Asianet News BanglaAsianet News Bangla

Mamata Cabinet-কারা হবেন নতুন মন্ত্রী, মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যাবিনেটের সম্প্রসারণ আজই

রাজ্য মন্ত্রিসভার সম্প্রসারণ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রদবদল হতে চলেছে মন্ত্রিসভায়।

West Bengal CM Mamata Banerjee likely to expand Cabinet today bpsb
Author
Kolkata, First Published Nov 9, 2021, 8:54 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবারই রাজ্য মন্ত্রিসভার (Cabinet) সম্প্রসারণ (expand ) করবেন মুখ্যমন্ত্রী (West Bengal Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রদবদল হতে চলেছে মন্ত্রিসভায়। সূত্রের খবর ক্যাবিনেটে আসতে চলেছে বেশ কয়েকটি নতুন মুখ। অন্যদিকে, মমতা বন্দ্যোপাধ্যায় নিজের হাতে রাখতে পারেন অর্থ দফতরের দায়িত্ব (finance portfolio)। রাজ্য সরকারের একটি সূত্র জানাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার তার মন্ত্রিসভা সম্প্রসারণ করতে পারেন। তিনি নিজের কাছে অর্থ দফতরের দায়িত্ব রেখে চন্দ্রিমা ভট্টাচার্যকে (Chandrima Bhattacharya) অর্থ দফতরের প্রতিমন্ত্রী (minister of-state) করতে পারেন। 

West Bengal CM Mamata Banerjee likely to expand Cabinet today bpsb

রাজ্য সরকারের সূত্র জানাচ্ছে প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র আগেই নিজের দায়িত্ব থেকে সরে আসতে চেয়েছিলেন শারীরিক অসুস্থতার কারণে। সেই অনুরোধ রেখে তাঁকে উপদেষ্টা করা হতে পারে। অর্থমন্ত্রক নিজেই সামলাবেন মুখ্যমন্ত্রী বলে খবর। এদিকে, গত সপ্তাহে সুব্রত মুখোপাধ্যায়ের আকস্মিক মৃত্যুর পরে প্রবীণ তৃণমূল কংগ্রেস নেতা এবং কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়কে পঞ্চায়েত বিভাগের দায়িত্ব দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। 

সম্প্রতি উত্তরবঙ্গের দিনহাটা আসনের উপ-নির্বাচনে রেকর্ড ১.৬৪ লক্ষ ভোটে জয়ী উদয়ন গুহকে মন্ত্রী করা হবে এমন সম্ভাবনা রয়েছে। বিজেপি নেতা নিশিথ প্রামাণিক, যিনি পরে কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন, এই বছরের শুরুতে বিধানসভা নির্বাচনে দিনহাটা আসন থেকে উদয়ন গুহকে মাত্র ৫৭ ভোটের ব্যবধানে পরাজিত করেন। তিনি অবশ্য উপ-নির্বাচনে তৃণমূল ব্যাপক মার্জিনে জয়লাভ করার পরে লোকসভায় তার সদস্যপদ রাখার জন্য বিধায়ক হিসাবে পদত্যাগ করেছিলেন।

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

Padma Awards 2020-সিন্ধু থেকে কঙ্গনা সম্মানিত পদ্ম পুরস্কারে,মরণোত্তর সম্মান সুষমা-জেটলিকে

সূত্র জানাচ্ছে উদয়ন গুহকে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী করা হতে পারে। এই দফতর বিধানসভা নির্বাচনে তৃণমূল নেতা ও প্রাক্তন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের পরাজয়ের পরে মুখ্যমন্ত্রী নিজেই তত্ত্বাবধান করছিলেন। ৩০ অক্টোবরের উপনির্বাচনে শান্তিপুর আসন থেকে প্রথমবার জয়ী বিধায়ক ব্রজ কিশোর গোস্বামীকেও মন্ত্রী করা হতে পারে। জানা গিয়েছে পরিবহন ও আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম এবং বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে আরও দুটি দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হতে পারে।

এই দুই মন্ত্রীর মধ্যে উপভোক্তা বিষয়ক দফতর, স্বনির্ভর গোষ্ঠী এবং সেলফ এমপ্লয়মেন্ট দফতর ভাগ করে দেওয়া হতে পারে। উল্লেখ্য এই দফতরের দায়িত্বে ছিলেন সাধন পান্ডে, যিনি বর্তমানে মুম্বইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন। সাধন পান্ডের অনুপস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বর্তমানে উপভোক্তা বিষয়ক, স্ব-সহায়ক গোষ্ঠী এবং স্ব-কর্মসংস্থান বিভাগের দায়িত্ব পালন করছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios