্রে জানা গিয়েছে, আজ বাগডোগরা বিমানবন্দরে নেমে সোজা শিলিগুড়ির (Siliguri) বাঘাযতীন পার্কে যাবেন মমতা। সেখানকার রবীন্দ্রমঞ্চে পুলিশের (Police) উদ্য়োগে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর সেই মঞ্চ থেকে তিনি শারদ সম্মানও প্রদান করবেন। তারপর থেকে তাঁর একের পর এক প্রশাসনিক বৈঠক রয়েছে। প্রশাসনিক বৈঠকে দফতরের বিভিন্ন প্রকল্পের কাজের পর্যালোচনা করতে পারেন। পাশাপাশি দার্জিলিং ও কালিম্পংয়ের সাম্প্রতিক প্রাকৃতিক বিপর্যয়ের বিষয় নিয়েও আলোচনা করতে পারেন। আসলে উত্তরবঙ্গের জন্য তিনি এবার কী ঘোষণা করেন এখন সেদিকেই তাকিয়ে রয়েছেন সেখানকার স্থানীয়রা। 

আরও পড়ুন- 'রোহিঙ্গাদের চুলের মুঠি ধরে ওপারে পাঠাতে হবে', হুঁশিয়ারি শুভেন্দুর

জানা গিয়েছে, সোমবার জলপাইগুড়ি (Jalpaiguri) ও আলিপুরদুয়ারের (Alipurduar) প্রশাসনিক কর্তাদের সঙ্গে প্রশাসনিক বৈঠক করবেন মমতা। এরপর মঙ্গলবার তিনি যাবেন কার্শিয়াংয়ে। সেখানে কালিম্পং-দার্জিলিংয়ের প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করবেন। পাহাড়ের বর্তমান পরিস্থিতি ও বিভিন্ন প্রকল্প নিয়ে সেখানে আলোচনা হতে পারে। টানা বৃষ্টির (Heavy Rain) ফলে ধস নেমেছিল পাহাড়ের বিভিন্ন জায়গায়। যার ফলে সমস্যায় পড়েছিলেন সাধারণ মানুষ। পরিস্থিতি এখনও পুরোপুরি ঠিক হয়নি। বিপর্যস্ত সেই এলাকাগুলি ঘুরে দেখবেন মমতা। এছাড়া বৃষ্টির জেরে জলমগ্ন (Waterlogged) হয়ে গিয়েছিল বিভিন্ন এলাকা। রাস্তা ও চাষের জমিও জলের নিচে চলে গিয়েছিল। প্রশাসনিক বৈঠকে তা নিয়েও আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- মেলেনি আবাস যোজনার ঘর, ফিরহাদের সভায় যেতে বলায় নেতাদের তাড়া করলেন গ্রামবাসীরা

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী হিসেবে গত কয়েকমাসে মুখ্যমন্ত্রী কাজ করেছেন। তবে নিয়মিত অর্থ বরাদ্দ, নীতিগত সিদ্ধান্ত, সচিব এবং বাস্তুকারদের নিয়ে নিয়মিত বৈঠক এবং কাজের তদারকি নিয়ে কিছু সমস্যা দেখা দিয়েছে। এই সফরে দফতরের এই সমস্যাগুলি তিনি খতিয়ে দেখবেন বলে আশাবাদী আধিকারিকরা। 

আরও পড়ুন- ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা ঝাড়খণ্ডের জামতাড়া গ্যাংয়ের যোগ, সিউড়িতে ধৃত ২ দুষ্কৃতী

ভবানীপুর উপনির্বাচনের (Bhabanipur By Election) আগে তাঁর উত্তরবঙ্গ সফরের সময়সূচি ঠিক করা হয়েছিল। সেবার তিনি ওই সফরে যে যাবেন তা একপ্রকার নিশ্চিত হয়ে যায়। কিন্তু, ভোটের দিনক্ষণ ঘোষণার জেরে বাতিল হয়ে গিয়েছিল ওই সফর। অবশেষে আজ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন তিনি। আর উত্তরবঙ্গ সফর শেষ করেই তিনি পাড়ি দেবেন গোয়াতে। 

Follow Us:
Download App:
  • android
  • ios