আশিষ মণ্ডল, বীরভূম: ফের বিস্ফোরক উদ্ধার বীরভূমে, এবার রামপুরহাটে। সাত সকালে ট্রাক্টর ভর্তি ডিটোনেটর ও জিলেটিন স্টিক উদ্ধার করল পুলিশ। বাজেয়াপ্ত করা হয়েছে ট্রাঙ্করটি। তবে কাউকে গ্রেফতার করা যায়নি। চালক ও দুই আরোহী পলাতক। এই বিপুল পরিমাণ বিস্ফোরক কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল? কারাই বা নিয়ে যাচ্ছিল? তদন্তে নেমেছে রামপুরহাট থানার পুলিশ।

আরও পড়ুন: উল্টো রথের দিনে রামেশ্বরপুর গ্রামে নিয়ম পালন, ইছামতীর পাড়ে হল কাঠামো পুজো

মঙ্গলবার সকালের ঘটনা। বীরভূমের নলহাটির দিক থেকে ডিটোনেটর ও জিলেটিন স্টিক নিয়ে রামপুরহাটের দিকে আসছিল একটি ট্রাক্টর। সাদার বস্তার ভর্তি ছিল বিস্ফোরকগুলি। জানা গিয়েছে, ট্রাক্টর যখন স্থানীয় কুসুম্বা এলাকা দিয়ে যাচ্ছিল, তখন ঘটনাটি নজরে পড়ে দু'জন বাইক আরোহীর।  রামপুরহাট থানার পুলিশের কাছেও আগাম খবর ছিল। শেষপর্যন্ত স্থানীয় পাথরা এলাকার কাছে বিস্ফোরক বোঝাই ট্রাক্টরটিকে আটক করা হয়। ততক্ষণে অবশ্য পরিস্থিতি বেগতিক বুঝে পালিয়েছেন ট্রাক্টর চালক ও সওয়ারিরা। 

আরও পড়ুন: মাইনে না পেয়ে আত্মঘাতী চালক, 'আমাদের বাঁচান', কাতর আর্জি পরিবহণকর্মীদের

পুলিশ সুত্রে খবর, ট্রাক্টর দশ হাজার  জিলেটিন স্টিক ও দু'হাজার ডিটোনেটর মজুত ছিল। বিপুল পরিমাণ বিস্ফোরক কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল? তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিক তদন্তে অনুমান, বীরভূমে বন্ধ ও পরিত্যক্ত পাথর খাদান থেকে পাথর সংগ্রহের জন্য বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল দুষ্কৃতীদের। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও প্রমাণ মেলেনি।