Asianet News BanglaAsianet News Bangla

ডিভিসির জন্যই রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, নালিশ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি ক্ষুব্ধ মমতার

চিঠিতে মমতা লিখেছেন, ডিভিসি নিয়ে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা করুক কেন্দ্র। না হলে বন্যা থেকে মুক্তি পাবে না রাজ্য। 

mamata banerjee writes letter to narendra modi regarding flood situation in bengal bmm
Author
Kolkata, First Published Oct 6, 2021, 2:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টানা বৃষ্টির (Heavy Rain) জেরে জলমগ্ন (Water logged) দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলার বিভিন্ন এলাকা। তার পাশাপাশি ডিভিসি (DVC) জল ছাড়ায় রাজ্যের আট জেলায় বন্যা পরিস্থিতির (Flood Situiation) সৃষ্টি হয়েছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর এর জন্য কেন্দ্রীয় সরকার (Central Government) ও ডিভিসিকে দুষেছেন তিনি। গত অগাস্টেই নবান্ন (Nabanna) থেকে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে যাওয়ার পথে প্রথমে ফোনালাপে ও পরে চিঠিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন তিনি। সেসময়ও জল ছাড়া নিয়ে ডিভিসির ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন তুলেছিলেন। তখনও রাজ্যের বন্যা পরিস্থিতিকে 'ম্যান মেড’ (Man Made Flood) বলে উল্লেখ করেছিলেন। এবারও এই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মমতা। সেখানে ডিভিসির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন। একইভাবে ৮ জেলার বন্যা পরিস্থিতিকে 'ম্যান মেড' বলেই অ্যাখ্যা দিয়েছেন তিনি। 

আরও পড়ুন, Covid-19: কোভিডে শুধু কলকাতাতেই ৫ হাজারের উপরে মৃত্যু, পুজোর আগে ফের সংক্রমণ বাড়ল রাজ্যে

চিঠিতে মমতা লিখেছেন, ডিভিসি নিয়ে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা করুক কেন্দ্র। না হলে বন্যা থেকে মুক্তি পাবে না রাজ্য। তাঁর অভিযোগ, ৩০ সেপ্টেম্বর ডিভিসির মাইথন-পাঞ্চেত থেকে অপরিকল্পিতভাবে জল ছাড়া হয়েছে। ২৪ সেপ্টেম্বরই দুর্যোগের পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। হাতে চারদিন সময় পেলেও জল ছাড়েনি ডিভিসি। প্রবল বৃষ্টির মধ্যে ১০ লক্ষ একর ফুট জল ছেড়েছে। যার জেরে উৎসবের মরশুমে বানভাসী হয়েছে বঙ্গের আট জেলা। ডিভিসি কখন, কীভাবে জল ছেড়েছে চিঠিতে বিস্তারিতভাবে সেই উল্লেখ করেছেন মমতা।   

আরও পড়ুন- রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আদালতের

সেই সঙ্গে ৪ অগাস্ট পাঠানো চিঠির উত্তর না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। প্রকাশ্যেই এনিয়ে মন্তব্য করেছেন তিনি। ফের এনিয়ে তিনি বলেন, ‘ডিভিসি পরিকল্পনাহীনভাবে জল ছাড়ায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে। মোদীর কাছে মমতার আর্জি, "অবিলম্বে সংশ্লিষ্ট দফতর পদক্ষেপ করুক।" 

আরও পড়ুন, Shootout: বাঁশদ্রোণীর প্রোমোটারের উপর গুলিবর্ষণ, অভিযুক্ত কুখ্যাত জনি ঘনিষ্ঠ,তদন্তে পুলিশ

৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত একের পর জলাধারের ছাড়া জলে ভেসেছে রাজ্যের বিস্তীর্ণ এলাকা। বহু মানুষের বাড়ি ভেসে গিয়েছে। ভিটে ছাড়া হয়েছেন অনেকেই। সম্পত্তির ক্ষয়ক্ষতির হিসেব এখনও মেলেনি। ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে শনিবার সকালে বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিদর্শনের পর তিনি জানিয়েছিলেন, বছরে চারবার জল ছাড়ছে ডিভিসি। এবারও কয়েক লক্ষ কিউসেক জল ছেড়েছে। অন্তত ১ লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪ লক্ষ মানুষকে অন্যত্র সরানো হয়েছে। এই বন্যা পরিস্থিতির জন্য, ডিভিসিকেই দায়ি করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "যেভাবে জল ছাড়া হয়েছে, এটা বিগ ক্রাইম। একসঙ্গে কত জল ছাড়া হয়েছে, যা জীবনে হয়নি। এবং আগে হয়েছে কিনা আমি জানি না, ম্যান মেড ফ্লাড আগে বলতাম আমি, সেদিন অনেকে আমাকে সমালোচনা করতেন। এটা ম্যান মেড ফ্লাড।" তাঁর দাবি, "ডিভিসির ক্ষতিপূরণ দেওয়া উচিত। বারবার তাদের ছাড়া জলে বন্যা হবে। ওরা তো কেন্দ্রের অধীনে। ওরা জল ছাড়বে, আমরা ক্ষতিগ্রস্ত হব আর ওরা টাকা আয় করবে, এটা হতে পারে না।"

Follow Us:
Download App:
  • android
  • ios